সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

শক্তিশালী দল গড়েছে রংপুর

বিপিএলে দশম আসর শুরুর প্রাথমিক সূচি ছিল ৬ জানুয়ারি। এবং ফাইনাল ছিল ১৬ ফেব্রুয়ারি। কিন্তু জাতীয় নির্বাচনের জন্য সূচিতে পরিবর্তন আসবে জানিয়েছেন বিপিএল গভর্নিং কমিটির সদস্য সচিব ড. ইসমাইল হায়দার মল্লিক।

ক্রীড়া প্রতিবেদক

শক্তিশালী দল গড়েছে রংপুর

সর্বাধিক চারবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। টানা দুই শিরোপা জিতে এখন হ্যাটট্রিক শিরোপার দ্বারপ্রান্তে। হ্যাটট্রিক শিরোপা জয়ের জন্য দেশি ও বিদেশি ক্রিকেটার নিয়ে শক্তিশালী দল গড়েছে কুমিল্লা। তবে দলটির শিরোপা জয়ের অন্যতম বাধা রংপুর রাইডার্স ও ফরচুন বরিশাল। দুই ফ্র্যাঞ্চাইজিই শক্তিশালী দল গড়েছে। ২০১৭ সালের চ্যাম্পিয়ন রংপুরে খেলবেন বাংলাদেশের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান। এ ছাড়া খেলবেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম, নিকোলাস পুরান, ব্রেন্ডন কিং, মাথিশা পাথিরানা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, হাসান মাহমুদ, রনি তালুকদার, আবু হায়দার রনিরা। প্লেয়ার্স ড্রাফটে রংপুরের টেবিলে উপস্থিত ছিলেন সাকিব, সোহান।

গতকালের জমজমাট প্লেয়ার্স ড্রাফট ছিল আড়াই ঘণ্টার। প্রথম ক্রিকেটার হিসেবে সাবেক অধিনায়ক মুশফিকুর রহিমকে দলভুক্ত করে ফরচুন বরিশাল। সাবেক অধিনায়ক ছিলেন ‘এ’ ড্রাফটে। তার পারিশ্রমিক ছিল ৮০ লাখ টাকা। ২০৩ জন স্থানীয় ও ৪৪৩ জন বিদেশি ক্রিকেটারকে প্লেয়ার্স ড্রাফটে তোলা হয়েছে।

আইসিসির দুর্নীতির অভিযোগ থাকায় খেলতে পারছেন না নাসির হোসেন। দল পাননি সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল হক, মোহাম্মদ আশরাফুল ও সাব্বির রহমান। এ ছাড়া অ্যাংকেল ইনজুরির জন্য বিশ্বকাপের পাশাপাশি খেলতে পারছেন না ডান হাতি পেসার ইবাদত হোসেনও। মালিকানা পরিবর্তন হওয়ায় ঢাকার নতুন নাম দুরন্ত ঢাকা। স্থানীয় ক্রিকেটারদের মধ্যে ৮০ লাখ পারিশ্রমিকের ‘এ’ ক্যাটাগরিতে ছিলেন একমাত্র মুশফিক। ৫০ লাখ টাকা পারিশ্রমিকের ‘বি’ ক্যাটাগরিতে ছিলেন ৪ ক্রিকেটার, ৩০ লাখ পারিশ্রমিকের ‘সি’ ক্যাটাগরিতে ১৮ ক্রিকেটার, ১০ লাখ টাকা পারিশ্রমিকের ‘ডি’ ক্যাটাগরিতে ৩১ ক্রিকেটার, ১৫ লাখ টাকা পারিশ্রমিকের ‘ই’ ক্যাটাগরিতে ৭৫ ক্রিকেটার, ১০ লাখ টাকার ‘এফ’ ক্যাটাগরিতে ২৯ ক্রিকেটার এবং ৫ লাখ টাকার ‘এফ’ ক্যাটাগরিতে ক্রিকেটার ছিলেন ৪৫ জন।

 

রংপুর রাইডার্স

ধরে রাখা ও সরাসরি : সাকিব আল হাসান, নুরুল হাসান সোহান, শেখ মেহেদি হাসান, হাসান মাহমুদ, আজমতউল্লাহ ওমরজাই, নিকোলাস পুরান, বাবর আজম, এহসানউল্লাহ, মাথিশা পাথিরানা, ব্রেন্ডন কিং ও ওয়ানিন্দু হাসারাঙ্গা।

ড্রাফটের ক্রিকেটার : রনি তালুকদার, শামীম পাটোয়ারী, রিপন মন্ডল, হাসান মুরাদ, মিশেল রিপন, ইয়াসির মোহাম্মদ, আবু হায়দার রনি, ফজলে রাব্বি ও আশিকুজ্জামান।

 

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স

ধরে রাখা ও সরাসরি : শুভাগত হোম, জিয়াউর রহমান, নিহাদউজ্জামান, শহিদুল ইসলাম, মোহাম্মদ হারিস, নাজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ হাসনাইন ও স্টিভেন এসকান্দি।

ড্রাফটের ক্রিকেটার : তানজিদ হাসান, আল-আমিন, সৈকত আলী, ইমরানুজ্জামান, কার্টিস ক্যাম্ফার, বিলাল খান, শাহাদাত হোসেন ও সালাউদ্দিন শাকিল।

 

খুলনা টাইগার্স

ধরে রাখা ও সরাসরি : নাসুম আহমেদ, নাহিদুল ইসলাম, মাহমুদুল হাসান, এনামুল হক, এভিন লুইস, ফাহিম আশরাফ, ধনঞ্জয়া ডি সিলভা, শাই হোপ ও ওয়াসিম জুনিয়র।

ড্রাফটের ক্রিকেটার : আফিফ হোসেন, রুবেল হোসেন, পারভেজ হোসেন, হাবিবুর রহমান, কাসুন রাজিথা, দাসুন শানাকা, মুকিদুল ইসলাম মুগ্ধ, আকবর আলী ও সুমন খান।

 

সিলেট স্ট্রাইকার্স

ধরে রাখা ও সরাসরি : মাশরাফি বিন মুর্তজা, জাকির হাসান, তানজিম হাসান, নাজমুল হোসেন, রায়ান বার্ল, বেন কাটিং, হ্যারি ট্যাক্টর।

ড্রাফটের ক্রিকেটার : মোহাম্মদ মিঠুন, রেজাউর রহমান, আরিফুল হক, ইয়াসির আলী, রিচার্ড এনগারাবা, দাশুন হেমন্ত, নাজমুল ইসলাম অপু, শফিকুল ইসলাম, নাইম হাসান, জাওয়াদ রোয়েন ও সালমান হোসেন ইমন।

 

ফরচুন বরিশাল

ধরে রাখা ও সরাসরি : তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদী মিরাজ, খালেদ আহমেদ, ইবরাহিম জাদরান, শোয়েব মালিক, পল স্টার্লিং, ফখর জামান, মোহাম্মদ আমির, আব্বাস আফ্রিদি, দুনিথ ভেল্লালাগে।

ড্রাফটের ক্রিকেটার : মুশফিকুর রহিম, রকিবুল হাসান, সাইফউদ্দিন, সৌম্য সরকার, ইয়ানিক কারিয়া, কামরুল ইসলাম, প্রিতম কুমার, তাইজুল ইসলাম, প্রান্তিক নওরোজ ও দিনেশ চান্দিমাল।

 

কুমিল্লা ভিক্টোরিয়ান্স

ধরে রাখা ও সরাসরি : লিটন দাস, মুস্তাফিজুর রহমান, তানভীর ইসলাম, মোহাম্মদ রিজওয়ান, সুনীল নারিন, তৌহিদ হৃদয়, মঈন আলি, আন্দ্রে রাসেল, ইফতেখার আহমেদ, জামান খান, খুশদিল শাহ, জনসন চার্লস, নূর আহমেদ, নাসিম শাহ ও রশিদ খান।

ড্রাফটের ক্রিকেটার : মৃত্যুঞ্জয়, জাকের আলী, মাহিদুল ইসলাম, রিশাদ হোসেন, রাখিম কর্নওয়াল, ম্যাথু ওয়াল্টার, ইমরুল কায়েস, মুশফিক হাসান ও এনামুল হক।

 

দুর্দান্ত ঢাকা

ধরে রাখা ও সরাসরি : তাসকিন আহমেদ, আরাফাত সানি, শরীফুল ইসলাম, মোসাদ্দেক হোসেন, চাতুরঙ্গা ডি সিলভা, সিয়াম আইয়ুব, ওসমান কাদির।

ড্রাফটের ক্রিকেটার : সাইফ হাসান, ইরফান শুক্কর, আলাউদ্দিন বাবু, মেহরব হোসেন, লাহিরু সামারকুন, সামিরা সামারাবিক্রমা, নাঈম শেখ, সাব্বির হোসেন ও জসিমউদ্দিন।

সর্বশেষ খবর