রবিবার, ১ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
ব্যাটিং বোলিং ফিল্ডিং- তিন বিভাগে দুরন্ত বাংলাদেশ

প্রস্তুতি ম্যাচে স্বস্তি

‘ম্যাচে ক্রিকেটাররা রান করেছেন, এটা অবশ্যই মূল আসরে নামার আগে আত্মবিশ্বাস জোগাবে দলকে। সবাই নিজ নিজ দায়িত্বটা পালন করেছে।’

ক্রীড়া প্রতিবেদক

প্রস্তুতি ম্যাচে স্বস্তি

মেহেদী হাসান মিরাজ

প্রস্তুতি ম্যাচ। চাপমুক্ত খেলা। বিশ্বকাপের মূল আসরে নামার আগে নিজেদের ঝালাই করে নিতে এর চেয়ে ভালো মঞ্চ আর নেই। সেই মঞ্চে নিজেদের মেলে ধরেছেন দুই টাইগার ওপেনার লিটন দাস ও তানজিদ হাসান তামিম। রান করেছেন দুজনে। খেলেছেন হাফ সেঞ্চুরির ইনিংস। গড়েছেন শতরানের (১৩১) জুটি। দুই ওপেনারের হাফ সেঞ্চুরি গুমট হয়ে থাকা ক্রিকেট পাড়ার পরিবেশকে হালকা করেছে নিঃসন্দেহে। শুধু তাই নয়, বিশ্বকাপের মূল মঞ্চে স্বপ্ন দেখার পথও তৈরি করে দিয়েছেন লিটন ও তামিম জুটি। শ্রীলঙ্কার বিরুদ্ধে ৭ উইকেটের সহজ জয়ে রান করেছেন মেহেদি হাসান মিরাজ ও মুশফিকুর রহিম। টাইগার ব্যাটারদের আলোকিত ব্যাটিংয়েও অনুজ্জ্বল ছিলেন তৌহিদ হৃদয়। রানের খাতা খুলতে পারেননি। ৭ অক্টোবর ধর্মশালায় আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচে নামার আগে প্রস্তুতি ম্যাচের ব্যাটিং নিঃসন্দেহে আত্মবিশ্বাসী জোগাবে। শুক্রবার আসামের গুয়াহাটিতে শ্রীলঙ্কার প্রথম প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ জিতেছে ৮ ওভার হাতে রেখে। জয়ের পর মিডিয়ার মুখোমুখিতে ওই ম্যাচের অধিনায়ক মেহেদি হাসান মিরাজ বলেছেন, ‘ম্যাচে ক্রিকেটাররা রান করেছেন, এটা অবশ্যই মূল আসরে নামার আগে আত্মবিশ্বাস জোগাবে দলকে। সবাই নিজ নিজ দায়িত্বটা পালন করেছে।’ আগামীকাল গুয়াহাটিতে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা।

প্রথম ম্যাচে বিশ্রামে ছিলেন সাকিব আল হাসান। ইংল্যান্ড ম্যাচেও হয়তো বিশ্রাম নেবেন। আফগানিস্তান ম্যাচে খেলবেন। এটাই সাকিবের শেষ বিশ্বকাপ। স্মরণীয় করে রাখতে চাইবেন ২০১৯ বিশ্বকাপে ৮ ইনিংসে ৬০৬ রান ও ১১ উইকেট নেওয়া সাকিব। বাঁ হাতি বিশ্বসেরা অলরাউন্ডার ২০০৭ সাল থেকে বিশ্বকাপ খেলছেন। এবার পঞ্চম বিশ্বকাপ খেলবেন। আরেক সিনিয়র মুশফিকও খেলবেন পঞ্চম আসর। ২০০৭ থেকে টানা খেলা মুশফিক ২৯ ম্যাচে রান করেছেন ৮৭৭। এক সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি ৬টি। সাকিব ২৯ ম্যাচে রান করেছেন ১১৪৬। সেঞ্চুরি ২টি এবং হাফ সেঞ্চুরি ১০। বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সাকিব এখন ৯ নম্বরে। জ্যাক ক্যালিস (১১৪৮), সনৎ জয়সুরিয়া (১১৬৫), ক্রিস গেইল (১১৮৬), ডি ভিলিয়ার্স (১২০৭), ব্রায়ান লারাকে (১২২৫) টপকে যাওয়ার। এরা সবাই এখন অবসরে। সাকিবের হাতছানি রয়েছে কুমার সাঙ্গাকারাকে (১৫৩২) টপকে তিনে ওঠার। এ জন্য ৯ ম্যাচে রান করতে হবে ৩৮৭ রান। ভারতীয় বিরাট কোহলির রান ২৬ ম্যাচে ১০৩০। ডেভিড ওয়ার্নারের রান ৯৯২। আর মাত্র ১২৩ রান করলেই বিশ্বকাপে হাজার রান করা ক্লাবে নাম লেখাবেন মুশফিকুর রহিম।

শেখ মেহেদি হাসান

শ্রীলঙ্কা ম্যাচে ওপেনার লিটন রানে ফেরায় হাঁফ ছেড়ে বেঁচেছেন টিম ম্যানেজমেন্ট। বিশ্বকাপের সাফল্য অনেকটাই নির্ভর করে লিটনের ব্যাটিংয়ের ওপর। ড্যাসিং ওপেনার গত কয়েকটি ম্যাচে রান করতে পারেননি। পরশু গুয়াহাটিতে তিনি ৬১ রানের ইনিংসটি খেলেন ৫৬ বলে। চার ছিল ১০টি। সবগুলোই ছিল আত্মবিশ্বাসী। টিম ম্যানেজমেন্টকে আশ্বস্ত করেছেন তরুণ বাঁ হাতি ওপেনার তানজিদ তামিম। সেঞ্চুরির আশা জাগিয়েও থেমেছেন ৮৪ রানে। ৮৮ বলের ইনিংসটি ছিল আত্মবিশ্বাসে ভরপুর। লঙ্কান বোলারদের ওপর চড়াও হয়ে স্ট্রোক খেলেছেন। ১০ চার ও ২ ছক্কার সবগুলোতেই ছিল পরিপক্বতার ছাপ। ভারপ্রাপ্ত অধিনায়ক মিরাজও সাবলীল ব্যাটিং করেছেন। ৬৭ রানের অপরাজিত ইনিংসটি খেলেন ৬৫ বলে ৫ চার ও ২ ছক্কা। অভিজ্ঞ মুশফিক ৩৫ রানে অপরাজিত ছিলেন। হতাশ করেছেন তৌহিদ। ওয়াল্লেগের মুখোমুখির প্রথম বলেই ডাউন দ্য উইকেটে আসেন খেলতে। কিন্তু বলের লাইন মিস করেন।

ব্যাটারদের মতো সাবলীল ছিলেন স্পিনাররাও। তবে পেসারদের লড়াই করতে হয়েছে। একমাত্র তাসকিন আহমেদ ছাড়া শরিফুল ইসলাম, হাসান মাহমুদ ও তানজিদ সাকিবরা চাপে ফেলতে পারেননি প্রতিপক্ষদের। অফ স্পিনার শেখ মেহেদি ৯ ওভারে ৩৬ রান দিয়ে উইকেট নেন ৩টি। মেহেদি মিরাজ ১০ ওভারের স্পেলে রান দেন ৩২।

 

 

সর্বশেষ খবর