শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

এখন সময় এসেছে বিশ্বকাপে ভালো কিছু করে দেখানোর

মেজবাহ্-উল-হক

এখন সময় এসেছে বিশ্বকাপে ভালো কিছু করে দেখানোর

সাকিব, এ বিশ্বকাপে আপনার মতো এমন কেউ আর নেই যিনি ভারতে অনুষ্ঠিত সব শেষ বিশ্বকাপেও (২০১১) অধিনায়ক, এবারও দলের নেতৃত্বে! এবার বাংলাদেশের প্রস্তুতি কেমন?

ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক ইয়ন মরগান এমন প্রশ্ন করেন বাংলাদেশের ক্যাপ্টেনকে!

সাকিব আল হাসান বলেন, ‘আমাদের প্রস্তুতি খুবই ভালো। যদি গত চার বছরের পরিসংখ্যান দেখেন, আমরা (বাংলাদেশ) তৃতীয় কিংবা চতুর্থ দল হিসেবে এ বিশ্বকাপে কোয়ালিফাই করেছি। সুতরাং, দল হিসেবে আমরা খুবই ভালো। এখন আমাদের সময় এসেছে এ বিশ্বকাপে ভালো কিছু করে দেখানোর এবং আমি মনে করি আমাদের দল সম্পূর্ণ প্রস্তুত। এ ছাড়া দেশের মানুষও আশা করে, আমরা যাতে আগের চেয়ে আরও ভালো কিছু করি।’

এরপর ভারতের সাবেক অধিনায়ক ও ধারাভাষ্যকর রবি শাস্ত্রীর প্রশ্ন, এক দশক ধরে আপনি বিশ্ব ক্রিকেটে অন্যতম সেরা অলরাউন্ডার। একই সঙ্গে নিজের পারফরম্যান্স প্রদর্শন করা এবং অধিনায়কত্বের গুরুভার বহন কতটা চাপের কাজ? আপনি কোনো চাপ অনুভব করছেন?

সাকিবের সোজাসাপ্টা উত্তর, ‘না। সত্যিই না। বরং এ বিষয়টা আমাকে আরও ভালো করতে অনুপ্রাণিত করছে। ব্যক্তিগতভাবে আমি কখনো পরিসংখ্যান দেখি না। আমার কাছে সব সময় দলের গুরুত্ব আগে। দলের জন্য যত লম্বা সময় পারফর্ম করা যায়, ততই ভালো! এটাই আমার ক্রিকেট ক্যারিয়ারের মূলমন্ত্র। এভাবেই খেলে যেতে চাই।’

এখন আমাদের সময় এসেছে এ বিশ্বকাপে ভালো কিছু করে দেখানোর এবং আমি মনে করি আমাদের দল সম্পূর্ণ প্রস্তুত। এ ছাড়া দেশের মানুষও আশা করে, আমরা যাতে আগের চেয়ে আরও ভালো কিছু করি।

২০১১ সালের বিশ্বকাপে তিন জয় পেয়েছিল। কিন্তু নেট রানরেটে পিছিয়ে থাকার কারণে নকআউটে যেতে পারেনি বাংলাদেশ। এরপর প্রত্যেক বিশ্বকাপেই তিনটি করে জয়। এবার সেই তিন জয়ের চেনা বৃত্ত ভাঙতে বদ্ধপরিকর টিম বাংলাদেশ। যদিও ক্যাপ্টেনের ভাবনা কিংবা প্রত্যাশা অনেক বেশি কিছু। এবার সেমিফাইনালে খেলার সম্ভাবনা দেখছেন সাকিব।

যদিও বাস্তবতা ভিন্ন। এখন পর্যন্ত কোনো ক্রিকেট বিশ্লেষকই বাংলাদেশকে শেষ চারের সম্ভাব্য তালিকায় রাখেননি। কিন্তু টাইগার ক্যাপ্টেন মনে করেন, সেমির সুযোগ আছে লাল-সবুজের। এবার প্রথম রাউন্ডেই প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে খেলবে। অর্থাৎ প্রত্যেক দলের সামনে নয়টি (নয় ম্যাচ) সুযোগ। সেমিফাইনালে পৌঁছাতে হলে অন্তত ৫-৬টি জয় প্রয়োজন। নিজেদের সামর্থ্য উজাড় করে দিয়ে লড়াই করতে পারলে এই বাংলাদেশ সেমিফাইনালে খেলবে বলেই বিশ্বাস সাকিবের।

তবে এবাবের বাংলাদেশ দলটা বেশ ভারসাম্যপূর্ণ। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং- তিন বিভাগে ভালো। যদিও ওপেনার তামিম ইকবালকে স্কোয়াডে না রাখায় আলোচনার ঝড় উঠেছিল, স্যোশাল মিডিয়ায় বেশ বিতর্ক হচ্ছিল, তবে তরুণ ওপেনার তানজিদ হাসান তামিম দুই প্রস্তুতি ম্যাচে দাপুটে ব্যাটিং করে সে বিতর্ক স্থবির করে দিয়েছেন।

প্রথম প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ শ্রীলঙ্কাকে রীতিমতো উড়িয়ে দিয়েছে, দ্বিতীয় প্রস্তুতি ইংল্যান্ডের বিরদ্ধে হারলেও বোলাররা বেশ দৃঢ়তা দেখিয়েছেন। ব্যাটারদের প্রস্তুতিও ভালোই হয়েছে। যদিও দুই ম্যাচের একটিও খেলেননি ক্যাপ্টেন সাকিব। তবে দলের প্রস্তুতিতে তিনি খুশি।

বাংলাদেশের মিশন শুরু হচ্ছে আগামীকাল, ধর্মশালায়! প্রথম ম্যাচে প্রতিপক্ষ আফগানিস্তান। ক্যাপ্টেনের ভাবনা, আপাতত ‘ম্যাচ বাই ম্যাচ’ পরিকল্পনা করা। যখন সামনে যে ম্যাচ আসবে, তা নিয়েই ভাববে টিম ম্যানেজমেন্ট।

এবারের বিশ্বকাপ দল নিয়ে অনেক এক্সপেরিমেন্ট হয়েছে। এশিয়া কাপ থেকে শুরু করে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজেও চলেছে পরীক্ষা-নিরীক্ষা। শেষ পর্যন্ত পছন্দের দল নিয়েই ভারতের মাটিতে পা রেখেছে টিম বাংলাদেশ।

একে তো চেনা কন্ডিশন। তারপর দলটাও হয়েছে মনের মতো! সে কারণেই হয়তো সাকিবের আত্মবিশ্বাসটা একটু বেশিই। এখন সময় এসেছে নিজেদের শক্তি-সামর্থ্য বিশ্বকে দেখিয়ে দেওয়ার। অবশ্য সে কথাই বিশ্বকাপ শুরুর আগের দিন ‘ক্যাপ্টেন্স ডে’তে জোড়ালোভাবে তুলে ধরেছেন সাকিব। এখন ক্যাপ্টেনের কথার সঙ্গে তাল মিলিয়ে সতীর্থরা নিজেদের উজাড় করেই দিলেই হয়তো কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছে যেতে পারে টিম বাংলাদেশ।

এ বিশ্বকাপটা সাকিব আল হাসানের শেষ বিশ্বকাপ! সেটা তিনি আগেই জানিয়ে দিয়েছেন। শেষ বিশ্বকাপ দলে থাকা দুই সিনিয়র মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদেরও। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে তথাকথিত ‘পঞ্চপাণ্ডব’খ্যাত পাঁচ ক্রিকেটারের মধ্যে মাশরাফি বিন মর্তুজা তো আগে থেকেই নেই। বাদ পড়েছেন তামিমও। এই বিশ্বকাপ থেকেই পুরোপুরি শেষ হয়ে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেটের এক অনন্য অধ্যায় ‘পঞ্চপা ব’!

সে কারণেই হয়তো বিশ্বকাপের এ আসরের গুরুত্বটা সাকিবের কাছে একটু বেশিই।

সর্বশেষ খবর