শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
ম্যাচ প্রিভিউ

পাকিস্তানের ‘ডাচ পরীক্ষা’

ক্রীড়া প্রতিবেদক

পাকিস্তানের ‘ডাচ পরীক্ষা’

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামের আসনসংখ্যা ১ লাখ ৩২ হাজার। বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামটিতে গত আসরের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হয়েছে এবারের বিশ্বকাপ। বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, শাহিন আফ্রিদিদের পাকিস্তানের বিশ্বকাপ মিশন শুরু হচ্ছে আজ। হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ১৯৯২ বিশ্বচ্যাম্পিয়নের প্রতিপক্ষ আইসিসি সহযোগী দেশ নেদারল্যান্ডস। টিউলিপ ফুলের দেশ, ফুটবলের দেশ নেদারল্যান্ডস ক্রিকেট বিশ্বকাপ খেলছে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ এবং দুই টেস্ট খেলুড়ে দেশ জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডকে পেছনে ফেলে। পাকিস্তান সাবেক বিশ্বচ্যাম্পিয়ন এবং বিশ্বকাপের অন্যতম ফেবারিট দল। নেদারল্যান্ডস আইসিসি সহযোগী দেশ। কিন্তু দেশটির ক্রিকেট ঐতিহ্য পুরনো। ইউরোপীয় দেশটি বহু বছর ধরেই ক্রিকেট খেলছে। ১৯৯৬ বিশ্বকাপে প্রথমবার অংশ নেন কমলা জার্সিধারীরা।

বিশ্বকাপের মূল মঞ্চে নামার আগে হায়দরাবাদে দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছে বাবর আজমের পাকিস্তান। পাকিস্তানি দলকে উষ্ণ সংবর্ধনা দেন হায়দরাবাদবাসী। সেখানে দুটি প্রস্তুতি ম্যাচ রানবন্যায় ভাসলেও বাবর বাহিনী হেরেছে। প্রথম ম্যাচে ৫ উইকেটে ৩৪৫ রান করেও হেরেছে গত আসরের রানার্সআপ নিউজিল্যান্ডের কাছে। ব্ল্যাক ক্যাপসরা ৩৮ বল হাতে রেখে ৫ উইকেটে জিতে যায়। দ্বিতীয় ম্যাচে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার ৭ উইকেটে ৩৫১ রান তাড়া করে ৩৩৭ রানে অলআউট হয় পাকিস্তান। নেদারল্যান্ডসের প্রস্তুতি ম্যাচ দুটি ভেসে যায় বৃষ্টিতে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্যাটিং করলেও শেষ হয়নি ম্যাচটি। ভারতের সঙ্গে বল হতেই পারেনি।

হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে দুই দলের ম্যাচটি চলতি বিশ্বকাপের দ্বিতীয়। পরস্পরের বিরুদ্ধে সপ্তম। আগের ছয় ম্যাচের সবকটিতে জিতেছে পাকিস্তান। এর মধ্যে বিশ্বকাপে খেলেছে দুটি ম্যাচ। বিশ্বকাপে দুই দল প্রথম মুখোমুখি হয়ে ১৯৯৬ বিশ্বকাপে। লাহোরে গাদ্দাফি স্টেডিয়ামে পাকিস্তান ম্যাচটি ৮ উইকেটে জিতেছিল সাইদ আনোয়ারের অপরাজিত ৮৩ রান ও ওয়াকার ইউনুসের বিধ্বংসী বোলিংয়ে (৪/২৬)। ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার বোল্যান্ড পার্কে দুই দেশ মুখোমুখি হয়েছিল দ্বিতীয়বার। সেবারও পাকিস্তান জিতেছিল ৯৭ রানে।

রবিন লিগ পদ্ধতির বিশ্বকাপে এবার সব দল পরস্পরের বিরুদ্ধে খেলবে। প্রতিটি দলই খেলবে নয়টি করে ম্যাচ। ১৯৯২ বিশ্বকাপ রবিন লিগ পদ্ধতিতেই হয়েছিল এবং পাকিস্তান সেবার চ্যাম্পিয়ন হয়েছিল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর