শুক্রবার, ১৩ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

নতুন বলে পুরনো সমস্যা

মেজবাহ্-উল-হক

নতুন বলে পুরনো সমস্যা

বাংলাদেশ দলের এখন একটাই সমস্যা- ‘নতুন বল’! আরও পরিষ্কার করে বললে, ইনিংসের প্রথম ১০ ওভার স্বাচ্ছন্দ্যে খেলাই বড় চ্যালেঞ্জ। ব্যাটিংয়ে নেমে বাংলাদেশের ব্যাটসম্যানরা যেমন নতুন বলের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে পারছেন না, আবার বোলিং করতে গিয়ে টাইগার পেসাররা নতুন বল হাতে নিয়ে দাপট দেখাতে পুরোপুরি ব্যর্থ!

ম্যাচের প্রথম ১০ ওভারেই পিছিয়ে পড়ে যাচ্ছে বাংলাদেশ। পাওয়ার প্লেতে ব্যাটিং ও বোলিং দুই বিভাগেই দেখা যাচ্ছে সেই পুরনো সমস্যা!

এই বিশ্বকাপে এ পর্যন্ত দুটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। ম্যাচ নিয়ে চুলচেরা বিশ্লেষণ করলে দেখা যাবে দুই ম্যাচেই এই সমস্যা ছিল। আফগানিস্তান তুলনামূলক দুর্বল দল বলে ‘নতুন বলে’ ব্যর্থতার পরও জয় পাওয়া সম্ভব হয়েছে। তাই বলে ইংল্যান্ডের বিরুদ্ধে বিশ্বচ্যাম্পিয়নের বিরুদ্ধে তো আর জয় পাওয়া যায় না!

আজ নিউজিল্যান্ডের বিরুদ্ধে চেন্নাইয়ে মাঠে নামছে বাংলাদেশ। সব শেষ দুই বিশ্বকাপের ফাইনালিস্ট ব্ল্যাক ক্যাপসরা। নতুন বল ও প্রথম ১০ ওভারের সমস্যা থেকে কাটিয়ে উঠতে না পারলে জয় পাওয়া অনেক কঠিন হয়ে যাবে।

বাংলাদেশের টপ অর্ডারের ব্যাটিং ধস যেন নিয়মিত ঘটনা হয়ে গেছে। এর পেছনে প্রধান কারণ কিন্তু এই ‘নতুন বল’। সাধারণত ওপেনাররা নতুন বল খেলার বিষয়ে বেশ পারদর্শী। কিন্তু বাংলাদেশের ওপেনাররা তো উইকেটে থিতুই হতে পাচ্ছেন না। আফগানিস্তানের বিরুদ্ধে উদ্বোধনী জুটি ছিল মাত্র ১৯ রানের, ইংল্যান্ডের বিরুদ্ধে ওপেনিং জুটিতে এসেছে মাত্র ১৪ রান।

ব্যাটিংয়ে নেমে বাংলাদেশের ব্যাটসম্যানরা যেমন নতুন বলের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে পারছেন না, আবার বোলিং করতে গিয়ে টাইগার পেসাররা নতুন বল হাতে নিয়ে দাপট দেখাতে পুরোপুরি ব্যর্থ!

যাদের নতুন বলে ভালো খেলার কথা তারা যখন দ্রুত আউট হয়ে যাচ্ছেন, তখন পরের ব্যাটসম্যানরা আর নতুন বলের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে পারছেন না। দ্রুত উইকেট পড়ার কারণে বাংলাদেশর ইনিংসটাও আর বড় হচ্ছে না।

এ ক্ষেত্রে দুই ওপেনার যদি উইকেট বিলিয়ে না দিয়ে প্রথম ১০-১২ ওভার বাইশগজে কোনো রকমে টিকে থাকতে পারেন তারপর বল কিছু পুরাতন হলে তখন অন্যদের জন্য রান করা কোনো কঠিন কাজ হবে না।

আবার বোলিংয়ে ঠিক উল্টো ঘটনা ঘটছে। পেসাররা নতুন বলে উইকেট না পাওয়ার কারণে স্পিনাররা এসেই আহামরি কিছু করতে পারছেন না! শুরুতে উইকেট ফেলতে না পারার কারণে ব্যাটসম্যানদের সামনে স্পিনার নিজেকে মেলে ধরতে পারছেন না।

বিশ্বকাপের উইকেটগুলো অনেকটা একই রকমভাবে বানানো হয়- ‘স্পোটিং’। বাই-লেটারেল সিরিজে উইকেট যেমনি আচরণ করুক না কেন বিশ্বকাপে তেমন আর থাকে না। তাই চেন্নাইয়ের উইকেট সাধারণত স্পিননির্ভর হলেও বিশ্বকাপে যে একই রকম আচরণ করতে পারবে তা বলার উপায় নেই।

এবারের বিশ্বকাপের উইকেটে যেভাবে রানবন্যা চলছে প্রথমে ব্যাট করে ৩০০ প্লাস রান করেও স্বস্তি নেই। আর নতুন বলে সমস্যার কারণে বাংলাদেশের কাছে ৩০০ রান করা তো স্বপ্নের মতো হয়ে গেছে। তবে ব্যাটিংয়ে টাইগারদের সামর্থ্য যে নেই তা কিন্তু নয়! দুই ওপেনার যদি প্রথম ১০ ওভার পার করে দিতে পারেন, রান কম হলেও সমস্যা নেই, বল কিছুটা পুরনো হয়ে গেলে পরের ব্যাটসম্যানরা অনায়াসেই তা কাভার করতে পারবেন।

আর বোলিংয়ে যদি পেসাররা প্রথম ১০ ওভারের মধ্যে একাধিক উইকেট ফেলতে পারেন, পরে স্পিনাররা এসে সহজেই চাপ তৈরি করে ফেলবেন। শেষ কয়েক বছরের পরিসংখ্যানে স্পিনে সেরা দল কিন্তু বাংলাদেশই। তাই স্পিনারদের ভয়ংকররূপে আবির্ভূত হওয়ার পরিবেশটা করে দিতে হবে পেসারদেরই।

ব্যাটিংয়ে আশার কথা হচ্ছে, ইংল্যান্ডের বিরুদ্ধে ওপেনার লিটন ফর্মে ফিরেছেন। এ ম্যাচে যদি তানজিদ তামিম নিজেকে মেলে ধরতে পারেন তাহলে তো কথাই নেই। আর বোলিংয়ে তাসকিন-শরিফুল-মুস্তাফিজের ক্যারিশমেটিক কিছু করে দেখানোর বিকল্প নেই।

নতুন বল ও ১০ ওভারের সমস্যা সমাধান করতে পারলে সাকিব আল হাসানের বাংলাদেশ বিশ্বের যে কোনো দলের জন্য ভয়ংকর!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর