শুক্রবার, ১৩ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
ডি ককের টানা দ্বিতীয় সেঞ্চুরি

অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিল দক্ষিণ আফ্রিকা

ক্রীড়া ডেস্ক

অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিল দক্ষিণ আফ্রিকা

অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিল দক্ষিণ আফ্রিকা। গতকাল লক্ষেèৗতে ১৩৪ রানের বিশাল জয় পায় প্রোটিয়ারা। প্রথমে ব্যাট করে ৩১১ রান করেছিল দক্ষিণ আফ্রিকা। লক্ষ্য তাড়া করতে নেমে ১৭৭ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস। বিশ্বকাপের এই আসরে প্রথম ম্যাচেও ভারতের বিরুদ্ধে ভরাডুবি হয়েছিল অসিদের। ওই ম্যাচেও ২০০ রান করতে পারেনি তারা। অলআউট হয়েছিল ১৯৯ রানে।

বিশ্বকাপে প্রথম দুই ম্যাচেই দুই সেঞ্চুরি করলেন প্রোটিয়া ওপেনার কুইন্টন ডি কক। হাফ সেঞ্চুরি করলেন এইডেন মার্করাম। লক্ষেèৗয় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩১১ রান করে দক্ষিণ আফ্রিকা।

নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৪২৮ রানের রেকর্ড গড়েছিল দক্ষিণ আফ্রিকা। গতকাল অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও ১০৮ রানের ওপেনিং জুটি গড়ে তারা। তবে একদিকে ডি কক যেমন আক্রমণাত্মক ছিলেন, অন্যদিকে ক্যাপ্টেন বাভুমা একের পর এক ডট বল দিতে থাকেন। তিন তিনবার নতুন জীবন পেয়েও ৫৫ বল থেকে মাত্র ৩৫ রান করতে পেরেছেন প্রোটিয়া ক্যাপ্টেন। তবে ডি কক ছিলেন প্রথম ম্যাচের মতোই সাবলীল। ১০৬ বলে খেলেন ১০৯ রানের ইনিংস। পাঁচটি ছক্কার সঙ্গে আটটি চারের মার।

লঙ্কানদের বিরুদ্ধে সেঞ্চুরি করে মার্করাম এ ম্যাচেও অর্ধশত রান করেছেন। ৪৪ বলে খেলেছেন ৫৬ রানের ইনিংস। গতকাল প্রোটিয়াদের ব্যাটিংয়ের শেষটা ভালো হয়নি। দারুণ প্ল্যাটফর্ম পেয়েও স্লগ ওভারে প্রোটিয়া ব্যাটসম্যানরা দাপট দেখাতে পারেননি। এক সময় মনে হচ্ছিল, দক্ষিণ আফ্রিকার রান সাড়ে তিন শ হয়ে যাবে। কিন্তু অসি পেসারদের বুদ্ধিদীপ্ত বোলিংয়ে ৩১১ রানেই আটকে যায় আফ্রিকা। শুরুতে সুবিধা করতে না পারলেও শেষে দাপট দেখিয়েছেন স্টার্করা। এ ম্যাচে দারুণ বোলিং করেছেন পার্টটাইমার অসি স্পিনার গ্লেন ম্যাক্সওয়েল। ১০ ওভারে তিনি মাত্র ৩৪ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। অথচ স্পিন বিশেষজ্ঞ অ্যাডাম জাম্পা তার ১০ ওভারে দিয়েছেন ৭০ রান। এ ম্যাচে বোলিংয়ের চেয়ে ভয়াবহ ছিল অস্ট্রেলিয়ার ব্যাটিং।

সর্বশেষ খবর