সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ঘরের মাঠে সতর্ক কিংস

শীর্ষস্থান ধরে রাখতে এবং ইন্টার জোন সেমিফাইনাল খেলতে আজকের ম্যাচ বসুন্ধরা কিংসের কাছে খুবই গুরুত্বপূর্ণ। মাজিয়াকে হারাতেই হবে। এরপর আবার ১১ ডিসেম্বর অ্যাওয়ে ম্যাচে ওড়িশাকে হারাতে হবে।

ক্রীড়া প্রতিবেদক

ঘরের মাঠে সতর্ক কিংস

হোম ভেন্যু বসুন্ধরা কিংস অ্যারিনায় বসুন্ধরা কিংসের হারের কোনো রেকর্ড নেই। দুই বছরে এখানে ২৫ ম্যাচ খেলেছে ফুটবলে দেশসেরা দলটি। পেশাদার লিগে একমাত্র শেখ জামাল ধানমন্ডির সঙ্গে ড্র করে পয়েন্ট হারিয়েছে। লিগে ২০, ফেডারেশন কাপ ১, স্বাধীনতা কাপ ১ আন্তর্জাতিক ক্লাব ফুটবলে এফসি কাপে টানা দুই জয় পেয়েছে। ওড়িশা এফসি ৩-২ ও মোহনবাগান জায়ান্টকে ২-১ গোলে হারায় ঘরের মাঠে। আজ লড়বে মালদ্বীপ মাজিয়ার বিপক্ষে। ঘরের মাঠে সফল থাকার পরও আজ বসুন্ধরা কিংস অ্যারিনায় অস্কারের শিষ্যদের সতর্ক হয়ে খেলতেই হবে। কারণ প্রতিপক্ষ দলটির নাম যে মাজিয়া। ১৯ সেপ্টেম্বর মালেতে অ্যাওয়ে ম্যাচে কিংসের সূচনা হয়েছিল হারে। এই হারকে অপ্রত্যাশিত বললেও ভুল হবে না। স্বাগতিক মাজিয়া অপেক্ষাকৃত দুর্বল হওয়ায় ধারণা ছিল জয় দিয়েই এএফসি কাপের মিশন শুরু করবে বাংলাদেশ চ্যাম্পিয়নরা।

তা আর হয়নি। ৭০ ভাগ ম্যাচ নিয়ন্ত্রণে নিয়েও ম্যাচ হারাকে অবাক কা ই বলা যায়। যাক শুরুতে হারলেও বসুন্ধরা কিংস ভেঙে পড়েনি। নিজেদের টিকিয়ে রাখতে রবসনরা ঠিকই ঘুরে দাঁড়ান। পরের ম্যাচে কিংস অ্যারিনায় প্রথমে গোল হজম করে ওড়িশাকে ৩-২ গোলে হারায়। এরপর ওড়িশাতেই অ্যাওয়ে ম্যাচে দুইবার পিছিয়ে থেকেও মোহনবাগান জায়ান্টের বিপক্ষে ২-২ গোলে ড্র। অসংখ্য সুযোগ নষ্ট না করলে ম্যাচ জিতেই ঢাকায় ফিরতে পারত কিংস। তবে অ্যাওয়ে ম্যাচে মোহনবাগানের মতো দলের সঙ্গে ড্র করে আরও উজ্জীবিত হয়ে ওঠেন রবসনরা। যার প্রমাণ ঘরের মাঠে পিছিয়ে থেকেও মোহনবাগানের বিপক্ষে জয়। এ জয়ে দুই দলের চার ম্যাচে সমান ৭ পয়েন্ট হলেও ঘরের মাঠে জয়ের সুবাদে ডি গ্রুপে শীর্ষে উঠে যায় কিংস।

শীর্ষস্থান ধরে রাখতে এবং ইন্টার জোন সেমিফাইনাল খেলতে আজকের ম্যাচ বসুন্ধরা কিংসের কাছে খুবই গুরুত্বপূর্ণ। মাজিয়াকে হারাতেই হবে। এরপর আবার ১১ ডিসেম্বর অ্যাওয়ে ম্যাচে ওড়িশাকে হারাতে হবে। দুই ম্যাচে ৬ পয়েন্ট দরকার। তবে কিংসের ভাবনায় আজ মাজিয়াকে ঘিরেই। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে দলের সবচেয়ে নির্ভরযোগ্য তারকা অধিনায়ক রবসন রবিনহোর সেরা একাদশে থাকার সম্ভাবনা খুবই কম। তার জায়গায় খেলতে পারেন শেখ রাসেল ক্রীড়া চক্র থেকে যোগ দেওয়া নাইজেরিয়ান ফরোয়ার্ড এমফন উদো। দলের আরেক বিদেশি আইভরি কোস্টের ফুটবলার চার্লস দিদিয়েরও পুরো ফিট নন।

আজকের ম্যাচ ঘিরে বড় প্রশ্ন হচ্ছে শেখ মোরসালিন শুরু থেকে খেলবেন কি না? প্রথম ম্যাচে মাজিয়ার বিপক্ষে খেলার পর এএফসি কাপে তাকে আর দেখা যায়নি। শৃঙ্খলা ভঙ্গের কারণে সাময়িক নিষিদ্ধ হন। পরে তার শাস্তি তুলে নেওয়া হয়। জাতীয় দলে ফিরেই লেবাননের বিপক্ষে দুর্দান্ত খেলেন এবং চমৎকার এক গোলে এশিয়াসেরা তালিকায় নাম লেখান। সেরা একাদশে কারা খেলবেন এ সিদ্ধান্ত কোচ অস্কার ব্রুজোনের। কিন্তু কেউ কেউ বলছেন রাকিবের সঙ্গে মোরসালিন জুটি বাঁধলে চাপে থাকবে মাজিয়া। কোচ অস্কার বলেন, ‘মাজিয়াকে সমীহ করতে হবে। জিততে হলে শতভাগ দিতে হবে।’ অন্যদিকে মাজিয়ার বসনিয়ান কোচ মিলোসির শেসলিয়া বলেন, ‘তিন ম্যাচ হেরে আমরা পিছিয়ে গেলেও ঢাকায় সেরাটাই দেখাতে চাই।’ আগামীকাল ভূবনেশ্বরে ওড়িশা-মোহনবাগান লড়বে। যদি ম্যাচটি ড্র হয়। তাহলে ১১ ডিসেম্বর ড্র করলেই গ্রুপ চ্যাম্পিয়ন হবে কিংস।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর