বুধবার, ২০ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

তবু মন ভরছে না কিংসের!

ক্রীড়া প্রতিবেদক

তবু মন ভরছে না কিংসের!

পেশাদার ফুটবলে অভিষেকের পর থেকে প্রতি মৌসুমে বসুন্ধরা কিংস শিরোপা জিতছে। লিগে টানা চারবার চ্যাম্পিয়ন হয়ে ঘরোয়া ফুটবলে ৭৫ বছরে ইতিহাসে নতুন রেকর্ড গড়েছে বসুন্ধরা কিংস। রেকর্ড ও শিরোপা বসুন্ধরা কিংসের সঙ্গী হয়ে গেছে। ইতিহাস গড়ছে আর ভাঙছে কিংস। ঢাকার ঘরোয়া আসরে কত দল যে খেলেছে হিসাব মেলানো মুশকিল। বিখ্যাত বা বড় দলের সংখ্যা কম নয়। তার পরও দীর্ঘ সময় পার করলেও কিংসের মতো অল্পদিনে কৃতিত্ব অর্জন করতে পারেনি কোনো দল। এ ক্ষেত্রে দেশের জনপ্রিয় ক্লাব আবাহনী ও মোহামেডানের কথা বলতেই হয়। ঘরোয়া ফুটবলে তারাই সর্বোচ্চ শিরোপা জেতা দল। রেকর্ড গড়েছে অনেক। কিন্তু নতুন দল হিসেবে বসুন্ধরা গ্রুপের বসুন্ধরা কিংস যা পেরেছে তা পারেনি ঐতিহ্যবাহী দল দুটি। ফুটবলে আবাহনীর অভিষেক ১৯৭২ সালে। মোহামেডান খেলছে সেই ১৯৪৯ থেকে। দুই জায়ান্টের তুলনায় কিংসকে তো শিশুই বলা যায়। পাঁচ-ছয় বছর হলো দেশের প্রথম শ্রেণির ফুটবলে তাদের আগমন। অথচ এরই মধ্যে নয়টি শিরোপা ঘরে তুলেছে। হিসাব করে দেখা যায়, নয়টি শিরোপা জিততে আবাহনী ও মোহামেডানের বছরের পর বছর পার হয়ে গেছে। হ্যাটট্রিকসহ লিগে টানা চার শিরোপা। স্বাধীনতা কাপে তিন ও ফেডারেশন কাপে দুবার চ্যাম্পিয়ন হয়েছে। স্বাধীনতা কাপকে বাফুফে সেভাবে গুরুত্ব না দেওয়ায় এ আসর অনিয়মিত অনুষ্ঠিত হয়েছে। তার পরও স্বাধীনতা কাপের বয়স ৫০ হয়ে গেছে। ১৯৭২ সালে শুরু হওয়া এ আসরে সর্বোচ্চ তিনবার শিরোপা জেতার কৃতিত্ব ছিল মোহামেডানের। সোমবার গোপালগঞ্জে ফাইনালে জিতে মাত্র পাঁচ বছরেই রেকর্ডটি ছুঁয়ে ফেলেছে কিংস। অর্থাৎ বসুন্ধরা এখন মোহামেডানের মতো তিনবার চ্যাম্পিয়ন। এ কৃতিত্ব নিঃসন্দেহে কিংসের গৌরবের। সামনে তাদের সবাইকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ রয়েছে।

৭৫ বছরের ঘরোয়া ফুটফলে মোহামেডান, আবাহনীর পর তৃতীয় সফল দল বসুন্ধরা কিংস। প্রাচীনতম ক্লাব ভিক্টোরিয়া, ওয়ান্ডারার্স, আজাদ, ব্রাদার্স, বিজেএমসি কারওই ৯ আসরে চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড নেই। প্রকৃত পেশাদারি থাকায় অসম্ভবকে সম্ভব করে তুলেছে বসুন্ধরা। সবচেয়ে বড় কথা ডিসিপ্লিন। কিংস কোনো অনিয়ম প্রশ্রয় দেয় না বলে সাফল্যের পথটা সহজ হয়ে ওঠে।

এত শিরোপা, এত রেকর্ড তবু মন ভরছে না বসুন্ধরা কিংসের। ক্লাব সভাপতি ইমরুল হাসানের সাংগঠনিক ক্যারিশমায় কিংস অল্প দিনেই ফুটবলে দেশের সবচেয়ে সফল দলে পরিণত হয়েছে। তিনি বলেন, ‘বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান স্যারের সহযোগিতা, অনুপ্রেরণায় আমরা এগিয়ে চলেছি। তার পরও কিছু আফসোস থেকেই যাচ্ছে। যেমন এখনো আমরা অপরাজিত লিগ চ্যাম্পিয়ন হতে পারিনি। এক মৌসুমে তিন শিরোপা জেতা সম্ভব হয়নি। আর এএফসি কাপে পরবর্তী রাউন্ডে না যাওয়াটা বেদনাদায়ক। তবে বিশ্বাস করি, যা অপূর্ণ তা পূর্ণ করবেই বসুন্ধরা কিংস।’

সর্বশেষ খবর