মঙ্গলবার, ২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ওয়ার্নারের অবসর

ক্রীড়া ডেস্ক

ওয়ার্নারের অবসর

অবসর নিলেন অস্ট্রেলিয়ান তারকা ক্রিকেটার ডেভিড ওয়ার্নার। আগেই ঘোষণা দিয়েছিলেন, পাকিস্তানের সঙ্গে চলমান টেস্ট সিরিজের পরই টেস্ট ক্রিকেটকে বিদায় জানাবেন তিনি। কাল থেকে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের শেষ ম্যাচ খেলতে নামছে অস্ট্রেলিয়া। এটাই ওয়ার্নারের ফাইনাল টেস্ট ম্যাচ হতে যাচ্ছে। এবার ওয়ানডে ক্রিকেটকেও বিদায় জানালেন তিনি।

কিছুদিন আগেই ডেভিড ওয়ার্নার জয় করেছেন আইসিসি ওয়ানডে বিশ্বকাপ। এর আগে ২০১৫ সালেও ওয়ানডে বিশ্বকাপ জয় করেন তিনি। এ ছাড়াও ২০২১ সালে আইসিসি টি-২০ বিশ্বকাপ জয় করেন ওয়ার্নার। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপও জয় করেছেন তিনি।

ডেভিড ওয়ার্নার ওয়ানডে ক্রিকেটে ক্যারিয়ার শুরু করেন ২০০৯ সালে। সে বছর ১৮ জানুয়ারি হোবার্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে নামেন ওয়ার্নার। সেই ম্যাচে তিনি ৭ বল খেলে ৫ রান করে সাজঘরে ফেরেন। রিকি পন্টিংয়ের সেই দলের কাছে সেদিন দক্ষিণ আফ্রিকা এই পাঁচ রানেই হেরেছিল। ওয়ানডে ক্রিকেটে ওয়ার্নারের শেষ ম্যাচ ছিল বিশ্বকাপের ফাইনাল। গত ১৯ নভেম্বরের ফাইনালে ওয়ার্নার করেন ৭ রান। অভিষেক ও শেষ ম্যাচে ভালো করতে না পারলেও তার ক্যারিয়ারটা ছিল অসাধারণ। ওয়ানডে ক্রিকেটে ১৬১ ম্যাচ খেলে করেছেন ৬৯৩২ রান। ২২টি সেঞ্চুরির পাশাপাশি করেছেন ৩৩টি হাফসেঞ্চুরি। টেস্ট ক্রিকেটে ১১১ ম্যাচে ৮৬৯৫ রান করেছেন ওয়ার্নার। টেস্টে তিনি ২৬টি সেঞ্চুরির পাশাপাশি করেছেন ৩৬টি হাফ সেঞ্চুরি। টেস্টে ৬৯টি এবং ওয়ানডেতে ১৩০টি ছক্কা হাঁকিয়েছেন ওয়ার্নার। টেস্টে ৮৯টি এবং ওয়ানডেতে ৭১টি ক্যাচ লুফে নিয়েছেন তিনি।

ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানিয়ে ৩৬ বছর বয়সী ওয়ার্নার বলেন, ‘আমাকে এখন পরিবারকে সময় দিতে হবে। এ কারণে ওয়ানডে ক্রিকেট থেকেও আমি অবসর নিচ্ছি। গত বিশ্বকাপের সময় আমি এমনটাই বলেছি। ভারতে খেলা এবং বিশ্বকাপ জয় করা ছিল সত্যিই অসাধারণ।’ এখন থেকে কেবল টি-২০ ক্রিকেটই খেলবেন ডেভিড ওয়ার্নার। ২০২৫ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি হতে পারে টি-২০ ফরম্যাটে। সেই টুর্নামেন্টে দল চাইলে খেলতেও পারেন ওয়ার্নার। ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানানোর সময় এমনটাই বললেন তিনি।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর