সোমবার, ২৯ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

২৭ বছর পর ক্যারিবীয়দের অস্ট্রেলিয়া জয়

ক্রীড়া ডেস্ক

২৭ বছর পর ক্যারিবীয়দের অস্ট্রেলিয়া জয়

ক্যারিবীয়দের উচ্ছ্বাস

মাঠে নামার কথা ছিল না শামার জোসেফের। তৃতীয় দিন ব্যাটিংয়ের সময় মিচেল স্ট্রার্কের ইয়র্কারে বৃদ্ধাঙ্গুলিতে ব্যথা পান। ব্যাট করেননি। ফলে গতকাল চতুর্থ দিন বল করা দূরে থাক, মাঠে নামাই কঠিন ছিল। শেষ পর্যন্ত টিম ডক্টর পায়ে ব্যথানাশক ইনজেকশন দিয়ে খেলার মতো ফিট করেন। মাঠে নামেন শামার। এরপর বাকিটা ইতিহাস। পায়ে ইনজেকশন নিয়ে ব্রিসবেনে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে দ্বিতীয় ইনিংসে একাই বিধ্বস্ত করেন। তার গতি, সুইং ও ইয়র্কারে নাকাল হয়ে ২০৭ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। ৮ রানের জয় তুলে সমতা এনে সিরিজ শেষ করে ওয়েস্ট ইন্ডিজ। অস্ট্রেলিয়ার মাটিতে ওয়েস্ট ইন্ডিজ ঐতিহাসিক জয় পায় ১৯৯৭ সালের পর। ২৭ বছর তাসমান সাগর পাড়ের দেশটিতে বিজয়ের হাসি হেসেছে ওয়েস্ট ইন্ডিজ। দলটির জয়ের নায়ক শামার জোসেফ দুই ইনিংস মিলিয়ে উইকেট নিয়েছেন ৮টি। এ সিরিজেই অভিষেক হয়েছে এক সময়কার নিরাপত্তাকর্মী শামারের। সিরিজসেরাও হয়েছেন ১৩ উইকেট নিয়ে।

অস্ট্রেলিয়ার জয়ের টার্গেট ২১৬ রান। স্কোর বোর্ডে তখন জ্বলজ্বল করছে ৯ উইকেটে ২০৭। ব্যাটিংয়ে শূন্য রানে ব্যাট করতে থাকা জশ হ্যাজলউড। ক্রিজের আরেক প্রান্তে ৯১ রানে অপরাজিত থাকা স্টিভ স্মিথ। বল হাতে বিধ্বংসী মেজাজের শামার। ইয়র্কার লেন্থের বলটি করেন তিনি। বুঝতেই পারেননি হ্যাজলউড। পরিষ্কার বোল্ড। আউট। ছুটতে থাকেন শামার। তার পেছন পেছন বাঁধভাঙা উচ্ছ্বাসে ছুটতে থাকেন ক্যারিবীয় ক্রিকেটাররা। এ মুহূর্তের জন্য ক্রিকেট পাগল ক্যারিবীয়রা অপেক্ষায় ছিল ২৭ বছর। যদিও অস্ট্রেলিয়াকে সিরিজ জয়ের কাছাকাছি নিয়ে গিয়েছিলেন টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো ওপেন করা স্মিথ। ১৪৬ বলে তিনি এক ছক্কা ও ৯ চারে ৯১ রানের হার না মানা ইনিংস খেলেন।

সংক্ষিপ্ত স্কোর

ওয়েস্ট ইন্ডিজ : প্রথম ইনিংস ৩১১ ও দ্বিতীয় ইনিংস ১৯৩

অস্ট্রেলিয়া : প্রথম ইনিংস ২৮৯/৯ (ডিক্লেয়ার) ও দ্বিতীয় ইনিংস (টার্গেট) (আগের দিন ৬০/২) ২০৭/১০, ৫০.৫ ওভার (স্টিভ স্মিথ ৯১*, গ্রিন ৪২, মিচেল মার্শ ১০, মিচেল স্টার্ক ২১। কেমার রোচ ১০-১-২৮-০, আলজারি জোসেফ ১৭-১-৬২-২, গ্রিভস ১২-০-৪৬-১, শামার জোসেফ ১১.৫-০-৬৮-৭)

ফল : ওয়েস্ট ইন্ডিজ ৮ রানে জয়ী

সিরিজ : ২ ম্যাচের সিরিজ শেষ ১-১ সমতায়

ম্যাচসেরা : শামার জোসেফ

সিরিজসেরা : শামার জোসেফ

সর্বশেষ খবর