শিরোনাম
মঙ্গলবার, ২১ মে, ২০২৪ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে বাংলাদেশ নতুন নয়

আসিফ ইকবাল

যুক্তরাষ্ট্রে বাংলাদেশ নতুন নয়

টি-২০ বিশ্বকাপের যৌথ আয়োজক মার্কিন যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ। ২০ ওভারের বিশ্বকাপ খেলতে নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে বাংলাদেশ ক্রিকেট দল এখন স্বপ্নের দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে। বিশ্বের অন্যতম ধনী দেশটিতে এই প্রথম বিশ্বকাপ ক্রিকেটের আসর বসছে। অংশ নিচ্ছে ২০ দেশ। বাংলাদেশও খেলবে। প্রথমবার বিশ্বকাপের আসর বসলেও এর আগে আরও দুবার মার্কিন দেশটিতে সফর করেছে ক্রিকেটাররা। বাংলাদেশ প্রথমবার যুক্তরাষ্ট্র সফর করে ১৯৯৬ সালে। আকরাম খানের নেতৃত্বে ক্রিকেট দল সেবার শুধু মার্কিন যুক্তরাষ্ট্র নয়, কানাডায়ও খেলেছিল। ২৮ বছর আগের সেই সফর নিয়ে আকরাম বলেন, ‘আমরা তখন খুবই কম আন্তর্জাতিক ক্রিকেট খেলতাম। শুধু তাই নয়, দেশের বাইরের সফরও করতাম কালেভদ্রে। আইসিসি ট্রফি সামনে রেখে ক্রিকেট বোর্ড সেবার আমাদের আমেরিকায় খেলার সুযোগ করে দেয়। ক্রিকেট সংগঠক আওয়াল চৌধুরী ভুলু ভাই সফরটির ব্যবস্থা করেছিলেন। আমরা যুক্তরাষ্ট্রে পাঁচটি ওয়ানডে ও কানাডায় একটি ম্যাচ খেলেছিলাম।’ আকরাম বাহিনী নিউইয়র্কে চারটি ও ওয়াশিংটনে একটি এবং টরন্টোয় একটি ম্যাচ খেলেছিল। সফরে শুধু হেরেছিল টরন্টোয় কানাডার কাছে। ওটাই ছিল বাংলাদেশের প্রথম মার্কিন যুক্তরাষ্ট্র সফর। সফরটির কথা সারা জীবন মনে রাখবেন সাবেক টাইগার অধিনায়ক আকরাম, ‘ওই সফরটির কথা মনে থাকবে সারা জীবন। কারণ, আমেরিকান দলের অধিকাংশ ক্রিকেটারই ছিলেন ক্যারিবীয়। ভীষণ জোরে জোরে বল করতেন তারা।’

বাংলাদেশ এখন টেস্ট খেলুড়ে দেশ। নিয়মিত সাদা পোশাক ও লাল বলে টেস্ট খেলছে। ওয়ানডে ও টি-২০ ক্রিকেটও খেলছে নিয়মিত। প্রতি বছরই টানা ক্রিকেট খেলছেন ক্রিকেটাররা। বিশ্রামের ফুরসত পাচ্ছে না। অথচ আশির দশকে আন্তর্জাতিক ক্রিকেট খেলার জন্য চাতক পাখির মতো অপেক্ষা করতেন ক্রিকেটাররা। গাজী আশরাফ হোসেন লিপু, আকরাম খান, মিনহাজুল আবেদীন নান্নু, মোহাম্মদ রফিক, এনামুল হক মণি, খালেদ মাহমুদ সুজনরা ঘরোয়া ক্রিকেট খেলে ব্যস্ত থাকতেন। কালেভদ্রে বিদেশি কোনো দলের বিপক্ষে আনঅফিশিয়াল ক্রিকেট ম্যাচ কিংবা ওয়ানডে খেলতেন। সে সময় ক্রিকেট ছিল শীতকালীন খেলা। ফুটবলের পেছনে পেছনে হাঁটত। ক্রিকেটারদের কাছে বিদেশ সফর ছিল স্বপ্নের মতো। ১৯৯৭ সালে আইসিসি ট্রফির পর থেকেই বাংলাদেশের ক্রিকেট পাল্টে যেতে থাকে। ওই বছর আইসিসি ট্রফি চ্যাম্পিয়ন হয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ খেলে বাংলাদেশ।

আইসিসি ট্রফির আগের বছর ১৯৯৬ সালে আকরাম খানের নেতৃত্বে বাংলাদেশ ক্রিকেট দল প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্র সফর করে। মার্কিন সফরে টিম লিডার ছিলেন ক্রিকেট বোর্ডের সে সময়কার সাধারণ সম্পাদক গোলাম ফারুক অপু। টিম ম্যানেজার ছিলেন সাবেক অধিনায়ক ও বর্তমান প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু। অধিনায়ক ছিলেন আকরাম। সফরের স্কোয়াডে ছিলেন মিনহাজুল আবেদীন নান্নু, এনামুল হক মণি, আমিনুল ইসলাম বুলবুল, মোহাম্মদ সাইফুল, খালেদ মাহমুদ, আনিসুর রহমান, নাইমুর রহমান দুর্জয়, খালেদ মাসুদ পাইলট, মোহাম্মদ রফিক, আতাহার আলী, হাসিবুল হাসান শান্তসহ আরও কয়েকজন। ক্যারিবীয়দের নিয়ে গড়া দলটির বিপক্ষে জয় আত্মবিশ্বাসী করেছিল আকরামদের।

বাংলাদেশ দ্বিতীয়বার সফর করে ২০১৮ সালে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টি-২০ সিরিজের দুটি খেলেছিল যুক্তরাষ্ট্রের লডারভিলে। প্রথম ম্যাচ বেসেটেরেতে সাকিবরা হেরেছিলেন ৭ উইকেটে। এরপর শেষ দুটি ম্যাচ খেলেন লডারভিলে। এই প্রথম যুক্তরাষ্ট্রে কোনো আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলেছে বাংলাদেশ। লডারভিলে সিরিজের দ্বিতীয় ম্যাচটি টাইগাররা জিতে যায় ১২ রানে। প্রথমে ব্যাটিংয়ে তামিম ইকবালের ৪৪ বলে ৬ চার ও ৪ ছক্কায় সাজানো ৭৪ রানে ২০ ওভারে ৫ উইকেটে ১৭১ রান করে বাংলাদেশ। জবাবে ৯ উইকেটে ১৫৯ রান করে ক্যারিবীয়রা। মুস্তাফিজুর রহমান ৫০ রানে ৩টি ও সাকিব ২ উইকেট নেন ১১ রানের খরচে। সিরিজের তৃতীয় ম্যাচ ডিএলএস মেথডে টাইগাররা জয় পায় ১৯ রানে। প্রথম ব্যাটিংয়ে সকিব বাহিনীর সংগ্রহ ছিল ২০ ওভারে ৫ উইকেটে ১৮৪ রান। লিটন ৩২ বলে ৬১ রান করেছিলেন ৬ চার ও ৩ ছক্কায়। জবাবে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ছিল ১৭.১ ওভারে ৭ উইকেটে ১৩৫ রান। বৃষ্টিবাধায় ম্যাচটিতে ১৭.১ ওভারে বাংলাদেশ করেছিল ১৫৫ রান। ছয় বছর আগে সফর করা বাংলাদেশ দলের সাকিব, মাহমুদুল্লাহ, লিটন, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার এবারও সফর করছেন। বাকি ১০ ক্রিকেটার প্রথমবারের মতো দেশটিতে ক্রিকেট খেলতে গেছেন।

সর্বশেষ খবর