শিরোনাম
শনিবার, ১৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

কিংবদন্তির রাজসিক বিদায়

ক্রীড়া প্রতিবেদক

কিংবদন্তির রাজসিক বিদায়

শুরু যেখানে, শেষও সেখানে। এর চেয়ে স্বপ্নের আর কী হতে পারে? পদার্থবিজ্ঞানের সূত্র জানাচ্ছে, অ্যান্ডারসনের টেস্ট ক্যারিয়ারের সরণ শূন্য। অর্থাৎ শূন্য থেকে শুরু এবং ২১ বছরের পথচলা শেষ শূন্যতা তৈরি করে। দীর্ঘ পথচলায় নিজেকে যে উচ্চতায় নিয়ে গেছেন, সেটার অভাব অনুভূত হবে। কোনো সন্দেহ নেই তার বিদায়ে যে শূন্যতার সৃষ্টি হবে ইংল্যান্ড ক্রিকেট দলে সেটা কেউ হয়তো পূরণ করবেন। কিন্তু জেমস অ্যান্ডারসন একজনই। আরেকজন অ্যান্ডাসন তৈরি হবে না। অ্যান্ডারসন ২১ বছর আগে ২০০৩ সালে লর্ডসে টেস্ট ক্যারিয়ার শুরু করেছিলেন, ২০২৪ সালের ১২ জুলাই সেই লর্ডসে টেস্ট ক্রিকেটের যতি টানেন।

বয়স ৪২ ছুঁই, ছুঁই। ইংল্যান্ডসহ বিশ্বের সর্বকালের অন্যতম সেরা পেসার অ্যান্ডারসন গতকাল ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইনিংস ও ১১৪ রানে ইংল্যান্ডের জয়ে ক্রিকেটকে রাজসিক বিদায় জানান তিনি। ক্যারিয়ারের শেষ টেস্টেও আলো ছড়িয়েছেন। দুই ইনিংসে উইকেট নিয়েছেন ৪ উইকেট। ২১ বছরে ১৮৮ টেস্ট খেলে উইকেট নিয়েছেন ৭০৪টি। তার চেয়ে বেশি উইকেট মুত্তিয়া মুরলিধরন ৮০০ এবং শেন ওয়ার্ন ৭০৮টি। অ্যান্ডাসনের বিদায়ী টেস্টে খেলা দেখেন পরিবারের সবাই। সর্বকালের অন্যতম সেরা পেসারকে বিদায় জানাতে লর্ডসের গ্যালারি ছিল কানায় কানায় পূর্ণ। ম্যাচ শেষে স্কাই টিভিতে অশ্রুভরা চোখে বলেন, ‘ক্যারিয়ারে সপ্তাহের প্রতিটি মিনিট উপভোগ করতে চেয়েছি। গত ২০ (২১) বছর ক্রিকেটটাকে আমি ভালোবেসেছি। আমি ভীষণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ মানুষ। এখন থেকে আমি এ মুহূর্তগুলো মিস করব। ইংল্যান্ডের পক্ষে খেলে গর্ববোধ করছি।’ একুশ বছর আগে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক টেস্ট ইনিংসেই নিয়েছিলেন  ৫ উইকেট।

অ্যান্ডারসনের ক্যারিয়ারের শেষ টেস্ট আলোকিত করে পেসার গাস অ্যাটকিনসন। অভিষেক টেস্টের প্রথম ইনিংসে ৭ এবং দ্বিতীয় ইনিংসে নেন ৫ উইকেট। ডান হাতি পেসারের বিধ্বংসী বোলিংয়ে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে ১২১ ও দ্বিতীয় ইনিংসে ১৩৬ রান করে। বেন স্টোকসের ইংল্যান্ড করেছিল ৩৭১ রান। ৬ ফুট ২ ইঞ্চির দীর্ঘকায় অ্যান্ডারসন ১৮৮ টেস্ট, ১৯৪ ওয়ানডে এবং ১৯ টি-২০ ম্যাচ খেলেন। ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা   এই বোলারের বিদায়ে সতীর্থরা রাজকীয় সংবর্ধনাই দিয়েছেন।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর