শিরোনাম
শনিবার, ১৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা
ইউরো কাপের ফাইনাল কাল

ইংল্যান্ডকে নিয়ে সতর্ক স্প্যানিশ কোচ

ক্রীড়া প্রতিবেদক

ইংল্যান্ডকে নিয়ে সতর্ক স্প্যানিশ কোচ

কাল ইউরো কাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে স্পেন-ইংল্যান্ড। এ ফাইনাল এরই মধ্যে উত্তাপ ছড়াচ্ছে ফুটবলপ্রেমীদের মধ্যে। স্পেন চতুর্থবারের মতো চ্যাম্পিয়ন হতে পারে ইউরো কাপে। অন্যদিকে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হতে পারে ইংল্যান্ড।

ফাইনালে প্রতিপক্ষ ইংল্যান্ডকে নিয়ে বেশ সতর্ক স্পেনের কোচ লুই ডে লা ফুয়েন্তে। তিনি বলেন, ‘টুর্নামেন্টে এখনো পর্যন্ত আমরা ভালো খেলেছি। তবে এটা ফাইনালে কোনো প্রভাব রাখবে না। ইংল্যান্ডের অনেক ভালো মানের ফুটবলার রয়েছে। তারা যে কোনো মুহূর্তে ভয়ংকর হয়ে উঠতে পারে। আমরা সত্যিই এক শক্তিশালী দলের বিপক্ষে খেলতে নামব।’ সতর্ক থাকলেও বেশ আত্মবিশ্বাসী স্পেনের কোচ। লুই ডে লা ফুয়েন্তে ২০১৩ সাল থেকে স্পেনের বয়সভিত্তিক দলগুলোতে কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন। বর্তমান স্পেন দলের অনেকেই সেসব দলে তার অধীনে খেলেছেন। ২০২২ সালে দলটার কোচ হিসেবে দায়িত্ব নেন ফুয়েন্তে। এরপর থেকেই বদলে যেতে থাকে দলটা। জাভি-ইনিয়েস্তা-পুয়লদের সেই পুরনো রূপ দেখা যায় স্পেনের মধ্যে। তরুণ ইয়ামাল আর অভিজ্ঞ আলভারো মোরাতারা মিলে এক দুরন্ত দল গড়ে তুলেছেন। টিকি-টাকার ফুটবল তো ছিল। সঙ্গে যোগ হয়েছে গতি আর কাউন্টার আক্রমণের নতুন নতুন কৌশল। মাঠজুড়ে স্প্যানিশরা বিছিয়ে রাখে অসংখ্য জাল। জ্যামিতির প্যাঁচ কষে রাখে তারা। সেই জাল ছিন্ন করার সাধ্য যেন কারও নেই!

ফাইনালেও আত্মবিশ্বাসী এক স্প্যানিশ দলকেই দেখা যাবে বলে কথা দিয়েছেন কোচ ডে লা ফুয়েন্তে। পাশাপাশি তিনি বিশ্বাস করেন, বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে অসাধারণ একটা ম্যাচই দেখতে পাবেন ফুটবলপ্রেমীরা। লা ফুয়েন্তে বলেন, ‘স্পেন এবং ইংল্যান্ড এক অসাধারণ ম্যাচ উপহার দিবে।’ শিষ্যদের ওপর আস্থা রাখছেন স্প্যানিশ কোচ। স্পেনকে চতুর্থ ইউরো কাপ ট্রফি উপহার দিতে চান তিনি। এর আগে ১৯৬৪, ২০০৮ ও ২০১২ সালে এ আসরে চ্যাম্পিয়ন হয় স্প্যানিশরা।

সর্বশেষ খবর