সোমবার, ২২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

অলিম্পিকের বাজনা বাজে

ক্রীড়া ডেস্ক

অলিম্পিকের বাজনা বাজে

সারা বিশ্বেই অস্থিরতা। আধিপত্য বিস্তারের নেশা সবার মধ্যে। রাজনৈতিক মতপার্থক্য তো আছেই। তবে মত-পথের এ ভিন্নতা মিলে যায় এক স্থানে। খেলার মাঠে। এখানে একে অপরের সঙ্গে কুশলবিনিময় হয়। হার-জিত যাই হোক, ম্যাচ শেষে করমর্দন হয়। হাসিমুখে মাঠ ছাড়ে সবাই। শত্রুতা ভুলে গিয়ে এক হয়ে যায়। খেলার জগতে সবচেয়ে বড় আসর অলিম্পিক গেমস। ‘দ্য গ্রেটেস্ট শোন অন আর্থ’ খ্যাত এই আসর এবার বসবে ফ্রান্সের রাজধানী প্যারিসে। সারা বিশ্ব থেকে ১০ হাজার ৫০০ ক্রীড়াবিদ যোগ দিতে ছুটছেন প্যারিসের দিকে। বাংলাদেশও এরই মধ্যে পৌঁছে গেছে বিশ্ব ক্রীড়াযজ্ঞের এ মহামঞ্চে।

আর মাত্র দিন কয়েক বাকি। ২৪ জুলাই থেকে শুরু হবে অলিম্পিক গেমস। আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হবে ২৬ জুলাই। আকর্ষণীয় সেই উদ্বোধনী অনুষ্ঠানে ফরাসি শিল্পীরা তুলে ধরবেন দেশটির ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি। অলিম্পিক গেমসের মূল স্পিরিটও তুলে ধরা হবে উদ্বোধনী অনুষ্ঠানে। দিন কয়েক বাকি থাকলেও প্যারিসের অলিম্পিক ভিলেজে এখন ক্রীড়াবিদদের ভিড় জমে গেছে। এই ভিলেজে ১৪ হাজার ৫০০ অ্যাথলেট ও কোচিং স্টাফের আবাসনের ব্যবস্থা আছে। অবশ্য সব অ্যাথলেট একসঙ্গে আসবেন না। ইভেন্টের সময় হিসেব করে আগে পড়ে হবে আসা-যাওয়ার সময়। প্যারিসের অলিম্পিক ভিলেজে সবার আগে পৌঁছে গেছে অস্ট্রেলিয়া ও ব্রাজিল দল। অস্ট্রেলিয়ার হকি দলের খেলোয়াড় স্টেফানি কেরশ বলেছেন, ‘আমরা এখানকার ভিলেজ দেখে দারুণ আনন্দিত। এটা দেখতে অসাধারণ। আমাদের আর তর সইছে না অলিম্পিক লড়াইয়ে নামার জন্য।’ অলিম্পিক ভিলেজে সব ধরনের সুযোগ-সুবিধাই রাখা হয়েছে। বিশেষ করে তাপমাত্রার দিকটি ভাবা হয়েছে। এখানে ৬ ডিগ্রি তাপমাত্রা রাখা হবে প্রাকৃতিকভাবে। তা ছাড়া কার্বন নিঃসরণের মাত্রা কমানোরও চেষ্টা করা হয়েছে। অলিম্পিক গেমস উপলক্ষে সেন্ট্রাল প্যারিসকে নিরাপত্তার চাদরে ঢেকে রেখেছে ফরাসি নিরাপত্তাবাহিনী। তারা কোনো ধরনের ঝুঁকি নিতে রাজি নয়। এ কারণে সেন্ট্রাল প্যারিসে থাকা ব্যবসায়ীদের বেশ সমস্যা হচ্ছে। বিশেষ করে রেস্তোরাঁ ব্যবসায় নেমেছে ধস। একটি ক্যাফের মালিক এএফপিকে বলেছেন, ‘আমাদের কাস্টমার ৫০ শতাংশই কমে গেছে। আমাদের এখানে সাধারণত লাইন লেগে থাকে সব সময়। আর এখন ফাঁকাই পড়ে থাকে আসনগুলো।’

এবারের অলিম্পিকে বিরল এক ঘটনার জন্ম দিচ্ছে ফ্রান্স। ৬/৭ হাজার ক্রীড়াবিদ শ্যেন নদীতে বোট চালাবেন বিভিন্ন ইভেন্টে। অসাধারণ এ দৃশ্য দেখার সুযোগ পাবেন অন্তত ৫ লাখ দর্শক। এ ছাড়া নদীর তীরবর্তী বিল্ডিংগুলো থেকেও দারুণ এ দৃশ্য দেখা যাবে। তবে নিরাপত্তার দিকটি নিয়ে অনেকেই বেশ চিন্তিত। এমনিতেই প্যারিসের এ এলাকা ঘনবসতি। তার পর সারা বিশ্ব থেকে ক্রীড়াবিদদের পাশাপাশি আসবেন লাখো দর্শক। সবাইকে সামাল দেওয়া বেশ কঠিনই হবে। অবশ্য কর্তৃপক্ষ বার বারই নিরাপত্তার দিকটি নিশ্চিত করেছে। দুই স্তরের নিরাপত্তার মহড়া চলছে নদীতে। চার বছর আগে ২০২০ সালে অলিম্পিক হওয়ার কথা ছিল টোকিওতে। করোনার কারণে এক বছর পিছিয়ে সেই অলিম্পিক হয় ২০২১ সালে। সেখানেও ছিল না দর্শক। অলিম্পিকের মূল আকর্ষণই শেষ হয়ে গিয়েছিল। এবার করোনাভীতি কাটিয়ে অলিম্পিক ফিরছে তার আসল রূপে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর