৮ সেপ্টেম্বর, ২০২৪ ০৯:০৯

স্কটল্যান্ডকে হোয়াইটওয়াশড করেই ছাড়লো অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক

স্কটল্যান্ডকে হোয়াইটওয়াশড করেই ছাড়লো অস্ট্রেলিয়া

সংগৃহীত ছবি

প্রথমে বল হাতে ক্যারিয়ারে প্রথমবার নিলেন ৩ উইকেট। পরে ব্যাটিংয়ে খেললেন ক্যারিয়ার সেরা ইনিংস। ক্যামেরন গ্রিনের অলরাউন্ড নৈপুণ্যের কোনো জবাব দিতে পারল না স্কটল্যান্ড। টানা তিন ম্যাচ জিতে তাদের হোয়াইটওয়াশ করল অস্ট্রেলিয়া।

এডিনবরায় শনিবার (০৭ সেপ্টেম্বর) তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ৬ উইকেটে জিতেছে অস্ট্রেলিয়া। ১৫০ রানের লক্ষ্য ২৩ বল বাকি থাকতে ছুঁয়ে ফেলেছে মিচেল মার্শের নেতৃত্বাধীন দল।

স্বাগতিকদের অল্পে আটকে রাখার কারিগর গ্রিন। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৩৫ রানে ৩ উইকেট নেন ২৫ বছর বয়সী অলরাউন্ডার। পরে ২ চার ও ৫ ছক্কায় ৩৯ বলে ৬২ রানের অপরাজিত ইনিংসে দল জিতিয়ে মাঠ ছাড়েন তিনি। গ্রিনের হাতেই ওঠে ম্যাচ সেরার পুরস্কার।

রান তাড়ায় দ্বিতীয় ওভারে জেইক ফ্রেজার-ম্যাকগার্কের উইকেট হারায় অস্ট্রেলিয়া। তিন ম্যাচে দ্বিতীয়বার রানের খাতা খোলার আগেই ড্রেসিং রুমে ফেরেন তরুণ ওপেনার। বেশিক্ষণ টিকতে পারেননি আরেক ওপেনার ট্রাভিস হেড।

চতুর্থ ওভারে ১২ রান করে ফেরেন হেড। এর আগে ৩৫ ইনিংসে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১ হাজার রান পূর্ণ হয় বাঁহাতি ওপেনারের। অস্ট্রেলিয়ার হয়ে তার চেয়ে কম ইনিংসে ১ হাজার রান করা ব্যাটসম্যান শুধু অ্যারন ফিঞ্চ (২৯ ইনিংস)।

তৃতীয় উইকেট জুটিতে পাল্টা আক্রমণ করেন মার্শ ও গ্রিন। দুজন মিলে গড়ে তোলেন ৩৬ বলে ৬১ রানের জুটি। ষষ্ঠ ওভারে দুজনই মারেন একটি করে ছক্কা। নবম ওভারে মার্ক ওয়াটের বল বাউন্ডারির পর ছক্কায় ওড়ান গ্রিন।

দশম ওভারে জেইক জার্ভিসের বলে পুল করতে গিয়ে স্টাম্পে টেনে আনেন ২৩ বলে ৩১ রান করা মার্শ। এরপর টিম ডেভিডের সঙ্গে আরেকটি পঞ্চাশ-ছোঁয়া জুটি গড়েন গ্রিন। জয়ের খুব কাছে গিয়ে আউট হন ২ চার ও ১ ছক্কায় ১৪ বলে ২৫ রান করা ডেভিড। পরে অ্যারন হার্ডিকে নিয়ে বাকি কাজ সারেন গ্রিন।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে তৃতীয় ওভারে অলি হেয়ার্সের উইকেট হারায় স্কটল্যান্ড। দ্বিতীয় উইকেট জুটিতে পাল্টা আক্রমণের চেষ্টা করেন জর্জ মানজি ও ব্রেন্ডন ম্যাকমুলেন। দুজন মিলে ২০ বলে যোগ করেন ৩৪ রান।

পাওয়ার প্লের শেষ ওভারে ফেরেন ১ চার ও ২ ছক্কায় ১৭ বলে ২৫ রান করা মানজি। এরপর রানের চাকা সচল রাখেন ম্যাকমুলেন। তবে অন্যপ্রান্ত থেকে তেমন সহায়তা পাননি তিনি। অল্পতেই ফেরেন রিচি বেরিংটন, ম্যাথু ক্রসরা।

একপ্রান্ত আগলে রেখে টানা দ্বিতীয় ম্যাচে ফিফটি করেন ম্যাকমুলেন। ১৭তম ওভারে আউট হন তিনি ৩টি করে চার ও ছক্কায় ৩৯ বলে ৫৬ রান করে। এছাড়া আর কেউই ২০ রানও করতে পারেননি। গ্রিনের ৩ উইকেট ছাড়া অস্ট্রেলিয়ার হয়ে ২টি করে উইকেট নেন অ্যারন হার্ডি ও শন অ্যাবট।

সংক্ষিপ্ত স্কোর:

স্কটল্যান্ড: ২০ ওভারে ১৪৯/৯ (মানজি ২৫, হেয়ারস ১২, ম্যাকমুলেন ৫৬, বেরিংটন ৮, ক্রস ৭, লিস্ক ১৩, ওয়াট ১৮, জার্ভিস ৩, সোল ২, শারিফ ১*, কারি ১*; হার্ডি ৩-০-১৮-২, অ্যাবট ৪-০-২৮-২, কনোলি ৩-০-২৫-০, স্টয়নিস ২-০-১৪-১, গ্রিন ৪-০-৩৫-৩, জ্যাম্পা ৪-০-২৮-১)

অস্ট্রেলিয়া: ১৬.১ ওভারে ১৫৩/৪ (হেড ১২, ম্যাকগার্ক ০, মার্শ ৩১, গ্রিন ৬২*, ডেভিড ২৫, হার্ডি ১১*; ম্যাকমুলেন ৩-০-২৩-০, কারি ৩-০-২০-২, সোল ৩.১-০-২৮-১, শারিফ ২-০-২০-০, ওয়াট ৩-০-৩৮-০, জার্ভিস ২-০-২২-১)

ফল: অস্ট্রেলিয়া ৬ উইকেটে জয়ী

সিরিজ: ৩ ম্যাচের সিরিজ ৩-০তে জয়ী অস্ট্রেলিয়া

ম্যান অব দা ম্যাচ: ক্যামেরন গ্রিন

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর