১৭ অক্টোবর, ২০১৫ ১৬:১৬

দৃষ্টি প্রতিবন্ধীরাও দেখবেন ফেসবুকে পোস্ট করা ছবি

নিজস্ব প্রতিবেদক

দৃষ্টি প্রতিবন্ধীরাও দেখবেন ফেসবুকে পোস্ট করা ছবি

বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। শিশু থেকে বৃদ্ধ সবার কাছে রযেছে এর ব্যাপক গ্রহণযোগ্যতা। ব্যবহারকারীরা এই মাধ্যমে সহজেই নিজের মনের কথা বা প্রিয় মুহূর্তের ছবি শেয়ার করে থাকেন। যা দেখে ফেসবুকের অন্য বন্ধুরা লাইক বা বিভিন্ন কমেন্ট দিয়ে মজা করে থাকেন। এভাবে প্রেরক ও প্রাপক উভয়ই এক ধরণের আত্মতুষ্টি লাভ করেন।

তবে এই দৃষ্টিশক্তি না থাকায় এতদিন এই আনন্দ থেকে বঞ্চিত হচ্ছিলেন চোখে দেখতে না পাওয়া মানুষগুলো। কিন্তু ফেসবুক তাদের কথা ভেবে এমন একটি একটি সফটওয়্যার তৈরি করছে, যার মাধ্যমে দৃষ্টি প্রতিবন্ধীরাও এবার এই আনন্দে শামিল হতে পারবেন।

ফেসবুকের অ্যাক্সেসিবিলিটি দলের নেতা জেফ উইল্যান্ড জানান, আসন্ন এই সফটওয়্যার মোবাইলের স্ক্রিনে দেখানো লেখা পড়ে শোনাবে ও বর্ণনা দেবে বন্ধুদের পোস্ট করা ছবিগুলোর।

তিনি আরও বলেন, এটি দৃষ্টি প্রতিবন্ধীদের শত ভাগ তৃপ্ত করতে না পারলেও কিছুটা আনন্দ দিতে পারবে। কারণ যারা চোখে দেখতে পারেন না তারা অনেকে জানতে চান কী আছে সেই ছবিটিতে যেটি তার বন্ধু পোস্ট করেছে।

আর এই সফটওয়্যার তাদের জানাবে বন্ধুর পোস্ট করা ছবিটিতে কতজন মানুষ আছে, ছবিটির দৃশ্যপটে কী আছে ইত্যাদি। সফটওয়্যারটিকে পূর্ণাঙ্গ করার কাজ চলছে বলে জানান ফেসবুকের ওই কর্মকর্তা।

বিডি-প্রতিদিন/১৭ অক্টোবর, ২০১৫/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর