বুধবার, ৭ জুন, ২০২৩ ০০:০০ টা

হোয়াটসঅ্যাপে প্রবেশে পাসওয়ার্ড বাধ্যতামূলক

টেকনোলজি ডেস্ক

নতুন নিয়ম চালু করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। এতদিন অনলাইনে সংরক্ষণ করা তথ্যগুলো ব্যবহারের জন্য পাসওয়ার্ড প্রয়োজন হলেও নতুন এ নিয়েমে অ্যাপে প্রবেশের সময়ই বাধ্যতামূলক পাসওয়ার্ড দিতে হবে অনলাইনে তথ্য সংরক্ষণকারীদের। এ নিয়ম চালু হলে অনলাইনে এনক্রিপশন বার্তা সংরক্ষণ করা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অ্যাকাউন্টে প্রবেশের সময় পরিচয় নিশ্চিত করার পাশাপাশি পাসওয়ার্ডও লিখতে হবে। পাসওয়ার্ড ব্যবহার না করে হোয়াটসঅ্যাপে প্রবেশ করলে অনলাইনে সংরক্ষণ করা সব তথ্য স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। চাইলে এনক্রিপশন করা তথ্যের ব্যাকআপ সুবিধা বন্ধ রেখে বর্তমানের মতো পাসওয়ার্ড ছাড়া হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে। তথ্য সুরক্ষার জন্য হোয়াটসঅ্যাপের অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপটেড মেসেজিং সুবিধা বেশ জনপ্রিয়।

 ২০২১ সালে গুগল ড্রাইভ ও আইক্লাউডে পাসওয়ার্ডের মাধ্যমে তথ্য জমা রাখার সুযোগ চালু করে হোয়াটসঅ্যাপ। নতুন এ নিয়ম চালু হলে হোয়াটসঅ্যাপের অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপটেড ব্যাকআপ ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপে প্রবেশের সময়ই পাসওয়ার্ড লিখতে হবে।

জানা যায়, এরই মধ্যে বেশ কিছু ব্যবহারকারীর জন্য এ নিয়ম চালু করেছে হোয়াটসঅ্যাপ। পর্যায়ক্রমে অন্য ব্যবহারকারীদের জন্য এ নিয়ম চালু করা হবে।

সর্বশেষ খবর