শনিবার, ১২ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

শোনা গেল ভয়েজার-২ মহাকাশযানের ‘হৃদস্পন্দন’

টেকনোলজি ডেস্ক

শোনা গেল ভয়েজার-২ মহাকাশযানের ‘হৃদস্পন্দন’
দীর্ঘদিন অপেক্ষার পর মহাকাশযানটি থেকে ‘হৃদস্পন্দন’ শোনা গেছে বলে দাবি করেছেন ভয়েজার-২ এর প্রজেক্ট ম্যানেজার সুজান ডড। তিনি জানান, একটি বড় রেডিও অ্যান্টেনার সাহায্যে পৃথিবীর কক্ষপথের বাইরে সিগন্যাল পাঠিয়ে ভয়েজার-২ এর সঙ্গে সংযোগ পুনরুদ্ধারের চেষ্টা করা হলে আচমকাই শব্দ শোনা যায়

হারিয়ে যাওয়া মহাকাশযানের ‘হৃদস্পন্দন’ শুনতে পেল নাসা। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, গেল ২১ জুলাই পৃথিবী থেকে সর্বাধিক দূরত্বে থাকা দ্বিতীয় স্যাটেলাইট ভয়েজার-২ কে সিগন্যাল পাঠায় নাসা। এরপরই মহাকাশযানটির অ্যান্টেনা নড়ে ২ শতাংশ সরে যাওয়ায় এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় নাসার। ফলে কোনো জবাবও আসছিল না এটি থেকে। আশঙ্কা ছিল, মহাকাশে কোনো গ্রহাণুর সঙ্গে ধাক্কা লেগে ক্ষতিগ্রস্ত হয়েছে ভয়েজার-২।

এরপর থেকেই উদ্বিগ্ন ছিলেন মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা। তবে অবশেষে সেই উদ্বেগের অবসান ঘটিয়ে এলো সুখবর। দীর্ঘদিন অপেক্ষার পর মহাকাশযানটি থেকে ‘হৃদস্পন্দন’ শোনা গেছে বলে দাবি করেছেন ভয়েজার-২ এর প্রজেক্ট ম্যানেজার সুজান ডড। তিনি জানান, একটি বড় রেডিও অ্যান্টেনার সাহায্যে পৃথিবীর কক্ষপথের বাইরে সিগন্যাল পাঠিয়ে ভয়েজার-২ এর সঙ্গে সংযোগ পুনরুদ্ধারের চেষ্টা করা হলে আচমকাই শব্দ শোনা যায়। এতে মহাকাশযানটি অক্ষত রয়েছে একইসঙ্গে এটি সঠিকভাবেই কাজ করছে বলেও নিশ্চিত হওয়া গেছে। এরই মধ্যে পৃথিবী অভিমুখে এ ভয়েজার-২ এর অ্যান্টেনা ফের ঘুরিয়ে আনতে নতুন করে কমান্ড পাঠানোর চেষ্টা চলছে বলে জানান হয়। তবে অ্যান্টেনাকে ফের নিজের অবস্থানে ফিরিয়ে আনার সম্ভাবনা ক্ষীণ বলে জানিয়েছে সংস্থাটি। ভয়েজার-২ বর্তমানে পৃথিবী থেকে ১৯.৯ বিলিয়ন কিলোমিটার দূরে মহাকাশের একটি প্রান্তিক জায়গায় অবস্থান করছে। বৃহস্পতি, শনি, ইউরেনাস এবং নেপচুনকে খুব কাছ থেকে প্রদক্ষিণ করে এ ভয়েজার-২। তাই এটি কাজ করা বন্ধ করে দিলে সৌরজগৎ থেকে আর তথ্য মিলবে না বলে জানান বিজ্ঞানীরা।

সর্বশেষ খবর