সোমবার, ২৮ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

চীনে শিশু-কিশোরদের মোবাইল ব্যবহারে কড়াকড়ি

টেকনোলজি ডেস্ক

চীনে শিশু-কিশোরদের মোবাইল ব্যবহারে কড়াকড়ি

১৬ থেকে ১৮ বছর বয়সী ব্যবহারকারীরা দিনে ২ ঘণ্টা, ৮ থেকে ১৭ বছরের শিশু-কিশোররা দিনে ১ ঘণ্টা এবং আট বছরের কম বয়সী শিশুদের মাত্র ৮ মিনিট ফোন ব্যবহারের অনুমতি দেওয়া হবে।

 

চীনে যাদের বয়স ১৮ বছরের নিচে, তাদের দিনে দুই ঘণ্টার বেশি ফোন হাতে রাখা উচিত নয় বলে মনে করে চীনের সাইবারস্পেস নিয়ন্ত্রক সংস্থা। এরই মধ্যে প্রযুক্তি কোম্পানিগুলোকে এ সংক্রান্ত বার্তাও পাঠানো শুরু করেছে তারা। সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন অব চায়না (সিএসি) বলেছে, তারা স্মার্ট ডিভাইস প্রদানকারীদের দিয়ে মাইনর মোড চালু করতে চায়, যার মাধ্যমে ১৮ বছরের কম বয়সী মোবাইল ডিভাইস ব্যবহারকারীরা রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত ইন্টারনেট ব্যবহার করতে পারবে না। শুধু তাই নয়, প্রস্তাবিত সংস্কারের অধীনে ডিভাইস সরবরাহকারী কোম্পানিগুলোকে সময়সীমা নিয়েও কাজ করতে হবে।

১৬ থেকে ১৮ বছর বয়সী ব্যবহারকারীরা দিনে ২ ঘণ্টা, ৮ থেকে ১৭ বছরের শিশু-কিশোররা দিনে ১ ঘণ্টা এবং আট বছরের কম বয়সী শিশুদের মাত্র ৮ মিনিট ফোন ব্যবহারের অনুমতি দেওয়া হবে। তবে সিএসি বলছে, বিশেষ ক্ষেত্রে অভিভাবকরা তাদের সন্তানদের এ সময়ের বাইরেও স্মার্টফোন ব্যবহার করার অনুমতি দিতে পারবে।

এর আগেও ২০২১ সালে চীন সরকার ১৮ বছরের কম বয়সীদের ভিডিও গেম খেলা নিয়ে অনলাইন কারফিউ জারি করা হয়। গবেষকরা বলে থাকেন- অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারে অনিদ্রার মতো সমস্যা দেখা দিতে পারে। এ ছাড়া মানসিক স্বাস্থ্যেও এর নেতিবাচক প্রভাব রয়েছে।

সর্বশেষ খবর