শিরোনাম
শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

জনপ্রিয় যত সার্চ ইঞ্জিন

টেকনোলজি ডেস্ক

জনপ্রিয় যত সার্চ ইঞ্জিন

এগুলো আজ বিশ্বের সেরা সার্চ ইঞ্জিন। তালিকায় গুগল, বিং ছাড়াও বিবেচনা করার মতো আরও বেশ কয়েকটি দুর্দান্ত সার্চ ইঞ্জিন রয়েছে।

সার্চ ইঞ্জিন, ওয়েব জগতের একটি গুরুত্বপূর্ণ আবিষ্কার। সার্চ ইঞ্জিন ছাড়া ইন্টারনেট এত শক্তিশালী হতে পারত না। আর সার্চ ইঞ্জিনের নাম শুনলেই প্রথমেই আসে গুগলের নাম। তবে সার্চ ইঞ্জিন মানেই কি শুধুই গুগল.কম? না, ধারণাটি একেবারেই ভুল। গুগল হচ্ছে একটি জনপ্রিয় সার্চ ইঞ্জিন। গুগলের মতো আরও অসংখ্য সার্চ ইঞ্জিন রয়েছে। তবে জনপ্রিয়তা বিবেচনায় এগুলো গুগলের চেয়ে পিছিয়ে। সার্চ ইঞ্জিন যেমন- গুগল, ইয়াহু, বিং ইত্যাদি। যেগুলো এ সময় আপনাকে নির্দিষ্ট তথ্য খুঁজে পেতে সহায়তা করে। আজ জানব বিশ্বের কয়েকটি জনপ্রিয় সার্চ ইঞ্জিন সম্পর্কে...

গুগল : এর পরিচয়ের প্রয়োজন নেই। আজকের বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। যারা কম্পিউটার বা ইন্টারনেট এ দুটি শব্দের সঙ্গে পরিচিত তারা গুগলের সঙ্গেও পরিচিত। ওয়েব ডেভেলপার, ডিজাইনার এসইও বিশেষজ্ঞ থেকে শুরু করে সাধারণ ব্যবহারকারী পর্যন্ত গুগল ছাড়া কল্পনা করা যায় না। ৮৮ দশমিক ৫৭ শতাংশ জনপ্রিয়তা নিয়ে গুগল প্রথম স্থান অধিকার করে আছে। ২৫ বছর আগে, ১৯৯৮ সালে গুগল চালু হয়। দ্রুততম সময়ে ব্যবহারকারীদের তথ্য প্রদানের সক্ষমতার কারণে এটি শীর্ষ সার্চ ইঞ্জিনে পরিণত হয়।

মাইক্রোসফট বিং : গুগলের সেরা বিকল্প সার্চ ইঞ্জিন মাইক্রোসফট বিং। সার্চের ফলাফলে আরও বেশি নির্দিষ্ট এবং গ্রহণযোগ্য উত্তরের জন্য বিং অনন্য। মাইক্রোসফটের অফিসিয়াল সার্চ ইঞ্জিন বিং প্রতিষ্ঠিত হয় ২০০৯ সালে। তালিকায় রয়েছে দ্বিতীয় অবস্থানে। মাত্র ২ দশমিক ৮৩ শতাংশ শেয়ার নিয়ে যাত্রা করা বিং-এর সার্চ ইঞ্জিনের শেয়ার এখন ১২ দশমিক ৩১ শতাংশ। জনপ্রিয়তার বিবেচনায় এটি গুগলকে চ্যালেঞ্জ করার প্রচেষ্টা করছে, কিন্তু গুগলের থেকে অনেক পিছিয়ে আছে মাইক্রোসফটের বিং। এখনো ব্যবহারকারীরা বিশ্বাস করতে পারেনি যে, মাইক্রোসফট বিং গুগলের মতো নির্ভরযোগ্য হতে পারে।

ইয়াহু : পৃথিবীর প্রথম জনপ্রিয় সার্চ ইঞ্জিন। পাশাপাশি এটি সবচেয়ে জনপ্রিয় ইমেল প্রদানকারীদের মধ্যে অন্যতম। এর ওয়েব সার্চ ইঞ্জিনটি গড়ে ১ দশমিক ২৪ শতাংশ শেয়ার নিয়ে তৃতীয় স্থানে রয়েছে। ১৯৯৪ সালে ইয়াহুর যাত্রা শুরু। প্রথমে এটি ডিরেক্টরি সাবমিশন ওয়েবসাইট হলেও পরবর্তীতে তা সার্চ ইঞ্জিনে রূপান্তর করা হয়। ২০১১ থেকে ২০১৫ পর্যন্ত, ইয়াহু সার্চ ইঞ্জিন একচেটিয়া জনপ্রিয়তা পেয়েছিল। ২০১৫ সালে, ইয়াহু সার্চ-সম্পর্কিত পরিসেবা প্রদানের যাত্রা করেছিল।

বাইডু : এটি ০ দশমিক ৬৮ শতাংশ এবং ১১ দশমিক ২৬ শতাংশ এর মধ্যে একটি বিশ্বব্যাপী বাজার শেয়ার রয়েছে। বাইডু সার্চ ইঞ্জিন ২০০০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি চীনের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন। এর মার্কেট শেয়ার ক্রমাগত বাড়ছে। উইকিপিডিয়া অনুযায়ী, বাইডু প্রতি মাসে কোটি কোটি সার্চ কোয়েরি পরিবেশন করছে। বর্তমানে উইকিপিডিয়া ওয়েবসাইট র‌্যাঙ্কিংয়ে এটি ৬ নম্বরে রয়েছে। যদিও সমগ্র বিশ্বে এর গ্রহণযোগ্যতা নেই। কারণ এটি একটি চীনা ভাষার সার্চ ইঞ্জিন। অনুসন্ধান পরিসেবার বাইরেও বাইডু চীনা ব্যবহারকারীদের জন্য অন্যান্য সেবা প্রদান করে, যেমন বাইডু ম্যাপ এবং বাইডু বাইকি (উইকিপিডিয়ার মতো পরিসেবা)।

আস্ক ডট কম : এর আগের নাম আস্ক জেভেস; তবে বর্তমানে এটি আস্ক.কম হিসেবে ব্যাপক পরিচিতি পেয়েছে। আস্ক.কমকে মূলত ওয়েবে উত্তরদাতা বা পরামর্শদাতা বলা যেতে পারে। এর পুরো নাম আস্ক জেভিস। ওয়েব বিভিন্ন প্রশ্নের সরাসরি উত্তরের জন্য আস্ক ডট কম অনন্য। এটিতে সাধারণ অনুসন্ধান কার্যকারিতাও রয়েছে, তবে ফলাফলগুলো গুগল, বিং এবং ইয়াহু-এর তুলনায় গুণমানের অভাব ফিরিয়ে দিয়েছে। তথ্য সম্ভারে কাছাকাছি ওয়েব অনুযায়ী, আস্ক.কম প্রতি মাসে প্রায় ৩৬ মিলিয়নের বেশি ভিজিটর পেয়ে থাকে।

ডাকডাকগো : এই সার্চ ইঞ্জিন মার্কেট শেয়ার প্রায় ০ দশমিক ৫৮ শতাংশ। ডাকডাকগো ডট কম বিভিন্ন ক্রাউড সোর্স যেমন- উইকিপিডিয়া ইত্যাদি থেকে তথ্য সংগ্রহ করে এবং ব্যবহারকারীকে তা প্রদর্শন করে। ইতোমধ্যে অনলাইন মার্কেটারদের কাছে তা জনপ্রিয়তা অর্জন করেছে। ডাকডাকগো ট্র্যাফিক পরিসংখ্যান অনুসারে, তারা প্রতি মাসে ৩ বিলিয়নের বেশি সার্চ দিচ্ছে (গুগল ৩ দশমিক ৫ বিলিয়ন অনুসন্ধানের তুলনায়), তবুও এদের শেয়ার ০ দশমিক ৬ শতাংশের নিচে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর