রবিবার, ১৬ জুন, ২০২৪ ০০:০০ টা

যেভাবে মুছবেন চ্যাটজিপিটির ‘চ্যাট হিস্ট্রি’

টেকনোলজি ডেস্ক

যেভাবে মুছবেন চ্যাটজিপিটির ‘চ্যাট হিস্ট্রি’
চ্যাটজিপিটি মোবাইল অ্যাপে লগইন করার পর, হোম পেজের উপরের বাম কোনায় দুটি দাগের ওপরে ক্লিক করে নেভিগেশন মেনু চালু করুন। এরপরে স্ক্রিনের নিচে, নিজের প্রোফাইল আইকনে ক্লিক করে সেটিংস মেনু চালু করে নিন। সেটিংস মেনু থেকে ‘ডেটা কন্ট্রোলস’ অপশনটি বেছে নিন। অ্যাকাউন্টের নিচের তালিকায় চতুর্থ অপশন এটি। পরের পেজ থেকে ‘ক্লিয়ার চ্যাট হিস্ট্রি’

অনলাইনে ব্যক্তিগত তথ্য সুরক্ষিত ও নিরাপদ রাখতে যেমন ব্রাউজার হিস্ট্রি বা সোশ্যাল মিডিয়ার পুরোনো ও অদ্ভুত স্ট্যাটাসগুলো মুছে ফেলা উচিত, ঠিক একইভাবে চ্যাটজিপিটির সঙ্গে চ্যাটিংয়ের হিস্ট্রিও মুছে ফেলা উচিত বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট অ্যান্ড্রয়েড পুলিস। চ্যাটজিপিটির চ্যাটিংয়ের হিস্ট্রি মুছে ফেলতে পাঁচ মিনিটেরও কম সময় লাগে। আর পিসি অথবা ফোন থেকে এটি সহজেই করা যাবে। চলুন জেনে নেওয়া যাক কীভাবে চ্যাটজিপিটির চ্যাট হিস্ট্রি মুছে ফেলবেন।

ডেস্কটপ থেকে : ডেস্কটপের ওয়েব ব্রাউজার ব্যবহার করে চ্যাটজিপিটি অ্যাকাউন্টে লগইন করুন। স্ক্রিনের বাম দিকে, নিচের কোনায় ‘লগইন’ বোতাম দেখতে পাবেন, সেখানে ক্লিক করে, নিজের তথ্য দিয়ে লগইন করুন। এরপর স্ক্রিনের ওপরের ডান কোনায় ‘ইউজার’ আইকনে ক্লিক করুন। ড্রপ ডাউন মেনু থেকে ‘সেটিংস’ অপশনটি বেছে নিন। ‘ডিলিট অল চ্যাটস’ অপশনটি তালিকার একদম নিচে থাকবে, এবং এর ডান পাশে বড় লাল রঙের রেডিও বোতাম থাকবে।

‘ডিলিট অল চ্যাটস’ অপশনটি বেছে নেওয়ার পর, স্ক্রিনে নিশ্চিতকরণের সতর্ক বার্তা দেখা যাবে। সেখানে ‘কনফার্ম’ অপশনে ক্লিক করার আগে নিশ্চিত হন, আসলেই সব চ্যাটিং ডিলিট করতে চান কিনা। কারণ, একবার সব চ্যাট ডিলিট করলে, সেগুলো আর ফিরে পাওয়া সম্ভব না বলে লিখেছে ডিজিটাল ট্রেন্ডস।

ফোন থেকে : চ্যাটজিপিটি মোবাইল অ্যাপে লগইন করার পর, হোম পেজের উপরের বাম কোনায় দুটি দাগের ওপরে ক্লিক করে নেভিগেশন মেনু চালু করুন। এরপরে স্ক্রিনের নিচে, নিজের প্রোফাইল আইকনে ক্লিক করে সেটিংস মেনু চালু করে নিন। সেটিংস মেনু থেকে ‘ডেটা কন্ট্রোলস’ অপশনটি বেছে নিন। অ্যাকাউন্টের নিচের তালিকায় চতুর্থ অপশন এটি। পরের পেজ থেকে ‘ক্লিয়ার চ্যাট হিস্ট্রি’ অপশনটি বেছে নিন। এটি লাল রঙে লেখা থাকবে। এই অপশনে চাপ দেওয়ার পরে একটি পপআপ অপশন থেকে নিজের চ্যাট হিস্ট্রি ডিলিট করার বিষয়টি নিশ্চিত করে নিতে হবে।

আর কোনো নির্দিষ্ট চ্যাট মুছে ফেলতে ডেস্কটপ থেকে চ্যাটজিপিটির হোম পেজ চালু করে স্ক্রিনের বাম দিকের নেভিগেশন বারে যান। নির্দিষ্ট যে চ্যাটটি ডিলিট করতে চান, চ্যাট হিস্ট্রি থেকে সেটি খুঁজে বের করুন। এরপর, চ্যাট সেশনের শিরোনামের ডান দিকে থ্রি-ডট মেনুতে ক্লিক করুন। ড্রপ ডাউন মেনু থেকে ‘ডিলিট’ অপশনটি বেছে নিন। চ্যাটজিপিটির মোবাইল সংস্করণে, স্ক্রিনের ওপরের বাম দিক থেকে নেভিগেশন বার চালু করুন। চ্যাট থ্রেডের তালিকায় স্ক্রল করে যেটি ডিলিট করতে চান খুঁজে বের করুন। খুঁজে পেলে চ্যাটিংয়ের থ্রেডটির ওপরে চাপ দিয়ে ধরে রাখুন। এরপর বিকল্প অপশনে পপআপ মেনু চালু হবে। সেখান থেকে ডিলিট অপশন বেছে নিলেই নির্দিষ্ট চ্যাটটি ডিলিট হয়ে যাবে।

সর্বশেষ খবর