শিরোনাম
সোমবার, ৮ জুলাই, ২০২৪ ০০:০০ টা

হোয়াটসঅ্যাপে থাকুন সুরক্ষিত

টেকনোলজি ডেস্ক

>> নিজের পরিচিতি ভালোভাবে প্রকাশে অনেকেই প্রোফাইল ছবি ব্যবহার করেন। কিন্তু এসব ছবির স্ক্রিনশট বা ছবি তুলে বিভিন্ন ধরনের প্রতারণা করেন সাইবার অপরাধীরা। আর তাই অপরিচিত ব্যক্তিদের কাছে নিজের হোয়াটসঅ্যাপ প্রোফাইলের ছবি প্রদর্শন করা থেকে বিরত থাকতে হবে।

>> হোয়াটসঅ্যাপের মাধ্যমে গুজব ছড়ায়। অনেকেই যাচাই না করে অন্যদের পাঠানো মিথ্যা বার্তা বা ছবি ফরওয়ার্ড করেন। এতে বিভিন্ন ধরনের আইনি জটিলতার পাশাপাশি বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হয়। এ সমস্যা থেকে নিজেকে নিরাপদ রাখতে অন্যদের পাঠানো বার্তার সত্যতা যাচাই না করে ফরওয়ার্ড করা থেকে বিরত থাকতে হবে।

>> হোয়াটসঅ্যাপের সব গ্রুপের ধরন এবং আলোচনার বিষয় এক রকম নয়। ফলে অপরিচিতদের খোলা গ্রুপে যোগ দিয়ে বিভিন্ন ধরনের প্রতারণার শিকার হওয়ার পাশাপাশি বিব্রতকর পরিস্থিতির ঝুঁকি বেড়ে যায়। >> অনেক সময় জনপ্রিয় বিভিন্ন ব্র্যান্ডের নামে ভুয়া উপহার কার্ড ও গিফট ভাউচার পাওয়ার প্রলোভনে বার্তা পাঠিয়ে থাকে সাইবার অপরাধীরা। এ ধরনের বার্তায় সাধারণত একটি লিংকে ক্লিক করে বিভিন্ন তথ্য জমা দিতে বলা হয়। এসব লিংকে ক্লিক করলেই ব্যবহারকারীর ফোনে ম্যালওয়্যার প্রবেশ করতে পারে। >> হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টও হ্যাক হওয়ার ঝুঁকি রয়েছে। তাই অ্যাকাউন্ট ঝুঁকিমুক্ত রাখতে টু স্টেপ ভেরিফিকেশন চালু রাখুন >> হোয়াটসঅ্যাপ পরিষেবার শর্তাবলি ‘মিথ্যা, ভুল উপস্থাপন বা বিভ্রান্তিকর বিবৃতি প্রকাশ করার’ সঙ্গে জড়িত কনটেন্ট নিষিদ্ধ করে। কেউ যদি এ ধরনের কন্টেন্ট তৈরি করেন, তাহলে হোয়াটসঅ্যাপ সেই অ্যাকাউন্ট ব্যান করবে।

সর্বশেষ খবর