সোমবার, ২২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

বৃষ্টির দিনেও গ্যাজেট থাকুক সুরক্ষিত

বৃষ্টির দিনেও গ্যাজেট থাকুক সুরক্ষিত

বর্ষায় আগাম বার্তা ছাড়াই যখন তখন পড়তে হচ্ছে বৃষ্টির মধ্যে। ফলে সঙ্গে ভিজছে স্মার্টফোনসহ ল্যাপটপ ও অন্যান্য ডিভাইস। আর বৃষ্টির পানিতে ক্ষতি হতে পারে ইলেকট্রনিক ডিভাইস ও গ্যাজেটের। জেনে নিন বৃষ্টির পানি থেকে ডিভাইস সুরক্ষার কৌশল।

♦ বর্তমানে সবার কাছে স্মার্টফোন থাকে। বৃষ্টির পানিতে খুব সহজেই ক্ষতিগ্রস্ত হতে পারে এটি। স্মার্টফোন ওয়াটার প্রুফ এবং প্ল্যাশপ্রুফ রিডিং হলেও সতর্ক হওয়ার প্রয়োজন। এ ক্ষেত্রে সবচেয়ে ভালো উপায় হলো জিপ লক পাউচ ব্যবহার করা।

♦ বাজারে বিভিন্ন ধরনের ওয়াটারপ্রুফ কভার পাওয়া যায়। তাই এ সময় গ্যাজেটের জন্য ওয়াটারপ্রুফ কভার ব্যবহার করুন। এ ধরনের কভার একটু দামি হলেও তা সহজেই ট্যাবলেট ও অন্য ইলেকট্রনিক ডিভাইস সুরক্ষিত রাখতে সাহায্য করবে।

♦ আপনার গ্যাজেট ব্যাগে রেখে দিন। সিলিকা জেল ব্যাগের মধ্যে জমা ময়েশ্চার টেনে নেবে। এর ফলে ল্যাপটপ ময়েশ্চার-ফ্রি থাকবে। সিলিকা জেলের প্যাকেটের রং পরিবর্তন হয়ে গেলে বদলে ফেলুন।

♦ ব্লু-টুথ এয়ারফোন ওয়াটার রেসিস্টেন্ট হলেও সেটি যত্ন করে ব্যবহার করা দরকার। এ ক্ষেত্রে সবচেয়ে ভালো হয় ওয়াটারপ্রুফ টিডব্লুসি এয়ারফোন ব্যবহার করা।

♦ ভেজা ডিভাইস কখনো চার্জে বসাবেন না। এর ফলে ইলেকট্রনিক ডিভাইস এবং গ্যাজেট ড্যামেজ হতে পারে। এ ক্ষেত্রে নিজেদের হাতও যেন ভেজা না থাকে চার্জ দেওয়ার সময়।

সর্বশেষ খবর