Bangladesh Pratidin

প্রকাশ : ১২ জুন, ২০১৮ ১৩:৫৬ অনলাইন ভার্সন
আপডেট : ১২ জুন, ২০১৮ ১৩:৫৮
কিমের সঙ্গে বৈঠক শেষে যা বললেন ট্রাম্প
অনলাইন ডেস্ক
কিমের সঙ্গে বৈঠক শেষে যা বললেন ট্রাম্প
সংগৃহীত ছবি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের মধ্যে সিঙ্গাপুরে অনুষ্ঠিত বৈঠকটি ফলপ্রসু হয়েছে। বৈঠক শেষে দুই নেতার বক্তব্যেই তা প্রকাশ পেয়েছে।

আজ মঙ্গলবার সিঙ্গাপুরের স্যান্তোসা দ্বীপের হোটেল দ্য ক্যাপেলোতে স্থানীয় সময় সকাল ৯টায় ওই বৈঠক শুরু হয়। বৈঠকের আগে প্রথমেই দুই দেশের পতাকার সামনে দাঁড়িয়ে হাত মেলান ট্রাম্প ও কিম। ১২ সেকেন্ড ধরে হ্যান্ডশেক করেন তারা। বৈঠকের সময় তাদের সঙ্গে শুধুমাত্র একজন দোভাষী ছিলেন। বৈঠকের আগে দুই নেতাই হাসিমুখে হাত মেলান। বৈঠকের প্রথম অংশ ইতোমধ্যে শেষ হয়েছে। আর এরপরই টুইট করেছেন ডোনাল্ড ট্রাম্প।

টুইটে ট্রাম্প লিখেছেন, দুই দেশের কর্মকর্তা ও প্রতিনিধিদের মধ্যে আলোচনা খুবই ভাল ও দ্রুততর হয়েছে। আমাদের মধ্যে দারুণ সম্পর্কের সূচনা হয়েছে। আজকে যা হল তার জন্য আমরা অত্যন্ত গর্বিত। আমরা দুজনেই চাই কিছু করতে, আমরা দুজনেই কিছু করতে যাচ্ছি।

এদিকে বৈঠক শেষে কিম জং উন প্রতিক্রিয়ায় জানান, আমরা একটি ঐতিহাসিক বৈঠক সম্পন্ন করেছি এবং একটি ঐতিহাসিক নথিতে স্বাক্ষর করেছি। বিশ্ব একটি বড় পরিবর্তন দেখতে চলেছে। 

৩৫ মিনিট ধরে চলা একান্ত বৈঠকের পর দ্বিপাক্ষিক বৈঠক শুরু হয়। দুই দেশের কর্মকর্তারা দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিয়েছেন। যুক্তরাষ্ট্রের পক্ষে অংশ নিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, হোয়াইট হাউসের চিফ অব স্টাফ জন কেলি ও জাতীয় নিরাপত্তা পরামর্শক জন বোল্টন। 

বিডি-প্রতিদিন/ ই-জাহান

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow