বুধবার, ৯ মার্চ, ২০১৬ ০০:০০ টা

চট্টগ্রামে বিপজ্জনক তারের জঞ্জাল

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে বিপজ্জনক তারের জঞ্জাল

চট্টগ্রাম মহানগরের মোড়ে মোড়ে আছে বিপজ্জনক তারের জঞ্জাল। বিদ্যুতের খুঁটির সঙ্গে মোড়ানো এসব তার দেখলেই মনে হবে যেন কাকের বাসা। এসব তারে যেমন ঝুঁকি, তেমনি শঙ্কা থাকে মারাত্মক দুর্ঘটনার। একই সঙ্গে সৌন্দর্যহানিও ঘটছে নগরের।

অভিযোগ আছে, বিটিআরসি, চসিক ও পিডিবির রশি টানাটানির কারণে তারের জঞ্জাল বাড়ছে। বিভিন্ন সময় এসব তারে মৃত্যুর ঘটনাও ঘটে। কিন্তু কোনো সংস্থাই ঝুঁকিপূর্ণ তারের দায়ভার নেয় না। সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, অবিন্যস্ত তারের কারণে নগরের সৌন্দর্যহানি হচ্ছে। তবে এ ব্যাপারে আমরা নতুন করে সিদ্ধান্ত নিয়েছি, সব ধরনের প্রতিষ্ঠানের কেবল মাটির নিচ দিয়ে একটি পাইপের মাধ্যমে নিতে হবে। এর মাধ্যমে শহরের সৌন্দর্য ফিরে আসবে এবং তাদের কেবলও নিরাপদে থাকবে।

চসিকের বিদ্যুৎ বিভাগের উপসহকারী প্রকৌশলী কামাল হোসাইন সেলিম বলেন, বিলবোর্ড উচ্ছেদের সময় অনেক এলোমেলো তার কাটা হয়েছে। তাছাড়া অনেক অবৈধ তারও আছে। সেগুলো নিজ দায়িত্বে সরিয়ে নিতে বলা হয়েছে। তিনি অভিযোগ করেন, ইন্টারনেট ও ডিস সংযোগকারীরা এলোমেলো লাইন ব্যবহার করার ফলে অবিন্যস্ত তারের হার বাড়ছে।

পিডিবির দাবি, পিডিবির আওতাধীন এলাকাগুলোতে অবিন্যস্ত ও ঝুঁকিপূর্ণ তার সরানোর চেষ্টা অব্যাহত আছে। তবে পিডিবির বাইরেরগুলোর ব্যাপারে তাদের কোনো দায়িত্ব থাকে না।

নগরী ঘুরে দেখা যায়, বৈদ্যুতিক খুঁটিতে অসংখ্য তার বিপজ্জনক অবস্থায় ঝুলছে। নগরীর চকবাজার, মুরাদপুর, বহদ্দারহাট, ষোলশহর ২ নম্বর গেট, টাইগারপাস, জামালখান, রেয়াজুদ্দিন বাজার নিউমার্কেট, আন্দরকিল্লা, আগ্রাবাদ, চেরাগি পাহাড় মোড়সহ অনেক জায়গায় বিপজ্জনক তার রয়েছে। বিদ্যুতের খুঁটি, সড়ক বাতির খুঁটি, ভবন, মার্কেট, দোকানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সামনে দিয়ে এলোমেলোভাবে গেছে বিভিন্ন তার। নগরীর প্রধান সড়ক থেকে শুরু করে অলিগলি সর্বত্র আছে তারের জঞ্জাল। কোথাও পথচারীর মাথাও স্পর্শ করে এসব তার। লুটিয়ে পড়ে থাকে রাস্তায়।

সর্বশেষ খবর