মঙ্গলবার, ১০ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

অনলাইনে ঘরে বসেই নাগরিক সেবা

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

অনলাইনে ঘরে বসেই নাগরিক সেবা

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নানা কার্যক্রমে ডিজিটালাইজেশন করতে যোগ হচ্ছে তিনটি উদ্ভাবনী উদ্যোগ। এর মধ্যে আছে- অনলাইন ট্রেড লাইসেন্স ব্যবস্থাপনা, অনলাইন সনদপত্র ব্যবস্থাপনা এবং অনলাইন এসেট ব্যবস্থাপনা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের তত্ত্বাবধানে এক্সেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচির আওতায় কার্যক্রম তিনটি বাস্তবায়ন করা হচ্ছে। চলতি মাসের মধ্যেই প্রকল্প বাস্তবায়ন কর্তৃপক্ষ সার্ভিস ইনোভেশন ফান্ডের সঙ্গে চসিকের একটি সমঝোতা চুক্তি সম্পন্ন হওয়ার কথা রয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে চসিকের দোকান, প্লট, বাজার, ইজারা ফরম ঘরে বসেই পাওয়া যাবে। একই সঙ্গে নিজের জায়গার অবস্থান, জায়গার দলিলও সংগ্রহ করা যাবে। তাছাড়া ঘরে বসেই অনলাইনে জন্মসনদ-মৃত্যুসনদ সংগ্রহ, অনলাইনে ট্রেড লাইসেন্স গ্রহণ-নবায়ন, ট্রেড লাইসেন্সসহ নানা কাজ সম্পন্ন করা যাবে। ঘরে বসেই নাগরিক নানা সেবা গ্রহণ করা যাবে। কমবে ভোগান্তি, দুর্ভোগ। বাঁচবে অর্থ ও সময়।  

চসিকের ইনফরমেশন ও টেকনিক্যাল (আইটি) কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেন বলেন, ‘সিটি করপোরেশনের জন্য গৃহীত তিনটি উদ্ভাবনী উদ্যোগ বাস্তবায়ন হলে নাগরিক সেবা অনেকাংশে বৃদ্ধি পাবে এবং সহজ হবে। ঘরে বসে ট্রেড লাইসেন্স তৈরি, চসিকের প্লট বরাদ্দ, বাজারের ইজারা সংক্রান্ত তথ্যসহ নানা ধরনের তথ্য অনলাইনের মাধ্যমে জানা যাবে। একই সঙ্গে নাগরিক সনদও পাওয়া যাবে। এপ্রিল মাসে এ ব্যাপারে সার্ভিস ইনোভেশন ফান্ডের সঙ্গে চসিকের একটি সমঝোতা চুক্তি সম্পন্ন হওয়ার কথা রয়েছে।’

চসিকের আইটি বিভাগ সূত্রে জানা যায়, এটুআই প্রকল্পের অধীনে দেশের ছয়টি সিটি করপোরেশনে এটি বাস্তবায়ন করা হচ্ছে। গত বছরের ২৭ ও ২৮ ডিসেম্বর চসিকের পাঁচ কর্মকর্তা প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রশিক্ষণও গ্রহণ করেছেন। চসিক সিটি গভর্নমেন্ট প্রজেক্টের (সিজিপি) সঙ্গে যৌথভাবে সিস্টেম ডাটা এন্ট্রি এবং তা বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ ও পরবর্তী প্রচারণামূলক কার্যক্রম পরিচালনা করবে। জানা যায়, চসিক বর্তমানে ২১টি বাজারের ইজারা, চলমান আবাসন প্রকল্পগুলোর প্লট বরাদ্দ, ট্রেড লাইসেন্স প্রদান, সরকারি ২ হাজার ২৮১ এবং বেসরকারি এক লাখ ৫৪ হাজার ৮৫০টি হোল্ডিংসের কর আদায়সহ নানা কার্যক্রম সনাতন পদ্ধতিতে চলে আসছে। কিন্তু এটুআই এর প্রকল্পটি বাস্তবায়ন হলে এসব কার্যক্রম অনলাইনের মাধ্যমে সম্পন্ন করা যাবে। 

সর্বশেষ খবর