মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

রং মানে না কেউ

কাজী শাহেদ, রাজশাহী

রং মানে না কেউ

যানজট দূর করতে সিটি করপোরেশন নতুন নিয়ম চালু করে। দুই শিফটে চলবে, দুই রঙের অটোরিকশা। কাগজে-কলমে সেটি চালুও হয়েছে। কিন্তু কেউ-ই মানছেন না এই নিয়ম। লাল-সবুজ দুই রঙের অটোরিকশা চলছে নগরজুড়ে। তবে যানজট আর ভোগান্তি রয়েছে আগের মতোই। নিয়ম মেনে যাতে অটোরিকশা চলাচল করে, সেজন্য উদ্যোগ প্রসঙ্গে মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, ‘সবাই যাতে নগরীকে যানজটমুক্ত রাখতে নিয়ম মানেন, সেজন্য প্রয়োজনে অটোরিকশা মালিক ও শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক করব। নিয়ম না মানলে ব্যবস্থা নেব।’

যানজট নিরসন ও জনদুর্ভোগ কমাতে রাজশাহী সিটি করপোরেশন দুই শিফটে লাল-সবুজ রঙের অটোরিকশা চলাচলের উদ্যোগ নেয়। মালিক-চালকদের দেওয়া শুরু হয় স্মার্টকার্ড। চালকদের জন্য নির্ধারিত পোশাক। রং অনুযায়ী রিকশা চলাচল শুরু হলেও অন্য সিদ্ধান্তগুলো বাস্তবায়ন হয়নি। এখন রংও মানছেন না কেউ।

সিটি করপোরেশন কর্তৃপক্ষ বলছে- ১০ হাজার অটোরিকশা ও ৫ হাজার চার্জার রিকশার নিবন্ধন দেওয়া হয়েছে। দীর্ঘদিন যানজট নিয়ে ভোগান্তির মধ্যে ছিলেন নগরবাসী। এই ভোগান্তি থেকে রেহাই দিতে নগরীতে দুই রঙের সকাল ও বিকাল দুই শিফটে অটোরিকশা চলাচলের সিদ্ধান্ত নেয় রাসিক। ২০২০ সালের ১ জুলাই থেকে এই সিদ্ধান্ত কার্যকরের কথা ছিল। পরে মালিক-চালকদের অনুরোধে সময় বাড়ানো হয়। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। এ জন্য রাজশাহী সিটি করপোরেশনের পক্ষ থেকে নীতিমালাও তৈরি করা হয়েছিল। নীতিমালা অনুযায়ী মাসের প্রথম ও তৃতীয় সপ্তাহে সকাল ৬টা থেকে দুপুর ২.৩০টা পর্যন্ত মেরুন রঙের অটোরিকশা এবং দুপুর ২.৩০টা থেকে রাত ১০.৩০টা পর্যন্ত গাঢ় সবুজ রঙের অটোরিকশা চলবে। মাসের দ্বিতীয় ও চতুর্থ সপ্তাহে সকাল ৬টা থেকে দুপুর ২.৩০টা পর্যন্ত গাঢ় সবুজ রঙের এবং দুপুর ২টা হতে রাত ১০.৩০ পর্যন্ত মেরুন রঙের অটোরিকশা চলবে। তবে শুক্রবার ও সরকারি ছুটির দিনে সারা দিন এবং প্রতিদিন রাত সাড়ে ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত উভয় রঙের অটোরিকশা চলতে পারবে। সিটি করপোরেশন ১৫ হাজার অটোরিকশার নিবন্ধন দিলেও নগরীতে চলছে ৩০ হাজারের বেশি অটোরিকশা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর