মঙ্গলবার, ১ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

মিরপুরে উন্নয়ন ভোগান্তি

এই কাটাকাটি বা খোঁড়াখুঁড়িতে সেবা সংস্থাগুলোর সঙ্গে সমন্বয়হীনতার কারণে নগরবাসীকে বেশি দুর্ভোগ পোহাতে হয়

মিরপুরে উন্নয়ন ভোগান্তি

রাজধানীতে মাস র‌্যাপিড ট্রানজিটের (এমআরটি লাইন-৬) আওতায় মেট্রোরেলের নির্মাণ কাজের জন্য মিরপুর, পল্লবী, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁওয়ের বাসিন্দাদের গত কয়েক বছর ধরে সীমাহীন ভোগান্তি পোহাতে হয়েছে। মূল সড়কের মাঝখানে বেষ্টনী দিয়ে মেট্রোরেলের কাজ চলছিল এতদিন। সেই কাজ এখন শেষ হয়েছে। প্রকল্পের অর্ধেক উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চলাচলের পরীক্ষা (ট্রায়াল রান) শেষ হচ্ছে। কিন্তু মিরপুরবাসীর ভোগান্তির পরীক্ষা যেন আর শেষই হচ্ছে না। এমআরটি লাইনের কারণে বিচ্যুত সেবা সংস্থার ইউটিলিটি সার্ভিস লাইনগুলো এখন রাস্তা খুঁড়ে প্রতিস্থাপন করা হচ্ছে। ফলে পুরো রাস্তা জুড়ে অসংখ্য গর্ত খুঁড়ে রাখায় যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে মিরপুর এলাকায়।    

শুষ্ক মৌসুম হওয়ার কারণে ঢাকা সিটি করপোরেশনসহ বিভিন্ন সেবাদানকারী সংস্থার খোঁড়াখুঁড়ি শুরু হয়েছে। ফলে রাজধানীর মিরপুর, পল্লবী, শেওড়াপাড়া, কাজীপাড়ার মূল সড়কসহ অনেক রাস্তা যানবাহন চলাচল অনুপযোগী হয়ে পড়েছে। ২০ মিনিটের রাস্তা পার হতে সময় লাগছে কয়েক ঘণ্টা। রাস্তায় নেমে এসব এলাকার মানুষের সীমাহীন ভোগান্তি সইতে হচ্ছে।

নগরীর বেশির ভাগ সড়কে এখন চলছে উন্নয়ন কাজ। সিটি করপোরেশন, ঢাকা ওয়াসা, ডেসা, ডেসকোসহ বিদ্যুতের বিভিন্ন সংস্থা, বিটিসিএলসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উন্নয়ন কাজের জন্য বছরের বেশির ভাগ সময় সড়কে চলে খোঁড়াখুঁড়ি। কোনো নিয়ম না মেনেই দিনের পর দিন চলে এসব কাজ। এতে ভোগান্তি বাড়ছে সাধারণ মানুষের। এই কাটাকাটি বা খোঁড়াখুঁড়িতে সেবা সংস্থাগুলোর সঙ্গে সমন্বয়হীনতার কারণে নগরবাসীকে বেশি দুর্ভোগ পোহাতে হয়।

মিরপুর থেকে ছবি তুলেছেন জয়ীতা রায়।

সর্বশেষ খবর