মঙ্গলবার, ১ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

লাইসেন্স ৮ হাজার চলে ৩০ হাজার

নজরুল মৃধা, রংপুর

লাইসেন্স ৮ হাজার চলে ৩০ হাজার

রংপুর সিটি করপোরেশন ব্যাটারিচালিত অটোরিকশা ও রিকশার লাইসেন্স দিয়েছে ৮ হাজার। এর মধ্যে অটোরিকশার ৫ হাজার এবং রিকশার ৩ হাজার। কিন্তু নগরীতে অটোরিকশা ও রিকশা চলছে ৩০ হাজারের বেশি। ফলে যানজটের ভোগান্তি নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

দেখা গেছে, নগরীর জাহাজ কোম্পানির মোড় থেকে টাউনহলের সামনে যেতে স্বাভাবিক সময় লাগার কথা ৫ মিনিট। সেখানে অনেক ক্ষেত্রে সময় লাগছে আধা ঘণ্টা। ফলে প্রতিদিন নগরবাসীর সময় নষ্ট হচ্ছে। নিয়ন্ত্রণহীন অটোরিকশা চলাচলের কারণে নগরীতে প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত যানজটের সৃষ্টি হচ্ছে। এ ছাড়া নগরীর মেডিকেল মোড়, সাতমাথা এলাকাতেও যানজটের কবলে পড়তে হচ্ছে নগরবাসীকে।

সচেতন নাগরিকদের দাবি, কয়েকটি পয়েন্ট ভাগ করে অটোচলাচলের নির্দেশনা দিলে যানজট কিছুটা কমত। যেমন পীরগাছা-কাউনিয়া থেকে আসা অটোকে সাতমাথায়, পায়রাবন্দ, মিঠাপুকুর থেকে আসা অটো মডার্নমোড়ে, আবার পাগলাপীর থেকে আসা অটো মেডিকেল মোড়ে থামিয়ে দিয়ে যানজট কিছুটা নিয়ন্ত্রণ সম্ভব। নগরীর গুরুত্বপূর্ণ সড়কে যেসব অটো চলবে সেসব চিহ্নিত এবং চালককে জন্য আলাদা পোশাকের ব্যবস্থা করে চলাচলে বিধিনিষেধ দিয়ে যানজট কিছুটা নিয়ন্ত্রণ হবে। নগরীর মোড়ে মোড়ে অবৈধভাবে অটোস্ট্যান্ডও যানজটের অন্যতম কারণ।

রাস্তা পারাপারে জনভোগান্তি দূর করতে সিটি করপোরেশন সিটি বাজারের সামনে ফুটওভার ব্রিজ নির্মাণের উদ্যোগ নিয়েছে। এ ধরনের আরও একাধিক ফুটওভার ব্রিজ নির্মাণ করতে পারলে মানুষ চলাচলের ভোগান্তি কমে যেত বলে মনে করছেন সচেতন মহল। রংপুর সিটি করপোরেশনের মেয়র বলেন, আমার আমলে কোনো অটোরিকশার লাইসেন্স দেইনি। বিগত মেয়র লাইসেন্স দিয়েছেন। তিনি বলেন, যানজট নিয়ন্ত্রণে বেশ কিছু পরিকল্পনা করা হয়েছে।

সর্বশেষ খবর