মঙ্গলবার, ১ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

১০ বছরেও বাড়েনি নগরীর আয়তন

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

১০ বছরেও বাড়েনি নগরীর আয়তন

কুমিল্লা নগরীর আয়তন ১০ বছরেও বাড়েনি। এতে নগরীর গুরুত্বপূর্ণ অনেক স্থাপনা ও এলাকা সিটি করপোরেশনের বাইরে রয়েছে। সেগুলো হচ্ছে, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ডিগ্রি শাখা, শাসনগাছা বাস টার্মিনাল, কুমিল্লা রেলস্টেশন, কুমিল্লা মেডিকেল হাসপাতাল ও চান্দপুর এলাকা।

নারী সংগঠক ইয়াসমিন রীমার বাসা নগরীর শাসনগাছায়। তিনি বলেন, শাসনগাছা বাস টার্মিনালসহ আবাসিক এলাকা নগরীর গুরুত্বপূর্ণ এলাকা। তবে সিটি করপোরেশনের বাইরে হওয়ায় এই এলাকার বাসিন্দারা জলাবদ্ধতা ও আবর্জনা অপসারণের সমস্যায় ভুগছে। নগরীর পশ্চিম অংশের বাসিন্দা কামাল হোসেন বলেন, কুমিল্লা সদর উপজেলার উত্তর ও দক্ষিণ দুর্গাপুর ইউনিয়নের অনেক এলাকা সিটি করপোরেশনের আওতায় আনা উচিত। এখানে অনেক গুরুত্বপূর্ণ স্থাপনা রয়েছে। এ ছাড়া সিটি করপোরেশন ও ইউনিয়নের সীমান্তবর্তী হওয়ায় অনেক এলাকার রাস্তা সংস্কারের কাজও আটকে থাকে।

সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সাবেক সভাপতি বদরুল হুদা জেনু বলেন, আয়তন কম থাকায় নগরীতে এখন ঘিঞ্জি পরিবেশ বিরাজ করছে। সহসা কুমিল্লা বিভাগ হচ্ছে, বিভাগের কাজের সুবিধার্থে নগরীর আয়তন আরও বাড়ানো প্রয়োজন। কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সফিকুল ইসলাম বলেন, আমরা সহসা আরেকটি আবেদন মন্ত্রণালয়ে পাঠাব। আয়তন আরও ৫০ বর্গ কিলোমিটার বাড়ানোর প্রস্তাব করা হবে। পশ্চিমে আলেখারচর, দক্ষিণে সুয়াগাজী, পূর্বে স্থলবন্দর অন্তর্ভুক্ত করা হবে।

কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু বলেন, কুমিল্লা সিটি করপোরেশনকে পরিকল্পিত ও সুবিন্যস্তভাবে গড়ে তোলার জন্য আয়তন বৃদ্ধির পরিকল্পনা করা হয়েছে। আয়তন বাড়ানোর বিষয়ে মন্ত্রণালয়ে আবারও আবেদন জানানো হবে। উল্লেখ্য, ২০১২ সালের ৩ জুন কুমিল্লা সিটি করপোরেশনের মাস্টার প্ল্যান নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এলজিইডি ও কুমিল্লা সিটি করপোরেশনের আয়োজনে স্থানীয় বীরচন্দ্র নগর মিলনায়তনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় জানানো হয় কুমিল্লা সিটির আয়তন বাড়িয়ে ১৫০ বর্গ কিলোমিটার করার পরিকল্পনা রয়েছে। ২০১১ সালের ১০ জুলাই কুমিল্লা পৌরসভার ১৮টি ওয়ার্ড এবং পাশের কুমিল্লা সদর দক্ষিণ  পৌরসভার ৯টি ওয়ার্ড নিয়ে কুমিল্লা সিটি করপোরেশন গঠন করা হয়।

সর্বশেষ খবর