মঙ্গলবার, ২৫ জুলাই, ২০২৩ ০০:০০ টা

রাস্তায় গড়াচ্ছে ড্রেনের পানি

হাসান ইমন

রাস্তায় গড়াচ্ছে ড্রেনের পানি

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২১ নম্বর ওয়ার্ড বাড্ডা। এ ওয়ার্ডের পোস্ট অফিস রোডে প্রায় এক মাস  ধরে পানি জমে আছে। এই সড়কে ড্রেনের জমে থাকা পানির সঙ্গে ছোট-বড় গর্ত ঝুঁকিপূর্ণ করে তুলেছে পথচারীদের চলাচল। নর্দমা থেকে চুইয়ে আসা পানি সড়কে জমে থাকার কারণে এর কয়েকটি অংশে কাদার সৃষ্টি হয়েছে। সামান্য বৃষ্টিতেই পুরো সড়কে হাঁটুপানি জমে। এ ছাড়া দুর্ঘটনার ফাঁদ হয়ে আছে রাস্তার পাশের ঢাকনাবিহীন ম্যানহোল। ব্যস্ত এই সড়ক দিয়েই প্রতিদিন কয়েক হাজার মানুষ যাতায়াত করে। ডিআইটির চার নম্বর সড়কেরও একই অবস্থায়। একই অবস্থা মধ্য বাড্ডার আরও কয়েকটি সড়কের। দীর্ঘদিন থেকে চলতে থাকা এই দুর্ভোগ নিয়ে গণমাধ্যমে একাধিকবার প্রতিবেদন প্রকাশ হলেও টনক নড়েনি কর্তৃপক্ষের।

সরেজমিন ঘুরে দেখা যায়, বাড্ডা ইউলুপ থেকে পোস্ট অফিস রোডের পাঁচতলা বাজার পর্যন্ত ছোট বড় অসংখ্য গর্ত রয়েছে। সড়কের কয়েকটি স্থানে কয়েক মাস পর্যন্ত নালার পানি জমে আছে। এর মধ্যে খানবাড়ির সামনের সড়কে পানি থাকে সব সময়। ওই বাড়ির সামনে একটি ম্যানহোলের ঢাকনাও দীর্ঘদিন থেকে নেই। একই অবস্থা এই সড়কের ডাচ্-বাংলা ব্যাংকের সামনেও। ডিআইটি চার নম্বর (মাছবাজার) সড়কে রয়েছে অসংখ্য ছোটবড় গর্ত। এই সড়কের পূর্বদিকেও দীর্ঘদিন থেকে পানি জমে আছে। সেখানেও নালার পানি মাঝে মধ্যেই সড়কে জমে থাকে। সড়কের পানি জমে থাকা স্থানে ঢালাই সরে গিয়ে ছোট-বড় গর্তের সৃষ্টি হওয়ায় চলাচল বেশ কষ্টকর। সড়কের বেহাল দশার কারণে ওই এলাকায় বর্জ্য ব্যবস্থাপনাও নাজুক। অনেক বাসা-বাড়ি থেকে তিন থেকে বা চার দিন পর পর ময়লা নেওয়ার অভিযোগ করেছে বাসিন্দারা।

স্থানীয় বাসিন্দারা জানান, দীর্ঘদিন থেকে পোস্ট অফিস সড়কেরও এ অবস্থা। সামান্য বৃষ্টিতেই এ সড়কে হাঁটুপানি জমে যায়। এ ছাড়া শুষ্ক মৌসুমেও ড্রেনের পানি জমে থাকে এ সড়কে। অন্যদিকে সড়কে ছোটবড় গর্তে পথচারীরা নানা ভোগান্তিতে পড়েন। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষও কোনো ব্যবস্থা নেয়নি। দীর্ঘদিন এই সড়কটির কোনো সংস্কার হয়নি। কয়েকজন ব্যবসায়ী জানান, সড়কটিতে কয়েকমাস ধরে নালার পানি জমে আছে। এ ছাড়া সামান্য বৃষ্টিতেই সড়কে হাঁটুপানি জমে। গত একযুগেও এ রাস্তার সংস্কার করতে দেখা যায়নি। একটু বৃষ্টি হলে সড়কে জমে থাকে পানি। এ বিষয়ে ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মাসুম গনি বলেন, এ ওয়ার্ডে বিভিন্ন সড়ক সংস্কারের কাজ শুরু হয়েছে। এসব সমস্যা বেশি দিন থাকবে না। শিগগির সব সড়কে কাজ শুরু হবে।

সর্বশেষ খবর