মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

বর্জ্য সরছে নিশিরাতে

নজরুল মৃধা, রংপুর

বর্জ্য সরছে নিশিরাতে

রংপুর নগরীতে শুরু হয়েছে নৈশকালীন বর্জ্য অপসারণের কাজ। এতে নগরবাসীর মাঝে কিছুটা স্বস্তি এসেছে। দিনের বেলায় ধূলিবালি আবর্জনার হাত থেকে কিছুটা মুক্তি মিললেও অনেক নগরবাসীর মাঝে সচেতনতার অভাব রয়েছে। কেউ কেউ দিনের বেলা ময়লা আবর্জনা ফেলছেন। এতে নৈশকালীন বর্জ্য অপসারণের কর্মসূচি বাধাগ্রস্ত হচ্ছে।

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, করপোরেশনে ৭২০ জন পরিচ্ছন্নতা কর্মী রয়েছে। এরা এক সময় দিনের বেলা বর্জ্য অপসারণ করত। সম্প্রতি সিটি করপোরেশন রাতের বেলা বর্জ্য অপসারণের কার্যক্রম শুরু করে। সিটি করপোরেশন ৩৩টি ওয়ার্ড নিয়ে গঠিত হলেও পুরাতন পৌরসভার ১৬ থেকে ৩০ নং ১৫টি ওয়ার্ডে এই পরিচ্ছনতা কার্যক্রম চলছে। রংপুর সিটিতে প্রতিদিন বর্জ্য উৎপন্ন হয় ১০০ মেট্রিক টন। এর মধ্য ট্রাক ও ভ্যানে করে ৬০ থেকে ৬৫ মেট্রিক টন বর্জ্য সংগ্রহ করে নির্দিষ্ট স্থানে রাখা হয়। এসব বর্জ্য পরিচ্ছন্নতাকর্মীরা রাতের বেলায় সংগ্রহ করে নির্দিষ্ট ডাস্টবিনে ফেলে। সেখান থেকে ট্রাকে মূল বর্জ্যরে ভাগাড়ে ফেলা হয়। বর্জ্য নিষ্কাশনে অব্যবস্থাপনার ফলে যত্রতত্র ময়লা-আবর্জনায় পরিবেশ দূষিত হয়ে পড়ায় এই উদ্যোগ নেওয়া হয়েছে। নগরীতে একাধিক বর্জ্যরে সাব স্টেশন রয়েছে। আর প্রধান বর্জ্য রাখার স্থানটি হচ্ছে নগরীর পূর্ব প্রান্তে নব্দীগঞ্জে। সেটিও রংপুর-কুড়িগ্রাম মহসড়কের পাশে। প্রধানবর্জ্য আধার থেকে সার তৈরির একটি প্রকল্প হতে নেওয়া হয়েছে। তবে অভিযোগ উঠেছে কিছু কিছু এলাকার বাসিন্দাদের মধ্যে সচেতনতার অভাব থাকায় তারা রাতে যথাস্থানে বর্জ্য না ফেলে দিনে বর্জ্য ফেলছেন। এতে দিনের বর্জ্য অপসারণের জন্য পরিচ্ছন্নতা কর্মী পাওয়া যাচ্ছে না।

রংপুর সিটি করপোরশনের সহ-বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মিজানুর রহমান মিজু জানান, নগরবাসীর স্বাস্থ্যের কথা বিবেচনা করে রাতে বর্জ্য অপসারণের কাজ হাতে নেওয়া হয়েছে। তবে অনেকে এখনো দিনের বেলা বর্জ্য ফেলছেন। তাদের সচেতন করতে সিটি করপোরেশন বিভিন্ন স্লোগান সংবলিত প্রচারণা চালাচ্ছে।

সর্বশেষ খবর