মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

রাস্তা খোঁড়াখুঁড়িতে অশেষ দুর্ভোগ

হাসান ইমন

রাস্তা খোঁড়াখুঁড়িতে অশেষ দুর্ভোগ

রাজধানীর বিভিন্ন সড়ক ও অলিগলিতে চলছে খোঁড়াখুঁড়ির কাজ। কোথাও বিদ্যুৎ লাইন, কোথাও মাটির নিচে নেওয়া হচ্ছে ঝুলন্ত তার, আবার কোথাও স্যুয়ারেজ লাইন, কখনো ওয়াসার পানির লাইন সংস্কারে চলছে এই খোঁড়াখুঁড়ি। দুই মাস আগে শুরু হয়ে এখনো কাজ শেষ হয়নি এমন সড়কও রয়েছে। এ কারণে ভোগান্তি শেষ হচ্ছে না এসব সড়ক দিয়ে চলাচলকারী পথচারীদের। দীর্ঘদিন ধরে বিভিন্ন সড়কে সমন্বয়হীন খোঁড়াখুঁড়ির ভোগান্তিতে পড়েছে নগরবাসী।

সরেজমিন দেখা যায়, রাজধানীর মধুবাগ এলাকার উলন রোডসহ কয়েকটি সড়কে চলছে খোঁড়াখুঁড়ির কাজ। ড্রেনেজ, বিদ্যুৎসহ কয়েকটি সংস্থা রাস্তা কেটে সংস্কার কাজ করছে। দীর্ঘদিন কাজ চলতে থাকায় এই এলাকার মানুষের যাতায়াতে চরম দুর্ভোগে পড়েছে। কোনো গাড়ি বা রিকশা চলাচল করতে পারছে না। একই সঙ্গে হেঁটে চলাও দায় হয়ে দাঁড়িয়েছে। মধুবাগে কথা হয় স্থানীয় বাসিন্দা কামরুল ইসলামের সঙ্গে। তিনি বলেন, মধুবাগের উলন এলাকার সড়ক কেটে রাখা হয়েছে অনেক দিন হলো। এতে করে উন্নয়নের ভোগান্তিতে পড়েছি আমরা। সামান্য বৃষ্টি হলেই এই কাটা সড়কে পানি জমে যায়। রাস্তা পারাপার হওয়া যায় না। আর মাটি কাদা হয়ে থাকে সব সময়। কয়েক মাস আগেও কিন্তু একই সড়কে অন্য কোনো সেবা সংস্থা তাদের কাজ করে গেছে। সে সময়ই যদি এই কাজগুলো একবারে করে নেওয়া হতো, তাহলে আমাদের এই ভোগান্তি আর পোহাতে হতো না। সমন্বয়হীনতার ফলে ইতোমধ্যে অনেক রাস্তায় কাজ করার জন্য খোঁড়াখুঁড়ি করা হয়েছে।

এ ছাড়া মতিঝিল শাপলা চত্বর থেকে দৈনিক বাংলা সড়কটির বাম পাশে খুঁড়ে বিদ্যুতের ভূগর্ভস্থ লাইন বসানো হচ্ছে। সড়কটির এক পাশে খননের ফলে মূল সড়কটি ছোট হয়ে গেছে। একই সঙ্গে রাস্তার ওপরে বিদ্যুতের লাইনের উপকরণ রাখা হয়েছে। এতে সড়কটিতে সার্বক্ষণিক যানজট থাকছে। আর বেড়েছে ভোগান্তি। যদিও এই সড়কটি তিন মাস আগেও কেটে ড্রেনেজ লাইন সংস্কার করেছে সিটি করপোরেশন। মতিঝিল এলাকায় কথা হয় ব্যাংক কর্মকর্তা ইয়াসিন উদ্দিন শাকিলের সঙ্গে। তিনি বলেন, এই সড়কটি কিছুদিন আগেও সিটি করপোরেশন কেটেছে। সংস্কারকাজ শেষ হতে না হতে নতুন করে আবার বিদ্যুৎ বিভাগ কেটেছে। ঢাকা শহরে সেবাদাতা সংস্থাগুলোর মধ্যে সমন্বয়ের অভাব রয়েছে। তাদের মধ্যে সমন্বয় না থাকায় ভোগান্তি পোহাতে হচ্ছে আমাদের। অল্প একটু রাস্তা পার হতে আধা ঘণ্টা সময় লেগে যায়। মাঝেমধ্যে আরও বেশি।

মিরপুর দারুস সালামের গোলারটেক এলাকায় ঢাকা ওয়াসার পয়ঃনিষ্কাশনের পাইপ বসানোর জন্য খুঁড়ে রাখা হয়েছে সড়কটি। এই সড়কটির মধ্যখানে খনন করা হলেও দুই পাশে পুরনো ভাঙা পাইপগুলো রেখে দেওয়া হয়েছে। এতে সড়কটি দিয়ে কোনো পরিবহন যাতায়াত করতে পারছে না। আর এই এলাকার বাসিন্দারাও হেঁটে ঝুঁকি নিয়ে সড়কটি দিয়ে চলাচল করছে। একই চিত্র দেখা যায় লালমাটিয়া এলাকায়। সেখানে নতুন করে পয়ঃনিষ্কাশন লাইন বসানোর কাজ চলছে। এ ছাড়া মোহাম্মদপুরের নূরজাহান রোডেও চলছে দীর্ঘদিন ধরে খোঁড়াখুঁড়ি। সেখানে ঢাকা ওয়াসার পয়ঃনিষ্কাশন পাইপ বসানোর কাজ চলছে। এরই মধ্যে পাইপগুলো বসানোর কাজ হয়ে গেছে। এখন চলছে মাটি ভরাটের কাজ। প্রায় মাস হতে যাওয়া সড়কটিতে কাজ চলায় এলাকার মানুষ দুর্ভোগে পড়েছে। একই চিত্র দেখা যায় তেজগাঁওয়ের মনিপুরীপাড়া এলাকায়। ওই এলাকার কয়েকটি সড়কে দীর্ঘদিন থেকে চলছে খোঁড়াখুঁড়ির কাজ। ঢাকা ওয়াসার পয়ঃনিষ্কাশন লাইন বসানোর কাজ চলছে। দুই মাসেও কাজ শেষ না হওয়ায় দুর্ভোগে পড়েছেন এলাকাবাসী। বিশেষ করে গাড়ি ও রিকশা চলাচল না করায় বয়স্ক ও অসুস্থ মানুষ পড়েছেন বিপাকে। এই রাস্তাটি দ্রুত সংস্কার চান এলাকাবাসী। রাজধানীর পুরান ঢাকার নয়াবাজার এলাকায়ও একই চিত্র দেখা যায়। সড়কটির ওপরে পয়ঃনালা সংস্কার কাজের জন্য রাখা হয়েছে পাইপ। এতে সরু হয়ে গেছে চলাচলের রাস্তা। এতে সড়কটিতে সার্বক্ষণিকই থাকছে যানজট। একই এলাকার কয়েকটি সড়কে ড্রেনেজ সংস্কার কাজ চলমান। দীর্ঘদিন কাজ চলায় বিপাকে পড়েছেন এই সড়ক ব্যবহারকারীরা। সড়কটি দ্রুতই সংস্কার চান এলাকাবাসী। আবদুল্লাহপুর এলাকায় আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের জন্য খোঁড়াখুঁড়ির কাজ চলছে। সড়কের একপাশ খুঁড়ে নতুন করে বালি ফেলে সংস্কার কাজ চলছে। একপাশে সংস্কার কাজ চলায় আরেকপাশ দিয়ে দুই লেনে পরিবহন চলাচল করছে। রাস্তা ছোট হয়ে যাওয়ায় সড়কটিতে সার্বক্ষণিক যানজট থাকছে।

সর্বশেষ খবর