মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
সাক্ষাৎকার

পরিচ্ছন্ন স্মার্ট খুলনা গড়ে তুলব

মেয়র তালুকদার আবদুল খালেক

সামছুজ্জামান শাহীন, খুলনা

পরিচ্ছন্ন স্মার্ট খুলনা গড়ে তুলব

খুলনা সিটি করপোরেশনে মেয়র হিসেবে তিন দফায় দায়িত্ব পালন করছেন তালুকদার আবদুল খালেক। সর্বশেষ সিটি নির্বাচনের আগে খুলনাকে স্মার্ট নগরী হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দেন। সাক্ষাৎকারে বাংলাদেশ প্রতিদিনকে তিনি বলেন, নির্বাচনি প্রতিশ্রুতি অনুযায়ী খুলনা নগরীকে একটি স্মার্ট নগরী হিসেবে গড়ে তুলব। এজন্য নগরবাসীর বিভিন্ন সেবাখাতে ব্যাপক পরিবর্তন আনা হবে। তিনি বলেন, নগরবাসীর চলাচলে ৮ হাজার ইজিবাইকের লাইসেন্স দেওয়া হয়েছে। কিন্তু চলছে ২০-২৫ হাজার। এসব ইজিবাইক বাইরে থেকে শহরে ঢোকে। ব্যাটারিচালিত রিকশা- যার ব্রেক নেই, এ ধরনের যানবাহন শহরে চলবে না। এটা বন্ধ ঘোষণা করা হয়েছে। শহরে কত ইজিবাইক প্রয়োজন এটা নিয়ে ট্রাফিক বিভাগ ও সিটি করপোরেশন অ্যাসেসমেন্ট করছে। তিনি বলেন, ফুটপাতের অবৈধ দখল উচ্ছেদে পদক্ষেপ নেওয়া হচ্ছে। বিনা অনুমতিতে কেউ নির্মাণসামগ্রী বাড়ির সামনে রাখতে পারবে না। ফুটপাতে কাউকে দোকানদারি করতে দেওয়া হবে না।

নগরীর জলাবদ্ধতা প্রসঙ্গে সিটি মেয়র বলেন, রূপসা ও ভৈরব নদ সিল্টেড হয়ে গেছে। এখন শহরের ড্রেনের তুলনায় রূপসা নদীর উচ্চতা বেশি হয়ে গেছে। ফলে শেষ ভাটা ছাড়া পানি বের হয় না। এজন্য অগ্রাধিকার ভিত্তিতে নদী খনন করা উচিত। ড্রেন নির্মাণকাজ শেষ হলে কোথাও পানি আটকাবে না। স্লুইসগেটে পাম্প বসানো হবে, যাতে শহরের পানি পাম্প করে নদীতে ফেলা যায়।

তিনি বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় ৩৯৩ কোটি টাকার কাজ চলছে। বর্জ্য পরিশোধন প্ল্যান্ট স্থাপনের মাধ্যমে মাথাভাঙ্গা পয়েন্টে বর্জ্য দিয়ে বিদ্যুৎ, ডিজেল ও শলুয়ায় বর্জ্য দিয়ে বিদ্যুৎ, কম্পোস্ট সার ও ডিজেল তৈরি হবে। জুনের মধ্যে বর্জ্য পরিশোধন শুরু হতে পারে। মশা নিয়ন্ত্রণ প্রসঙ্গে তিনি বলেন, অনেক সময় ড্রেনে ময়লা-আবর্জনা ফেললে পানি চলাচল বন্ধ হলে মশা সেখানে ডিম পাড়ে। এ ক্ষেত্রে নগরবাসীকে সচেতন হতে হবে।

তালুকদার আবদুল খালেক বলেন, প্রায় ১৪০০ কোটি টাকা ব্যয়ে চলমান রাস্তা ও ড্রেনের কাজ এই সেশনে শেষ করতে পারতাম। কিন্তু ওয়াসা পয়ঃনিষ্কাশন প্রকল্পে একটা রাস্তায় কাজ শেষ করতে ছয়-সাত মাস সময় নিচ্ছে। ফলে সময় বেশি লাগছে। বর্তমানে আড়াই শর মতো কাজ চলছে। ১৫০০ কোটি টাকার একটা প্রকল্প অর্থ মন্ত্রণালয়ে অনুমোদনের অপেক্ষায় আছে। প্রকল্পের কাজ শেষ হলে খুলনাকে পরিকল্পিত স্মার্ট নগরী হিসেবে গড়ে তোলা সম্ভব হবে।

সর্বশেষ খবর