মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

নতুন মেয়রের কাছে যত প্রত্যাশা

কুমিল্লা সিটি করপোরেশন

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

নতুন মেয়রের কাছে যত প্রত্যাশা

কুমিল্লা সিটি করপোরেশনের প্রথম নারী মেয়র হিসেবে গত ৪ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে শপথ নেন ডা. তাহসীন বাহার সূচনা। ৮ এপ্রিল দায়িত্ব গ্রহণ করেন তিনি। তরুণ এই মেয়েরের কাছে নগরীর যানজট নিরসন, ড্রেনেজব্যবস্থার উন্নয়ন, সুপরিকল্পিত ভবন নির্মাণ ছাড়াও আরও বেশ কিছু উন্নয়নের আশা করছেন নগরবাসী। তার মধ্যে উল্লেখযোগ্য- ফুটপাত দখলমুক্ত করা, বৃক্ষনিধন বন্ধ করা, ইন্টারনেট-ডিসের ক্যাবলকে গুছিয়ে রাখা ও ময়লার ভাগাড় নিয়মিত পরিচ্ছন্ন করা।

যানজট : বর্তমানে কুমিল্লা নগরীতে যানজট মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। শহরের প্রধান সড়কগুলোতে যানজট লেগেই থাকে। এ ছাড়া অলিগলিতেও একই অবস্থা।

ফুটপাত : নগরীর রাজাগঞ্জ, চকবাজার, লাকসাম রোড, বাদুড়তলা, ঝাউতলা, রেসকোর্স, কান্দিরপাড় পূবালী চত্বর হয়ে রানীর বাজারের ফুটপাতগুলো দখল হয়ে গেছে। এতে সৃষ্টি হচ্ছে যানজট। বৈদ্যুতিক খুঁটিতে ইন্টারনেট ও ডিস ক্যাবল : নগরী সব বৈদ্যুতিক খুঁটিতে মাকড়সা জালের মতো ঝুলছে ইন্টারনেট ও ডিসের ক্যাবল। ক্যাবলগুলো রাস্তার ওপর পড়ে ঘটছে দুর্ঘটনা।

বৃক্ষনিধন : অপরিকল্পিত ভবন নির্মাণ ও রাস্তাঘাটের উন্নয়নের নামে অবাধে চলছে বৃক্ষ নিধন। এক সময় নগরীর সড়কগুলোর পাশে প্রচুর গাছপালা ছিল। নগরীর কোনো বহুতল ভবনের ছাদ থেকে দেখা যেত সবুজ আর সবুজ। যেখানে এখন দেখলে মনে হয় মরুভূমি। সম্প্রতি কাটা হয়েছে আদালত সড়কের একাধিক গাছ। 

ড্রেনেজ ব্যবস্থা : পরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা না থাকার কারণে বর্ষা মৌসুমে বৃষ্টি হলে জলাবদ্ধতা সৃষ্টি হয় নগরীর বিভিন্ন এলাকায়। যাতে ভোগান্তিতে পড়েন লাখো নগরবাসী।

উল্লেখ্য, কুমিল্লা পৌরসভা থেকে কুমিল্লা সিটি করপোরেশন। বয়স ২০০ বছর। কুমিল্লা সিটি করপোরেশনের আয়তন ৫৩ দশমিক ০৪ বর্গ কিলোমিটার। ২৭টি ওয়ার্ড। তার আওতায় ১০ লক্ষাধিক মানুষের বসবাস। ২০১১ সালের ১০ জুলাই স্থানীয় সরকার মন্ত্রণালয় কুমিল্লা সিটি করপোরেশেনের ঘোষণা দেয়। ২০১২ সালের ৫ জানুয়ারি সিটিতে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রথম মেয়র পদে নির্বাচিত হন মনিরুল হক সাক্কু। ৩০ মার্চ ২০১৭ সালে দ্বিতীয় নির্বাচনেও নির্বাচিত হন তিনি। তৃতীয় মেয়াদে ২০২২ সালে ১৫ জুন মেয়র হন আরফানুল হক রিফাত। মেয়র হওয়ার এক বছরের মধ্যে মারা যান তিনি। ফলে গত ৯ মার্চ অনুষ্ঠিত হয় উপনির্বাচন। নির্বাচনে কুমিল্লা-৬ আসনের এমপি আ ক ম বাহার উদ্দিন বাহারের মেয়ে ডা. সূচনা মেয়র পদে বিজয়ী হন। ডা. সূচনা বলেন, ‘প্রধানমন্ত্রীর দেওয়া প্রতিটি দিক-নির্দেশনা পালনে সর্বদা সচেষ্ট থাকব। সর্বোপরি সব নাগরিক সমস্যা দূরীকরণ এবং তাদের জীবনমান উন্নয়নে কাজ করে যাব। এ ছাড়া নির্বাচনে জনগণকে দেওয়া প্রতিটি প্রতিশ্রুতি পূরণে আমি দৃঢ়ভাবে অঙ্গীকারবদ্ধ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দোয়া, সাহস এবং কুমিল্লার মানুষের ভালোবাসা দিয়ে কুমিল্লা সিটিকে বাংলাদেশের রোল মডেল হিসেবে গড়ে তুলব।’

 

 

সর্বশেষ খবর