বুধবার, ২৬ আগস্ট, ২০২০ ০০:০০ টা

গরমে হালকা সাজ

গরমে হালকা সাজ

মডেল : সোনিয়া হোসেন ছবি : নেওয়াজ রাহুল

সময়ের সাজের সাজেশন। তাও আবার গরমের মাত্রা বুঝে। স্বাভাবিক সৌন্দর্য মোহনীয় করে তোলার জন্য। তবে বুঝেশুনে ব্যবস্থা না নিলে পড়তে হবে অস্বস্তিতে। সাজ-পোশাক থেকে শুরু করে সবখানে। তাই হতে হবে সচেতন

 

বর্ষা পেরিয়ে সময় এখন শরতের। যদিও মেঘ-রোদ্দুরের খেলা চলছে অবিরত। সঙ্গে গরম আর ঘাম। রোদের কড়া চোখ রাঙানিতে পোশাক-আশাকও হতে হবে আরামের। আর হালকা গরমে মেকআপও যখন বিপন্ন, তখনই বুঝতে হবে সমকালীন প্রবণতায় ফেরার সময় এসেছে। বর্ষার ট্রেন্ডকে হটিয়ে সৌন্দর্যভাবনা এখন শরৎকালীন। গরম এবং এর পারিপার্শ্বিকতাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে সুন্দর দেখানোর জন্য।

 

আবহাওয়ায় বেশ খানিকটা বদল এসেছে ইতিমধ্যে। তাপমাত্রা হারিয়েছে স্থিরতা। রৌদ্রকরোজ্জ্বল দিনের শেষে তাপপ্রবাহ কমে আসে। আবার মাঝে মধ্যে রয়েছে ভাদ্রের একটানা বর্ষণ। খেয়ালি আবহাওয়ার সঙ্গে তাল মিলিয়ে চলতে প্রয়োজন হালকা সাজ-পোশাকে স্নিগ্ধ থাকা। নিজেকেও প্রকৃতির মতো সাবলীল করে তোলা। তাই যে কোনো অবস্থায় নিজেকে মানিয়ে নিতে বা সময়ের প্রয়োজনে হালকা সাজ-পোশাকই শ্রেয়।

 

এমন সময় ভারি সাজ মোটেও মানানসই নয়। হালকা সাজে পরিপাটি থাকার মতো শান্তি আর একটিও নেই। এতে ফুটে উঠবে আপনার রূপ আভিজাত্য। এ বিষয়ে ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক ও বিশিষ্ট রূপবিশেষজ্ঞ ফারনাজ আলম বলেন, ‘এই মৌসুমে মেয়েদের সাজ-মেকআপে থাকে দারুণ উদাসীনতা। হালকা গরমের কারণে প্রত্যেকের স্মার্ট সলিউশন রপ্ত করা উচিত। তাতে অফিস বা পার্টি যাই হোক না কেন; আপনি থাকবেন সাজে অনন্য। আর তা দিন বা রাত; এমন সিজনের সলিউশন একটাই, হালকা সাজ।’

 

কেমন হবে সময়ের সাজকাহন

এ সময় সাজের ক্ষেত্রে প্রথমেই ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করে নিন। এবার দুই-এক টুকরো বরফ ঘষে নিলে আরও ভালো হবে। তারপর আলতো করে মুখ মুছে সানস্ক্রিন লোশন বা ক্রিম লাগিয়ে চার থেকে পাঁচ মিনিট অপেক্ষা করুন। এতে সানস্ক্রিন ত্বকে ভালোমতো মিশে যাবে। এবার কম্প্যাক্ট পাউডার বা মিনারেল পাউডার লাগিয়ে নিন। খেয়াল রাখতে হবে, ত্বকে যেন মেকআপটি ভালোভাবে বসে। চোখের জন্য ওয়াটার প্রুফ কাজল ও আইলাইনার উপযোগী হবে। হঠাৎ রোদ-গরমে মাশকারা ছড়িয়ে যাওয়ার আশঙ্কা বেশি থাকে। তাই গরমে এটি এড়িয়ে চলা ভালো। এমন দিনে চোখের সাজে শ্যাডো কিংবা গালে ব্লাশন ব্যবহার না করলেই ভালো লাগবে। চেহারার মাঝে একটি ন্যাচারাল ভাব থাকবে। ঠোঁটে এই সময় পছন্দমতো কোনো রঙের লিপস্টিক লাগিয়ে নিতে পারেন। তবে ম্যাট লিপস্টিকের পরিবর্তে কিছুটা অয়েলি বা লিপগ্লস ব্যবহার করলে ভালো হবে। কারণ শরতের আবহাওয়া অপেক্ষাকৃত শুষ্ক হয়ে আসে। তাই ঠোঁটে যেন টান না ধরে সেদিকটিও খেয়াল রাখা জরুরি।

 

চাই আরামের পোশাক-আশাক

অনেকে ভাবেন সাজ শুধু মেকআপেই সীমাবদ্ধ। কিন্তু বিষয়টি ঠিক তেমন নয়। কারণ আপনি যে সাজ নিতে চাচ্ছেন তা অবশ্যই পোশাকের ওপর ভিত্তি করে নেওয়া হয়। আর সে কারণেই শরতের হালকা সাজ যদি নিতেই হয়, পোশাকের বিষয়টিও গুরুত্ব দিতে হবে। এ সময় পোশাক খুব বেশি জমকালো বা জরিবুটির কাজ না হওয়াই ভালো হবে। সেক্ষেত্রে সুতি, মোলায়েম জর্জেট, সিল্ক বা খাদির থ্রি-পিস, শাড়ি, গাউন অথবা টপস বেছে নিতে পারেন। কেউ কেউ আরামদায়ক প্যান্টের সঙ্গে টপস, টি-শার্ট, ফতুয়া, শার্ট ইত্যাদিতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। আর এগুলোর সঙ্গে মেকআপটিও হবে খুবই হালকা। এসব পোশাকে ভারি সাজ বেমানান লাগতে পারে।

 

সমাকলীন রূপচর্চাও জরুরি

শুরু থেকেই শুরু হোক। ক্লেনজিং, টোনিং এবং ময়েশ্চারাইজিং। খুব দ্রুতই সেরে ফেলতে পারেন। সামান্য ফেসওয়াশ জেল দিয়ে ভালোভাবে মুখ ঘষে ২ মিনিট ম্যাসাজ করুন। এবার কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আর সপ্তাহে দুদিন স্ক্রাবিং করুন। সেক্ষেত্রে আগে মুখ পরিষ্কার করে নিন। চটজলদি স্ক্রাবিংয়ের জন্য মধু, লেবুর রস এবং বেকিং সোডা মিশিয়ে স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন। মুখ পরিষ্কার করে অবশ্যই টোনার লাগাবেন। আঙ্গুল দিয়ে ২ মিনিট ধরে ম্যাসাজ করে নিন। এরপর ময়েশ্চারাইজারের পালা। অল্প ময়েশ্চারাইজার নিয়ে মুখে ও গলায় ১ মিনিট ম্যাসাজ করুন। তবে শুধু বেসিক কেয়ার নিলেই তো সবসময় হয় না। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বা বিশেষ কোনো সমস্যায় বিশেষজ্ঞের পরামর্শে বাড়তি যত্ন নেওয়া উচিত। পাশাপাশি নিন চুলের যত্নও। শ্যাম্পু করার জন্য সপ্তাহে মাত্র দুই-তিন দিন হাতে রাখুন। প্রতিবার শ্যাম্পু ব্যবহার করার পর কন্ডিশনার ও হেয়ার সিরামের ব্যবহার করতে ভুলবেন না। তবে বাকি ৪-৫ দিন শ্যাম্পুর পরিবর্তে বিশেষ কিছু যত্নও নিতে পারেন। সেক্ষেত্রে রকমারি হেয়ার প্যাক হতে পারে স্পেশাল সমাধান।

 

লেখা : ফেরদৌস আরা

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর