বুধবার, ২৬ আগস্ট, ২০২০ ০০:০০ টা

গরমে মজাদার রেসিপি

প্রতিদিনের ঘরোয়া আয়োজনে থাকতে পারে মুখরোচক সব খাবারের পদ। রেসিপি করেছেন রন্ধনশিল্পী কেকা ফেরদৌসি

গরমে মজাদার রেসিপি

মুগডাল দিয়ে চিংড়ি মাছ

উপকরণ

মুগডাল (ভাজা) ১৫০ গ্রাম, মাঝারি চিংড়ি মাছ ২৫০ গ্রাম, টকদই আধা কাপ, পিয়াজ কুচি আধা কাপ, টমেটো সস ২ টেবিল চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা ১ চা চামচ, শুকনা মরিচ ৪টি, তেজপাতা ১টি, কাঁচামরিচ ৬টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, বেরেস্তা ২ টেবিল চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ, লবণ ১ চা চামচ।

প্রণালি

প্রথমে একটি কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে আস্ত জিরা, আস্ত শুকনা মরিচ, তেজপাতা, পিয়াজ কুচি, টকদই, টমেটো সস, লবণ, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া ও চিংড়ি মাছ দিয়ে নাড়াচাড়া করে কষিয়ে নিন। মাছ কষানো হলে ভাজা মুগডাল ও সামান্য পানি দিয়ে ঢেকে ১০ মিনিট রান্না করুন। এবার ঢাকনা খুলে আস্ত কাঁচামরিচ, ধনেপাতা কুচি, বেরেস্তা দিয়ে আরও ৩ মিনিট রান্না করুন। তৈরি হয়ে যাবে মুগডাল দিয়ে চিংড়ি মাছ। এবার সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

ঝিঙ্গা সরিষা চিংড়ি

উপকরণ

ঝিঙ্গা (ডুবো করে কাটা) ৫০০ গ্রাম, চিংড়ি ১ কাপ, সরিষা গুঁড়া (পানি দিয়ে গোলানো) দেড় টেবিল চামচ, পিয়াজ কুচি আধা কাপ, মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ ফালি ৫টি, লবণ ১ চা চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ।

 

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে চিংড়ি, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে ভেজে নিন। এবার ভাজা চিংড়ির মধ্যে পিয়াজ কুচি ও ঝিঙ্গা দিয়ে নাড়াচাড়া করে ৫ মিনিট রান্না করুন। এবার সরিষা গুঁড়া ও কাঁচামরিচ ফালি দিয়ে আরও কিছুক্ষণ রান্না করে চুলা থেকে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে ঝিঙ্গা সরিষা চিংড়ি। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

মিষ্টিকুমড়ার চচ্চড়ি

উপকরণ

মিষ্টিকুমড়া (স্লাইস করে কাটা) ৫০০ গ্রাম, পিয়াজ কুচি আধা কাপ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, লবণ ১ চা চামচ, সিরকা ১ টেবিল চামচ, চিনি ২ চা চামচ, সরিষা বাটা (পানি দিয়ে গোলানো) ১ চা চামচ, কাঁচামরিচ ফালি ৫টি, সরিষার তেল ২ টেবিল চামচ।

 

প্রণালি

প্রথমে একটি কড়াইয়ে মিষ্টিকুমড়া, পিয়াজ কুচি, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, লবণ, সিরকা, চিনি, সরিষা বাটা, কাঁচামরিচ ফালি ও সরিষার তেল দিয়ে ভালো করে মেখে নিন। এবার মাখানো মিষ্টিকুমড়ার কড়াইটি চুলায় দিয়ে ঢেকে ১২ মিনিট রান্না করুন। এবার কড়াইয়ের ঢাকনা তুলে নাড়াচাড়া করে মাখামাখা হলে চুলা থেকে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে মিষ্টিকুমড়ার চচ্চড়ি। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর