বুধবার, ২৩ মার্চ, ২০২২ ০০:০০ টা

গরমে আরামের ওয়েস্টার্ন

গরমে আরামের ওয়েস্টার্ন

মডেল : রিয়া বর্মণ, পোশাক : আইকন, ছবি : টিআই রাফি

গরমে অনেকের কাছে সালোয়ার-কামিজের চেয়ে ওয়েস্টার্ন আউটফিট বেশ স্বাচ্ছন্দ্যের। আর ওয়েস্টার্ন মানেই যে দৃষ্টিকটু এমনটাও নয়। কারণ এখন ওয়েস্টার্ন প্যাটার্নের সঙ্গে দেশীয় কাঁটছাঁটে তৈরি হচ্ছে ফ্যাশনেবল পোশাক।  তাই টিন থেকে তরুণী, সবার পছন্দই ওয়েস্টার্ন ট্রেন্ড...

রোদের তাপ দিনকে দিন বাড়ছেই। আবহাওয়া প্রচণ্ড উত্তপ্ত এখন। চৈত্রের কাঠফাটা রোদ জানান দিচ্ছে আসছে গ্রীষ্মকাল। এমন দিনের গরমে আরাম পেতে ফ্যাশনপ্রেমীরা খোঁজেন হালকা ধরনের আউটফিট। কোন কাপড়ে পাওয়া যায় একটু আরাম-সে ধরনের কাপড়ই আমরা গরমে খুঁজে ফিরি।

আর তাই তো গরমে আরামদায়ক আউটফিটের বিকল্প নেই। ফ্যাশনের সঙ্গে তাল মিলিয়ে চৈতালি গরমে সবারই ক্যাজুয়াল আউটফিট পরা উচিত। সেক্ষেত্রে ওয়েস্টার্ন আউটফিট বেস্ট অপশন। গরমে টিউনিক, টপস, টিউনিক শার্ট, স্কার্ট, ফতুয়া, ম্যাক্সিড্রেস বা কুর্তা বেছে নিতে পারেন অনায়াসে। প্যান্টটপ পালাজ্জো, টিউলিপ, এক ছাঁটে তৈরি স্ট্রেট প্যান্ট, ক্যাপ্রি প্যান্ট, সিগারেট প্যান্ট, গ্যাবার্ডিন, জিন্সসহ যে কোনো ধরনের বটমের সঙ্গেই মানিয়ে যায়।

কটকটে রোদ, প্রচন্ড তাপ, যেভাবেই বোঝানো হোক না কেন, অনুভূতি কিন্তু একটাই-গরম। চৈত্রের শেষে এমন প্রকৃতি নির্দ্বিধায় জানান দিচ্ছে গ্রীষ্মের আগমনের পূর্বাভাস...

টপস, লং স্কার্ট, টিউনিক, কেইপ, ম্যাক্সিড্রেসে ঘুরে-ফিরে এখন লং প্যাটার্ন দেখা যাচ্ছে। প্রজাপতি প্যাটার্ন টিউনিক খুব চলছে। বেশি ঘেরের ফোলানো লং স্কার্ট আর সেমি লং টপস দারুণ জনপ্রিয়। হাঁটু সমান বা তার থেকে লম্বা টপসও এখন অনেকেই পরছেন। কোমরে কুঁচি, প্লিট, ইলাস্টিক, বেল্ট ব্যবহারে ভিন্নতা আনা হয়েছে অনেক পোশাকে। ফ্লোরাল প্রিন্টের সুতি লং স্কার্ট এ আবহাওয়ায় আরাম দেবে। হালফ্যাশনে টিউনিক, টপস, টিউনিক শার্ট, পালাজ্জোতে এসেসট্রিক কাট অর্থাৎ পোশাকের পিছনে লম্বা এবং সামনের খাটো কাট ট্রেন্ডি কাট হিসেবেও পরিচিত। টপস ও কুর্তিতে গর্জিয়াস লুক আনতে ব্যবহার হচ্ছে ব্লক, লেইস ও পাথরের ব্যবহার। গরমে শিফন, শাটিন, জর্জেট, সিল্ক, নেট এবং সুতির ফেব্রিকের ওয়েস্টার্ন আউটফিট বেশ আরামদায়ক হবে।

হাতার ক্ষেত্রে রয়েছে কোল্ড শোল্ডার, অফ শোল্ডার, বেল বটমসহ আরও নানা ধরনের হাতা! নতুনত্ব এসেছে নেক লাইনেও। বড় গোল গলা থেকে শুরু করে বোট নেক, ব্যান্ড কলার, হাইনেক সবই পাওয়া যাবে। কুর্তি, টপস, টিউনিক ও ফ্রকে বেড়েছে ফ্লেয়ার এবং ফ্রিলের ব্যবহার। ওয়েস্টার্ন ফেব্রিকের সঙ্গে চাইলে স্কার্ফ বা ফেন্সি ওড়না ব্যবহার করে নতুনত্ব আনতে পারেন। আর অবশ্যই এ ধরনের আউটফিট পরিধানের আগে মনে রাখতে হবে তা আমাদের রুচি, সংস্কৃতি ও সমাজে গ্রহণযোগ্য কিনা এবং আমাকে মানাচ্ছে কিনা।

গরমের আউটফিটের রং নির্বাচনের ক্ষেত্রে হালকা রং বেছে নেওয়া ভালো। গাঢ় ও কালো রঙের  ফেব্রিক তাপ শোষণ করে বেশি। তাই গরমও লাগে বেশি। অন্যদিকে, হালকা রঙের তাপ শোষণ ক্ষমতা কম ও চোখে দেখতেও লাগে প্রশান্তি। সেক্ষেত্রে হালকা বা ফিকে, কোমল রংগুলো, যেমন- ফিকে হলুদ, উজ্জ্বল হলুদ, ঘিয়া, হালকা সোনালি, বাদামি, কফি, জলপাই সবুজ, পেস্ট, বেবি পিংক, বাঙ্গি, আকাশি নীল, বেবি ব্লু, সমুদ্রের নীল, লাইট চকলেট এবং ঘুরে-ফিরে সাদা রঙের ওয়েস্টার্ন আউটফিট এ ঋতুতে ভিন্ন সৌন্দর্য ফুটিয়ে তুলবে আপনার লুকে। আর আউটফিটের ফেব্রিকের ক্ষেত্রে ফ্যাশনবোদ্ধাদের পরামর্শ হলো, এই সময়ে সুতি, লিনেন, সিল্ক, শামব্রে পাতলা খাদি ইত্যাদির আউটফিট বেশ আরামদায়ক। তাছাড়া, এসব ফেব্রিকের কেয়ারও বেশ সহজ।

ওয়েস্টার্ন আউটফিটের তালিকায় ড্রেসিডেল, আইকনিক ফ্যাশন গ্যারেজ, আইকন, ইনফিনিটি, ওয়েসটেক্স, জেন্টলপার্ক সেইলর, রং বাংলাদেশের ওয়েস্ট রং, ইয়াংকে, ইয়োলো, লা-রিভসহ বিভিন্ন ফ্যাশন হাউস এখন জনপ্রিয়। পাশাপাশি বসুন্ধরা শপিংমল, যমুনা ফিউচার পার্কসহ দেশের বিভিন্ন অঞ্চলের শপিংমল তো রয়েছেই।

লেখা : ফেরদৌস আরা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর