বুধবার, ২৩ মার্চ, ২০২২ ০০:০০ টা

ঋতুভেদে প্রসাধনী

ঋতুভেদে প্রসাধনী

ছবি : মনজু আলম

শীতে বাতাসের আর্দ্রতা কমে, গ্রীষ্মে তার উল্টোটা অর্থাৎ আর্দ্রতা বাড়তে থাকে। ঋতুর বদলে বদল আসে আমাদের ত্বকেও।  তাই আবহাওয়া বদলের সঙ্গে সঙ্গে বদলে নিন প্রসাধনীও...

ঋতুভেদে ত্বকের সুরক্ষা ও যত্নের খাতিরে প্রসাধন সামগ্রীতে বদল আনা প্রয়োজন। কেননা, শীতের      প্রসাধনী অবশ্যই গ্রীষ্ম মৌসুমে বেমানান। তাই গ্রীষ্ম-বর্ষা-শীত যাই হোক, ব্যবহার্য প্রসাধনীটি অবশ্যই হতে হবে মানসম্পন্ন।

 

শীত থেকে গ্রীষ্ম

যেহেতু বাতাসে আর্দ্রতার পরিমাণ এই সময় ধীরে ধীরে বাড়তে শুরু করে, তাই রূপরুটিন থেকেও ধীরে ধীরে আর্দ্রতার পরিমাণ কমিয়ে আনুন। ক্লিনজার হিসেবে এই কয়েক মাস নারিশিং ফেসওয়াশ আদর্শ। ত্বক যত শুষ্ক হবে, ক্রিম-বেসড ফেসওয়াশের প্রয়োজনীয়তাও তত বাড়বে। এরপর ধীরে ধীরে জেল বেসড ক্লিনজারের দিকে ঝুঁকুন। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে বেছে নিন মাইল্ড ফেসওয়াশ, যা ত্বক পরিষ্কার করলেও ত্বকের আর্দ্রতা কেড়ে নেবে না। সপ্তাহে একবার মাইল্ড স্ক্রাব দিয়ে মুখ ঘষে নিন। চাইলে এই কয়েক মাস টোনার এড়িয়ে চলতে পারেন। গোলাপজল বা ল্যাভেন্ডার ওয়াটার ব্যবহার করতে পারেন। না হলে সরাসরি সেরাম লাগিয়ে নিন। সেরাম লাগানোর পর হালকা কোনো ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। তবে সে ক্ষেত্রে ওয়াটার-বেসড ময়েশ্চারাইজার ব্যবহার করা বাঞ্ছনীয়। ত্বক অতিরিক্ত তেলতেলে মনে হলে এক-দুই সপ্তাহ অন্তর ময়েশ্চারাইজার পাল্টে দেখতে পারেন।

 

শরৎ থেকে শীত

এই সময় থেকে ধীরে ধীরে রূপরুটিনে আর্দ্রতার পরিমাণ বাড়াতে শুরু করুন। প্রথম দিকে ত্বক পরিষ্কার করতে জেল বেসড ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। তাপমাত্রা কমলে ক্রিম-বেসড ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। সপ্তাহে অন্তত দুবার স্ক্রাবিং করুন। এই সময় টোনারের ব্যবহারও জরুরি। অতিরিক্ত তাপমাত্রায় ত্বকের পোরস খোলা থাকে। ফলে অল্পতেই ধুলাবালি জমে সমস্যা দেখা দিতে পারে। পোরস পরিষ্কার রাখতে নিয়মিত অ্যান্টি-সেপটিক (নিম, তুলসী, হলুদযুক্ত) টোনার ব্যবহার করুন। এরপর ত্বকে হালকা কোনো ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। সঙ্গে আন্ডার-আই ক্রিম, সেরামের ব্যবহারও মাস্ট। দিনে বেশ কয়েকবার মুখে পানির ঝাপটা দিন। ওয়েট টিস্যু পেপারের ব্যবহার এড়িয়ে চলুন। সপ্তাহে দুদিন সন্ধ্যার পর শিট মাস্ক ব্যবহার করুন। এভাবে যত্ন নিলে ঋতু পরিবর্তনেও ত্বক থাকবে কোমল ও মসৃণ।

লেখা : নূরজাহান জেবিন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর