বুধবার, ১২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

বর্ষা দিনের সাজ

বর্ষা দিনের সাজ

মডেল : মিষ্টি জান্নাত, ছবি : সুলতানা রিজিয়া (আর্কাইভ)

বর্ষাকাল মানেই কিছুক্ষণ পর পর বৃষ্টি আর রাস্তাঘাটজুড়ে কাদা। প্রয়োজনীয় কাজ না থাকলে সাধারণত এই আবহাওয়ায় অনেকেই বাইরে বেরোতে চান না। কিন্তু তাই বলে বর্ষায় তো আর সাজ বন্ধ থাকবে না। মেঘলা দিনেও নিজেকে কীভাবে সুন্দর রাখবেন, রইল পরামর্শ...

কয়েক দিন পরপরই বদলায় সাজ। সময় অসময়ে বদলে যায় সাজের প্রকৃতিও। কখনো চড়া মেকআপের দিকে ঝোঁকেন সাজপ্রেমীরা, কখনোবা ফ্যাশনে থাকে হালকা সাজ। তবে পুরোটাই নির্ভর করে আবহাওয়া আর ঋতু প্রকৃতির ওপর। বর্ষার মৌসুম চলছে, তাই সাজের ক্ষেত্রেও খানিকটা বিবেচনা না করলেই নয়। কেননা, বৃষ্টি আর চড়া রোদে এমনভাবে সেজে বের হোন, যেন সব ধরনের পরিস্থিতিতেই সাজ সামাল দিতে পারেন।

এ সময়ে কোনো আগাম বার্তা ছাড়াই শুরু হয়ে যেতে পারে বৃষ্টি। তাই গরম আর বৃষ্টির জন্য পোশাক নির্বাচনে বিপাকে পড়েছেন ফ্যাশন সচেতনরা। পোশাকের রং প্রভাব ফেলে মানব মনে। এ কথা মাথায় রেখে বেছে নিতে পারেন মেঘলা দিনের পোশাক। এমন দিনে শাড়ি পরে ঘুরে বেড়াতে মন চাইবে, তবে এমনভাবে মনের টানে মাতোয়ারা হওয়া সম্ভব নয়। তাই বেছে নিতে পারেন কুর্তি-কামিজ। পোশাকটি বেছে নেওয়ার সময় মাথায় রাখুন ফেব্রিকের বিষয়টি। মেঘলা দিনে সব সময় থাকে না মিষ্টি হাওয়া, কখনো কখনো থাকে ভ্যাপসা গরম। এমন যখন আবহাওয়া তখন হালকা ফেব্রিক বেছে নিলেই আপনি পাবেন স্বস্তি। এ ক্ষেত্রে সুতি, লিলেন, জর্জেট, জ্যাকার্ড কটন নিয়ে আসবে প্রশান্তি। হালকা ফেব্রিকে আপনি থাকবেন বেশ স্বচ্ছন্দে। পোশাকের রং, কাপড়ের ধরন বা ম্যাটেরিয়াল ও মোটিফ নির্বাচন করা হয়েছে বর্ষাকে মাথায় রেখে। মোটিফ হিসেবে কলাপাতা, কদম ফুল, ছাতা, বৃষ্টির পানি ব্যবহার করেছেন অনেক ডিজাইনার। এ সময়ের কালেকশনে অনেক ব্র্যান্ড তাদের সংগ্রহে রেখেছে ক্রপ টপ, শর্ট কামিজ, কুর্তি ইত্যাদি। ক্লাসে যাওয়ার পোশাক বা অফিসে যাওয়ার সেমি ফরমাল হিসেবে এ সময় মেয়েরা কুর্তি, সিঙ্গেল কামিজের সঙ্গে লুজ প্যান্ট বা লেগিংসকে বেশি প্রাধান্য দিচ্ছে।

এ সময় সাজগোজ কেমন হবে তা নিয়ে বিপাকে যারা লম্বা সময় ঘরের বাইরে থাকছেন বা কর্মজীবী নারী। একে তো গরম, সঙ্গে কাদা-বৃষ্টির প্রাদুর্ভাব। তবে এই কড়া রোদ ও গরমের সময় সাজ-পোশাক হালকা আর স্নিগ্ধ হলেই আরামদায়ক হবে। হালকা মেকআপ, কাজলের ব্যবহার খুব মানাবে এ সময়। কাজলের রং নীল বা অ্যাশ ব্যবহার করা যায় কালো কাজলের পাশাপাশি। এতে লুকে বৈচিত্র্য আসবে। কাজল আইলাইনার, মাশকারা ওয়াটার প্রুফ হতে হবে। চুলে পনিটেইল বা হালকা খোঁপা করা যেতে পারে। গুমোট গরমে চুলের স্টাইল আঁটসাঁট রাখতেই পছন্দ করেন সবাই। আবার হঠাৎ বৃষ্টিতে চুলের যেন কোনো ক্ষতি না হয় সেদিকেও মনোযোগী হওয়া উচিত। বেণি, ফ্রেঞ্চ বেণি মানাবে এ সময়ের স্টাইলে। সব সাইজের চুলের সঙ্গে যায় ফ্রেঞ্চ বেণি। সব বয়সী মেয়েদের জন্য উপযোগী হলো খোঁপা ও বেণি। মেকআপে হালকা রং গোলাপি-পিচ ব্যবহার করলে ভালো। লিপস্টিক গ্লসি হতে পারে। তবে গোলাপি, পিচ ও বাদামি রঙের শেড এ সময়ের জন্য উপযোগী।

এ সময় ঘুরতে যাওয়া পার্টি লুক হতে পারে সব সময়ের চেয়ে আলাদা। রাতের পার্টিতে হালকা বা গাঢ় নীল শাড়ি, সালোয়ার-কামিজের সঙ্গে চুলে বেলি ফুল লাগানো আপনার সৌন্দর্য পাবে এক অন্য মাত্রা। এ ছাড়া এ সময়ের যে কোনো ফুল খোঁপায় বা চুলে জড়ানো যেতে পারে। অনেকেই কর্মক্ষেত্র থেকে সরাসরি চলে যান পার্টিতে। সহজ, সুন্দর ও এ সময়ের সঙ্গে মানানসই একটি লুক তৈরি করে চলে যেতে পারেন পার্টিতে। যেমন কদম ফুল মোটিফের সালোয়ার-কামিজের সঙ্গে হালকা খোঁপা ও সঙ্গে বেলি ফুল। হালকা স্নিগ্ধ মেকআপ দেখাবে সবার থেকে আলাদা।

এ সময়ের জন্য ফুটওয়্যার খুবই জরুরি একটা জিনিস। বৃষ্টির পানি লেগে যাওয়ার ব্যাপার থাকে। তাই কাপড়, চামড়ার জুতা ব্যবহার না করাই ভালো। পানি শুকিয়ে যায় দ্রুত এ রকম ফুটওয়্যার নির্বাচন করতে পারেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর