বুধবার, ১৬ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ট্যানহীন ত্বকের ঘরোয়া প্যাক

ট্যানহীন ত্বকের ঘরোয়া প্যাক

ছবি : মনজু আলম

সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মির ছাপ পড়ে আমাদের চোখে, মুখে, হাত-পায়ে। এ জন্য বাইরে বেরোলে অবশ্যই ছাতা, রোদচশমা ব্যবহার করা উচিত। পাশাপাশি সপ্তাহান্তে বাড়তি পরিচর্যা হিসেবে ব্যবহার করতে পারেন ঘরোয়া প্যাক। রইল বিস্তারিত...

 

পেঁপে, লেবু ও মধুর ফেসপ্যাক

ত্বকে পেঁপের ব্যবহার ব্রনের প্রবণতাই কমায় না, দাগও দূর করতে সাহায্য করে। মধু ত্বকের ন্যাচারাল ময়েশ্চারাইজার। এক টেবিল চামচ পেঁপের পাল্প নিন। তাতে লেবুর রস ও মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। ট্যান পড়া অংশে ব্যবহার করে কিছুক্ষণ রেখে দিন। ফেসপ্যাক ভালো করে শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। ট্যান রিমুভ হবে সঙ্গে ত্বক হবে সতেজ, মোলায়েম ও উজ্জ্বল।

 

চিনি ও লেবুর ফেসপ্যাক

লেবুতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও সাইট্রিক অ্যাসিড, যা ট্যানকে মুছে ফেলতে সাহায্য করে। আর চিনি হলো প্রাকৃতিক এক্সফোলিয়েটর, যা ট্যান দূর করে ত্বককে মোলায়েম ও উজ্জ্বল করে তোলে। এক টেবিল চামচ চিনি ও এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে ত্বকে স্ক্রাব করুন। ১০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

টমেটোর ফেসপ্যাক

টমেটো অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন সি সমৃদ্ধ। যা গরমে ত্বককে মসৃণ করে এবং ট্যান দূর করতে সাহায্য করে। একটা পাকা টমেটো নিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। তারপর পাল্প ছেঁকে মুখ ও হাতে মেখে নিন। ১০-১৫ মিনিট অপেক্ষা করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে দুই দিন করুন। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় এই ফেসপ্যাক অ্যান্টি এজিং এরও কাজ করে।

 

অ্যালোভেরা, হলুদ ও মধুর ফেসপ্যাক

অ্যালোভেরাতে অ্যালোসিন রয়েছে, যা ত্বককে ঠান্ডা রাখতে সাহায্য করে। আর হলুদের মধ্যে থাকা অ্যান্টিসেপটিক ত্বকের ইনফ্ল্যামেশন রোধ করতে সাহায্য করে। এর জন্য তিন টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে দুই টেবিল চামচ মধু,  এক চা চামচ হলুদ গুঁড়ো একসঙ্গে মিশিয়ে নিন। মুখে, হাতে বা গলার ত্বকে ভালো করে লাগিয়ে নিন। ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

মুলতানি মাটির ফেসপ্যাক

মুলতানি মাটির সঙ্গে দই ও গোলাপ জল মিশিয়ে নিন। ত্বক শুষ্ক হলে মধুও মিশিয়ে নিতে পারেন। এবার সূর্যের আলোয় ত্বকে যে কালো দাগ ছোপ হয়েছে তাতে লাগান। আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

 

চন্দনের ফেসপ্যাক

চন্দনের অ্যান্টিব্যাকটেরিয়াল গুণের কথা তো সবার জানা। সাদা ও লাল দুই ধরনের চন্দন রয়েছে। শুধু গোলাপজলের সঙ্গে চন্দন বাটা মিশিয়েও ব্যবহার করতে পারেন। এ ছাড়াও মিহি করা আমন্ডের সঙ্গে চন্দনবাটা ও দুধ মিশিয়ে একটা পেস্ট তৈরি করে নিন। গোসলের আগে শরীরে মাখুন। এবং কুসুম গরম পানি দিয়ে গোসল সেরে নিন।

 

লেখা : সাদিয়া সারা

সর্বশেষ খবর