বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

কনের গহনা...

কনের গহনা...

♦ মডেল : আনুশকা ♦ ছবি : মনজু আলম

বিয়ে মানেই মেহেদি রাত, হলুদ সন্ধ্যা, শুভবিবাহ, বউভাত আরও নানা আয়োজন। শুভ এই ক্ষণকে ঘিরে নববধূর থাকে নানা পরিকল্পনা! চাওয়া একটাই, কনে হবে সবার চেয়ে আলাদা।

 

বিউটি জোন ওমেন্স ওয়ার্ল্ডের রূপবিশেষজ্ঞ ফারনাজ আলম বলেন, ‘সময় বদলেছে। এখন পোশাকের আধুনিকায়নের সঙ্গে বদলে গেছে কনের গহনার রুচিও। গহনার ট্রেন্ডে যোগ হয়েছে নতুন ডিজাইনও। বিয়ের মৌসুমে কনের গহনা হতে পারে ডায়মন্ড, সোনা, রুপা কিংবা রকমারি ম্যাটেরিয়ালের মিশালি ডিজাইনও। শুধু তাই নয়, গহনার মিল থাকা চাই পোশাকের সঙ্গেও, হতে হবে মেকআপের সঙ্গেও মানানসইও।’

 

কনে সাজ একবারই আসে জীবনে। সেরা সময়টি তাই হয়ে থাকুক সময়, ঐতিহ্য এবং স্টাইলের সঙ্গে। থাকতে হবে বিয়ের লুক। সাজে থাকতে হবে নেকলেস, কানের দুল, আংটি, চুড়ি-বালা, নূপুর, টায়রা, টিকলি, নোলক। বাজারে বিয়ের গহনার সেট হিসেবে পাওয়া যায়। আলাদাভাবেও কিনতে পারবেন। গহনার সেটে রয়েছে সীতাহার, নথ, দুল, চুড়ি, তাজ, আংটি, বাজু ও পায়েল।

 

কেমন গহনা চাই?

বিয়ের খরচ তো করবেন একবারই! তাই সাধ্যের মধ্যে সেরাটাই নিন। ডায়মন্ডের আলোকচ্ছটা কনের সাজকে করে তোলে দৃষ্টিসুখকর। পুরো সেট না হোক দুই-একটা হীরার গহনা না থাকলেই নয়। সে ক্ষেত্রে গহনার নির্দিষ্ট অংশে ডায়মন্ডের ব্যবহারে সাজানো যেতে পারে পছন্দের ডিজাইন। বাকি অংশে আসতে পারে অপেক্ষাকৃত কম দামি অর্নামেন্টসের ব্যবহার। এখন গহনায় মুক্তা, রুপা বা দামি পাথরের কাজ দেখা যায়। দেখা যায় পুঁতির কাজও। কোনো কোনো ডিজাইন করা হয় সোনার বর্ডার দিয়ে। থাকে গোল্ড প্লেটেড গহনাও। রুপার গহনা এখন বেশ ট্রেন্ডি এবং স্টাইলিশ। ডিজাইন ও ট্রেন্ডের খাতিরে ডায়মন্ড এবং সোনার ব্যবহারের সঙ্গে চলে রাবার, প্লাস্টিক, ফেব্রিকের ডেকোরেশনও। বিয়ের নেকলেসে দেখা যায় সাবেকিয়ানা ও আধুনিকতার মিশেল। কানের দুল, টায়রার ক্ষেত্রে এসেছে পরিবর্তন। এখন গহনাগুলোয় করা হচ্ছে বড় আকারের নকশা। আংটি ও বালা খুব বেশি গর্জিয়াস না হলেও নূপুর এবং টিকলিতে থাকছে ঐতিহ্য ও আধুনিকতার ছোঁয়া। আধুনিক গহনার সবচেয়ে বড় পরিবর্তন হলো রং। বিয়ের গহনায় বর্তমানে সাবেকি সোনালি রঙের ছোঁয়াই থাকতে হবে এমনটাও নয়। রংবেরঙের পোশাকের সঙ্গে মিল রেখেও ব্যবহার করতে পারেন ব্রাইডাল অর্নামেন্টস। তবে দিন বুঝে বেছে নিতে হবে বিয়ের গহনা। গায়েহলুদে একটু ফুলেল মোটিফ গহনা বেশ মানানসই। আবার বিয়ের দিন অলংকার হতে হবে ঐতিহ্যবাহী, জমকালো এবং দারুণ স্টাইলিশ। বউভাত, অনুষ্ঠানের গহনা হোক আরেকটু ছিমছাম এবং হালকা-পাতলা। বিয়ে তো করবেনই! তবে আধুনিক গহনার হালচাল সম্পর্কে জানা না থাকলে পড়তে হতে পারে বিব্রতকর পরিস্থিতিতে। রইল গহনার সাতকাহন।

 

বিয়ের যত গহনা

ডায়মন্ড মানেই আভিজাত্য। যদিও তা কিছুটা বড়লোকি ব্যাপার। বাজারে বোম্বে কাট ও বেলজিয়াম কাট ডায়মন্ডের গহনা পাওয়া যায়। দামে সস্তা বলে বোম্বে কাটের চাহিদাই বেশি। সোনার ক্ষেত্রে কিছুটা ঊর্ধ্ব বা নিম্নগতি থাকলেও বিয়েতে সোনার গহনার চাহিদা আজও বেশি। বাজারে ১৮ ক্যারেট, ২১ ক্যারেট, ২২ ক্যারেটের সোনা পাওয়া যায়। আছে সনাতনী সোনাও। চাইলে নিতে পারেন প্লাটিনামের গহনাও। প্লাটিনামের গহনা বেশ সুন্দর ও সূক্ষ্ম হয়। মুক্তা বারবার ভোল পাল্টে আসে নতুন রূপ নিয়ে। মুক্তার গহনায় কনের রুচিশীলতা আর আভিজাত্য ফুটে উঠবে। আধুনিক ফ্যাশনে হোয়াইট গোল্ড বেশ জনপ্রিয়। দিন দিন এর চাহিদা বাড়ছে। মূলত নিকেল ও প্যালাইডিয়ামের সংমিশ্রণে হোয়াইট গোল্ডের গহনা তৈরি করা হয়। দামও একটু বেশি। বিয়েতে এখন রুপার চল না থাকলেও রুপার ওপর গোল্ডপ্লেটেড করে নিতে পারেন।

 

লেখা : সাদিয়া সারা

সর্বশেষ খবর