বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

হিম দিনে ঠোঁটের যত্ন

হিম দিনে ঠোঁটের যত্ন

মডেল : মুক্তি, ছবি : মনজু আলম

দিনে গরম, রাতে শীত। আবহাওয়ার পালাবদলে ধরণীতে এখন শীতের আবহ। এ সময় ঠোঁট ফাটা, ঠোঁট কালো হওয়া এক সাধারণ সমস্যা। শীতের শুষ্ক আবহাওয়ায় ঠোঁট হয়ে পড়ে নি®প্রাণ। দেখায় প্রাণহীন। তাই এখন থেকেই প্রয়োজন সঠিক যত্নাদি।

ঠোঁটের গড়ন মোটামুটি চার ধরনের। পুরু ঠোঁট, পাতলা ঠোঁট, চওড়া ঠোঁট আর ছোট ঠোঁট। শীতের শুরু থেকেই ঠোঁটে নানা ধরনের সমস্যা দেখা দেয়। এ সময় কমবেশি সবারই ঠোঁট ফেটে যেতে পারে। সঙ্গে ঠোঁট কালো হওয়া এবং প্রাণহীন ভাব থাকতে পারে। এ নিয়ে শোভন মেকওভারের পরিচালক ও কসমোলজিস্ট শোভন সাহা বলেন, ‘শুষ্ক আবহাওয়া ঠোঁটের জন্য বেশি ক্ষতিকারক। দীর্ঘ সময় ঠোঁট শুষ্ক থাকলে অনেকেই বারবার জিহ্বা দিয়ে ঠোঁট ভেজান। এতে ঠোঁট বেশি নাজুক হয়ে যায়।’

সময়ের অভাবে অনেকে ঠোঁটের যত্ন নেন না। তখনই ঠোঁটের চামড়া উঠতে থাকে। আবার শীতে মাত্রাতিরিক্ত প্রসাধনী ব্যবহারে ঠোঁট কালচে হয়ে যায়। এ প্রসঙ্গে শোভন সাহার পরামর্শ- ‘শীতের শুরু থেকেই নিয়মিত লিপবাম ব্যবহার করুন। পাশাপাশি ঘরোয়া টোটকা হিসেবে নারকেল তেল ব্যবহার করতে পারেন। সপ্তাহে অন্তত দুই দিন ঠোঁটে মাস্ক ব্যবহার করতে পারেন। সঙ্গে ভিটামিন ‘সি’ যুক্ত খাবারও রাখতে পারেন নিত্যদিনের খাদ্য তালিকায়।’

কখন লিপবাম ব্যবহার করবেন?

নরম ঠোঁট পেতে চাইলে আগেই নজর দিন ঠোঁটের আর্দ্রতার দিকে। এ ক্ষেত্রে সবচেয়ে ভালো লিপ জেল ও লিপ বাম। কসমোলজিস্ট শোভন সাহা বলেন, ঠোঁটের যত্নে লিপ জেল কিংবা লিপ বাম মাস্ট। সারাদিন, যে কোনো সময়। এমনকি এয়ারকন্ডিশন রুমে থাকলেও। যেহেতু শীত দোরগোড়ায়, তাই নিয়মিত লিপ জেল কিংবা লিপ বাম ব্যবহার করা উচিত। কেননা ঠান্ডা অথবা শুষ্ক আবহাওয়ায় ঠোঁট ফাটার সমস্যা দেখা দিতে পারে। এ ছাড়া সূর্যের আলোয় ঠোঁটেও সানবার্ন হয়। অতিবেগুনি রশ্মি থেকে তাই ঠোঁটকে রক্ষা করা খুব জরুরি। সম্ভব হলে সানস্ক্রিন অল্প করে হলেও লাগান। চাইলে এর সঙ্গে সামান্য পানিও মিশিয়ে নিন।

লিপ জেল কিংবা বামই শেষ কথা নয়

আর্দ্রতা হারালে ঠোঁট বিবর্ণ হয়ে যায়। ঠোঁটের রং কালো হয়ে যায়। এ জন্য ভালো লিপবাম খুব প্রয়োজনীয়। বাজারে নানা ধরনের লিপ জেল, লিপ বাম এমনকি পমেড পাওয়া যায়। তন্মধ্যে তিব্বতের প্রসাধনী হতে পারে আপনার পছন্দ। ঠোঁট নরম রাখতে পাশাপাশি প্রসাধনীর ওপরও নজর দিন। বাজারের সস্তা প্রসাধনীর বদলে নামি এবং ভালো কোম্পানির লিপস্টিক বা লিপগ্লস ব্যবহার করুন। সব প্রসাধনী সবার ত্বকে খাপ খায় না। দিন কয়েক ব্যবহারে পার্থক্যটা টের পাবেন। ঠোঁটের রং কালচে হলে প্রসাধনী বদলে ফেলুন। এ ছাড়া মেকআপ তোলার সময়ও ঠোঁটের ক্ষতি হয়। কেননা মেকআপ বসে গিয়ে আপনার ঠোঁটকে কালো ও অমলিন করে তোলে। তাই ত্বকের মতো ঠোঁটেরও যত্ন নিতে ভুলবেন না। পরিশেষে ধূমপান ঠোঁটের ক্ষতি করে। তাই ধূমপান পরিত্যাগ করুন।

লেখা : সাদিয়া সারা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর