বুধবার, ১৪ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

ত্বকের পরিচর্যায় টম্যাটোর গুণ

ত্বকের পরিচর্যায় টম্যাটোর গুণ

ছবি : আর্কাইভ

মেয়েরা বরাবরই ত্বক নিয়ে বেশ সচেতন। এদিকে পানি, বাতাস, হাজারটা দূষণে ত্বকের দফারফা অবস্থা। মাঝেমাঝেই ত্বকে দেখা যায় ব্রণ, কালো ছোপ। সারা দিনের ধকলের পর ত্বক নির্জীব হয়ে পড়ে। চারদিকে ধুলো-ময়লা আর সূর্যের প্রখর তেজ ত্বকের বেশ ক্ষতি করে। তাই নিজেদের ত্বকের যত্নে ঘরোয়া পাথেয়র চেয়ে ভালো আর কিছুই হতে পারে না। এই যেমন টম্যাটো, যা ত্বকের জন্য বেশ উপযোগী।

 

ত্বকের ময়েশ্চারাইজার

টম্যাটো জুসের ব্যবহার ত্বককে ময়েশ্চারাইজ করে তোলে। এতে পটাশিয়াম বেশি থাকায় ত্বক হয় মোলায়েম। তাই টম্যাটো জুস বেশ কিছুক্ষণ মুখে লাগিয়ে রেখে ধুয়ে ফেললে ত্বক সুন্দর হবেই।

 

সানবার্নের দাওয়াই

সূর্যের প্রখর তেজ মুখে বেশ সমস্যার সৃষ্টি করে। টম্যাটো বেটে নিয়ে তার সঙ্গে দুই চামচ টকদই মিশিয়ে মুখে প্যাক হিসেবে ব্যবহার করলে সানবার্ন দূর করা যায়।

 

অতিরিক্ত তেল দূর করে

তৈলাক্ত ত্বক থেকেই ব্রণের জন্ম। তৈলাক্ত ত্বকে মেকআপ একেবারেই বসতে চায় না! তাই টম্যাটোর সলিউশন। আধখানা টম্যাটো কেটে মুখে ঘষতে হবে হালকা হাতে। ১০ মিনিট রেখে তুলে দিতে হবে। সপ্তাহে দুই-তিনদিন এটি ব্যবহার করা যায়।

 

ত্বকের উজ্জ্বলতা বাড়ায়

ত্বক উজ্জ্বল করতেও টম্যাটো বেশ কার্যকরী। টম্যাটো জুসের সঙ্গে এক চামচ হলুদ এবং অল্প একটু চন্দন বাটা মিশিয়ে প্যাক তৈরি করে ১৫ মিনিট লাগিয়ে রাখতে হবে। সপ্তাহে দুই দিন ব্যবহার করতেই পারেন।

 

ব্রণ ও কালো ছোপ দূর করে

টম্যাটো পাল্পের সঙ্গে মিশিয়ে নিতে হবে অল্প একটু গ্রিন টি আর এক চামচ টকদই, রেখে দিতে হবে ১৫ মিনিটের মতো, ব্যবহারে বেশ ভালো ফল পাওয়া যায়। ঘরের বাজারে নিয়মিত টম্যাটো  থাকে, তাই নিজেকে সুন্দর রাখতে এই উপায় অবলম্বন করা যায়।

 

লেখা : উম্মে হানি

সর্বশেষ খবর