Bangladesh Pratidin

প্রকাশ : বৃহস্পতিবার, ১২ জুলাই, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১১ জুলাই, ২০১৮ ২৩:৫৭
দুই হলুদকার্ড সত্ত্বেও ফাইনালে খেলছেন এমবাপ্পে!
দুই হলুদকার্ড সত্ত্বেও ফাইনালে খেলছেন এমবাপ্পে!

দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্ন ধূলিসাৎ করে দিয়েছিলেন এমবাপ্পে। সেমিফাইনালে বেলজিয়ামের বিপক্ষে গোল না পেলেও ভালো খেলেছেন। ভূমিকা রেখেছেন দলের জয়ে। তবে ফ্রান্স জয় পেলেও এই ম্যাচে কিলিয়ান এমবাপ্পে হলুদকার্ডের দেখা পেয়েছেন। টুর্নামেন্টে এটি তার দ্বিতীয় হলুদকার্ড। এর ফলে পিএসজি তারকা ফাইনালে খেলতে পারবেন কিনা সেটা নিয়ে তার ভক্তদের মধ্যে প্রশ্ন দেখা দিয়েছে।

লন্ডনের দ্য এক্সপ্রেসের খবর, রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের সেরা তারকা এমবাপ্পে। বিশ্বকাপে ইতিমধ্যে তিনটি গোল করেছেন তিনি। আর বেলজিয়ামের বিপক্ষে গোল না পেলেও দুর্দান্ত খেলেছেন পিএসজি তারকা। রবিবার মস্কোতে ইংল্যান্ড কিংবা ক্রোয়েশিয়ার সঙ্গে ফাইনালে মুখোমুখি হবে ফ্রান্স। কিন্তু দুটি হলুদকার্ড পাওয়ায় এমবাপ্পে কি সেই ম্যাচে খেলতে পারবেন?

ফিফার নিয়ম অনুযায়ী, সাধারণত দুটি হলুদকার্ড পাওয়ায় এক ম্যাচ বহিষ্কার হওয়ার কথা এমবাপ্পের। সেক্ষেত্রে তার ফাইনালে খেলার কথা নয়। কারণ ফিফা নিয়ম অনুযায়ী, বিশ্বকাপে দুই হলুদকার্ড পাওয়া মানে পরের ম্যাচে নিষেধাজ্ঞা।

কিন্তু ফিফার এই নিয়ম পরিবর্তন হয়ে যায় যখন খেলা শেষ ধাপে চলে আসে। কারণ ফিফা সেমিফাইনালে স্টেজে এসে খেলোয়াড়দের আগের সব হলুদকার্ড তুলে নেয়। এর কারণ কোনো খেলোয়াড় যাতে এত দূর আসার পর ফাইনাল মিস না করে। সেই কারণে টানা দুই ম্যাচে হলুদকার্ড পাওয়ার পরও ফাইনালে দেখা যাবে এমবাপ্পেকে। ফলে নিজের দ্বিতীয় হলুদকার্ড নিয়েও চিন্তিত নন এমবাপ্পে। তিনি এখন বিভোর বিশ্বকাপ জয়ের স্বপ্নে। কারণ যে কোনো ফুটবলারের কাছেই বিশ্বকাপ জয়ের চেয়ে বড় আর কিছুই হতে পারে না। বেলজিয়ামকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের ফাইনালে যাওয়ার পর থেকেই বিশ্বকাপ জয়ের সুবাস পাচ্ছে ফ্রান্স। আর সেই সুবাস থেকে এই বিশ্বকাপে ফ্রান্সের সবচেয়ে বড় তারকা এমবাপ্পে বাদ থাকবেন তা কী করে হবে! কারণ আর বিশ্বকাপের শেষ সিঁড়িতে ফরাসিদের উঠে আসার পেছনে সবচেয়ে বড় অবদান ফরোয়ার্ড এমবাপ্পের। বেলজিয়ামের বিপক্ষেও এদিন খেলেছেন অসাধারণ। তাই তো তাকে এবারের ব্যালন ডিঅরের সম্ভাব্য জয়ী হিসেবে ধরা হচ্ছে। এ নিয়ে গণমাধ্যমে বেশ জোরেশোরেই আলোচনা হচ্ছে।

মঙ্গলবার দিবাগত রাতে বেলজিয়ামকে হারিয়ে ফ্রান্সকে ফাইনালে তোলার পর সেই বিষয়টা এমবাপ্পেকে মনে করিয়ে দেওয়া হয়। কিন্তু তার জায়গায় তিনি অটল। তিনি নাকি এসব নিয়ে ভাবছেন না। এমবাপ্পের ভাষায়, আমি ব্যালন ডিঅর নিয়ে ভাবছি না। আমি বিশ্বকাপ জিততে চাই এবং এটি নিয়ে আমি ঘুমাতে চাই।

দুর্দান্ত খেলতে থাকা বেলজিয়ামকে হারানোর পর ফ্রান্সের হাতে বিশ্বকাপ উঠা এখন সময়ের ব্যাপার মনে হচ্ছে। আর তাই ফরাসি তারকা এমবাপ্পের মুখেই এমন কথা মানায়। তরুণ বয়সেই নিজের যে খেলোয়াড়ি ঝলক এমবাপ্পে দেখিয়েছেন, সেটা সত্যিকার অর্থেই প্রশংসার দাবি রাখে।

এই পাতার আরো খবর
up-arrow