Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ১৩ জুলাই, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১৩ জুলাই, ২০১৮ ০০:৫৬
বিশ্বকাপের গণক ‘বেয়ডেন’র চিরবিদায়
বিশ্বকাপের গণক ‘বেয়ডেন’র চিরবিদায়

ফুটবল বিশ্বকাপ মানেই কিছু অবুঝ প্রাণীর ভবিষ্যদ্বাণী। প্রতি ম্যাচের আগেই এ প্রাণীগুলো নেয় গণকের ভূমিকা। এ গণকের তালিকায় দেখা গেছে অক্টোপাস, বিড়াল, উটসহ আরও নানান প্রাণীকে। রাশিয়া বিশ্বকাপে এমন গণকের ভূমিকা নিয়েছিল ‘বেয়ডেন’ নামের একটি বিড়াল। গত ছয়টি ম্যাচের সঠিক ভবিষ্যদ্বাণী করে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল বিড়ালটি। বিড়ালটি চীনের বাসিন্দা। চীনে এটি এতটাই জনপ্রিয় হয়ে উঠে যে, ‘উইবো’ তে (চীনা টুইটার) তার একটি অ্যাকাউন্টও রয়েছে। কিন্তু চলতি বিশ্বকাপের মাঝপথেই মারা যায় বেয়ডেন। জুনের শেষদিকে হঠাৎ করে অসুস্থ হয়ে পড়ে বিড়ালটি। পেছনের দুই পায়ে ভর দিতে পারছিল না সে। দ্রুত পশু হাসপাতালে ভর্তি করা হয়। পাঁচ দিনের মাথায় কিছুটা সুস্থ হয়ে উঠলেও শেষ রক্ষা হয়নি। গত ৫ জুলাই বেয়ডেনের মৃত্যু হয়।

এদিকে বেয়ডেনের পর এ মুহূর্তে বিশ্বকাপেরর সব থেকে জনপ্রিয় জ্যোতিষী বিড়াল ‘অ্যাকিলিস’। আসরের প্রথম ম্যাচেই বাজিমাত করছে বিড়ালটি। বিশ্বকাপে স্বাগতিক রাশিয়া বনাম সৌদি আরব মধ্যকার উদ্বোধনী ম্যাচটিতে ‘অ্যাকিলিস’ তার দেশই জিতবে বলে ভবিষ্যদ্বাণী করেছিল। হয়েছিলও তাই। ম্যাচে ৫-০ গোলের বড় ব্যবধানে জিতে স্বাগতিক রাশিয়া।

উল্লেখ্য ২০০৮ ও ২০১০ সালে এমনই ভবিষ্যদ্বাণী করে বিশ্বখ্যাত হয়েছিল জার্মানির ‘পল, দ্য অক্টোপাস’। ২০১০ সালের অক্টোবরে মারা যায় পল।

এই পাতার আরো খবর
up-arrow