বৃহস্পতিবার, ২৬ জুলাই, ২০১৮ ০০:০০ টা

দেশে দেশে গুপ্তধন রহস্য

তানভীর আহমেদ

দেশে দেশে গুপ্তধন রহস্য

লটারি জেতা আর গুপ্তধনের খোঁজ পাওয়া— দুটোরই ফলাফল অবিশ্বাস্য সম্পদের মালিক বনে যাওয়া। দেশে দেশে গুপ্তধন খুঁজে পাওয়ার ঘটনা কিন্তু একেবারেই কম নয়। গুপ্তধনের খোঁজ পেতে মরিয়া অনেকেই জীবন বাজি রাখেন। খুঁড়ে ফেলেন পাহাড়, নামেন সমুদ্র গভীরে। কেউ কেউ দিন কাটান নির্জন বনে-গুহায়, মরুভূমির বুকে। গুপ্তধনের কথা উঠলেই আমাদের চোখে ভেসে ওঠে দুর্লভ রত্ন পাথর, সোনা, হীরা, নগদ অর্থমুদ্রার সম্ভার। মাটির নিচে, সমুদ্রতলে এই অমূল্য সম্পদগুলো লুকিয়ে রেখেছিল তার মালিক। সময়ের পরিক্রমায় আজ এগুলো উন্মুক্ত সম্পদ! গুপ্তধনের জন্য মরিয়া যারা তারাই ছোটে এর পেছনে। তাদের বলা হয় গুপ্তধন শিকারি। তাদের জন্য পৃথিবীর নানা প্রান্তে লোকচক্ষুর অন্তরালে রয়েছে গুপ্তধন। বহু গুপ্তধনের কথা মানুষ পূর্বপুরুষদের কাছ থেকে জেনে এসেছে যা এখনো খুঁজে পাওয়া যায়নি। গুপ্তধনের মোহ এমনই  যা কখনই কাটে না—

 

আলেকজান্ডারের গুপ্তধন

প্রাচীন মেসিডোনিয়া ও গ্রিসের সম্রাট আলেকজান্ডার দ্য গ্রেট, মধ্যপ্রাচ্য ও এশিয়ায় অভিযান পরিচালনা করেন। তিনি ৩২৩ খ্রিস্টপূর্বে প্রাচীন ব্যাবিলন তথা বর্তমান ইরাকে মারা যান। এবার ইসরায়েলে মিলেছে আলেকজান্ডারের গুপ্তধন। দেশটির উত্তরে গালিল অঞ্চলের একটি পর্বতের ফাটলে দুই হাজার ৩০০ বছর আগের আলেকজান্ডারের সময়কার প্রাচীন মুদ্রা এবং অলংকার খুঁজে পায় পর্বতারোহীরা। গুপ্তধনের মধ্যে আছে দুটি রৌপ্যমুদ্রা, কয়েকটি আংটি, চুড়ি, কানের দুলসহ কয়েকটি রুপার গয়না। এ অঞ্চলে এই প্রথম আলেকজান্ডারের সময়কালের কোনো নিদর্শন পাওয়া গেল। প্রত্নতাত্ত্বিকদের ধারণা, প্রাচীন কোনো যুদ্ধের সময় উদ্বাস্তুরা এই মুদ্রা ও অলংকার পাহাড়ে লুকিয়ে রেখেছিল। আলেকজান্ডারের মৃত্যুর পর থেকে শুরু হওয়া অস্থিরতার সময় এই মূলব্যান সম্পদগুলো ওই এলাকার অধিবাসীরা ভালো সময়ের অপেক্ষায় লুকিয়ে রেখেছিলেন। এর আগে ভূমধ্যসাগরে ইসরায়েলের সীমানার মধ্যে প্রায় দুই হাজার প্রাচীন স্বর্ণমুদ্রা খুঁজে পেয়েছিলেন ডুবুরিরা। স্বর্ণমুদ্রাগুলো ফাতেমি খিলাফত আমলের (৯০৯-১১৭১ খ্রিস্টাব্দ)। ফাতেমি খলিফারা মধ্যপ্রাচ্য ও আফ্রিকা শাসন করতেন। অর্থাৎ স্বর্ণমুদ্রাগুলো প্রায় এক হাজার বছরের পুরনো।

 

ঢাকার মিরপুরে খোঁজ

গত কয়েকদিন ধরেই রাজধানী ঢাকার মিরপুরে একটি বাড়িতে গুপ্তধন আছে  এমন তথ্যের ভিত্তিতে বাড়িটিতে খোঁড়াখুঁড়ি চলেছে। গত শনিবার ঢাকা জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে খননকাজ শুরু করে মিরপুর থানা পুলিশ। মিরপুর-১০ নম্বর সেকশনের সি ব্লকের ১৬ নম্বর সড়কের ১৬ নম্বরের এই বাড়িটি দুই কাঠা জমির ওপর প্রতিষ্ঠিত। স্থানীয়দের ধারণা, বাড়িটিতে কোটি টাকা মূল্যের গুপ্তধন থাকার কথা বলে দখল, হাতবদলের চেষ্টা করছে একটি পক্ষ। ঢাকা  জেলা ম্যাজিস্ট্রেট আনোয়ারুজ্জামান সাংবাদিকদের জানান, গত ১০ জুলাই তৈয়ব নামের এক ব্যক্তি মিরপুর মডেল থানায় সাধারণ ডায়েরি করে জানান, বাড়ির নিচে একশ কেজি স্বর্ণালঙ্কার রয়েছে। সে হিসেবে বাড়ির নিচে খননকাজ শুরু করা হয়। সাময়িকভাবে খননের কাজ বন্ধ রয়েছে। স্ক্যানার বা রাডার দিয়ে পরীক্ষা-নিরীক্ষার পর আবারও গুপ্তধন উদ্ধারকাজ শুরু করা হবে। তবে মাটির নিচ থেকে স্বর্ণ বা রৌপ্য উদ্ধারে বাংলাদেশে তেমন কোনো যন্ত্র বা মেশিন নেই। তাই গ্রাউন্ড রাডার বা স্ক্যানারেই অবলম্বন হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। তবে মাটির নিচে যদি গুপ্তধন থাকেও স্ক্যানার দিয়ে তেমন সুফল আসবে না বলে মন্তব্য করেছেন বুয়েটের বিশেষজ্ঞরা।

 

ভাগ্যবান দম্পতি পেল ১ কোটি মার্কিন ডলার

স্বর্ণশিকারিদের কাছে ক্যালিফোর্নিয়া সোনাররাজ্য বলে পরিচিত। সেই খ্যাতিটাই যেন কাজে লেগে গেল এই ভাগ্যবান দম্পতির। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার এক দম্পতি সেখানেই পেলেন গুপ্তধনের দেখা। ২০১৩ সালে পাওয়া ওই সোনার মুদ্রাগুলোর বর্তমান মূল্য আনুমানিক ১ কোটি মার্কিন ডলার। ১৮৪৭ থেকে ১৮৯৪ সালের মধ্যে তৈরি ১৪২৭টি সোনার মুদ্রা। ধারণা করা হয়, এই মুদ্রাগুলো কখনো ব্যবহৃত হয়নি এবং একদম নতুন অবস্থায় রয়েছে। অজ্ঞাতনামা ওই দম্পতি ২০১৩ সালের এপ্রিলে হাঁটতে গিয়ে একটি গাছের নিচে ধাবত পাত্রের ভিতর মুদ্রাগুলোর খোঁজ পান। যুক্তরাষ্ট্রের  ইতিহাসে এটি সম্ভবত মাটির নিচ থেকে পাওয়া সর্ববৃহৎ গুপ্তধন। স্বর্ণমুদ্রাগুলো ওই দম্পতি তাদের অধিকারে থাকা একটি জমিতে খুঁজে পান।

 

 

চোখের আড়ালে লুকানো আছে দুর্লভ সম্পদের পাহাড়!

১ হাজার বছরের পুরনো

ইংল্যান্ডের বাকিংহামশায়ার এলাকার একটি খামারের মাটি খুঁড়তে গিয়ে পাওয়া যায় গুপ্তধন। গুপ্তধন শিকারি দল মাটির ২ ফুট নিচে প্রায় ১ হাজার বছরের পুরনো প্রচুর ধাতব মুদ্রা খুঁজে পায়। প্রাচীন এসব মুদ্রার বর্তমান বাজারমূল্য প্রায় ১৫ লাখ মার্কিন ডলার। একটি বালতির মধ্যে একসঙ্গে প্রায় ৫ হাজার মুদ্রা ছিল। এগুলোর মধ্যে ১১ শতকের রাজার ছবি সংবলিত মুদ্রাও ছিল।

 

ভারতের ১৭ টন রুপার গুপ্তধন

ভারতে ২০০ বছরের পুরনো পুরি মঠে ৮৫ কোটি রুপি মূল্যমানের ১৭ টন রুপার গুপ্তধন পাওয়া যায়। আশ্চর্যের বিষয় হলো, পুরির এ পরিত্যক্ত মঠের পাশ দিয়ে জগন্নাথ মন্দিরে হাজার হাজার লোক যাতায়াত করলেও কারও চোখেই পড়েনি মূল্যবান এ সম্পদ। ধেনকানালে বরুন বড়াল নামের এক ব্যক্তি প্রায় ৩৫ কেজি ওজনের একটি রুপার খণ্ড বিক্রি করার চেষ্টা চালালে পুলিশ তাকে গ্রেফতার করে। পরে পুলিশ তাকে নিয়ে জিজ্ঞাসাবাদ করে। জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে বরুন বড়াল জানায়,  সে এ রুপার খণ্ড জগন্নাথ মন্দিরের ডান দিকে অবস্থিত ইমার মঠ থেকে চুরি করেছে। পরে পুলিশ তার এ তথ্যের ভিত্তিতে ২০০ বছরের পুরনো ইমার মঠে যায় তল্লাশি করতে। তারা এ মঠে ৩৫ থেকে ৪০ কেজি ওজনের ৫২২টি রুপার খণ্ড পায়। যার ওজন প্রায় ১৭ টন। বর্তমান বাজার দরে এ রুপার মূল্য ৮৫ কোটি রুপি। রুপার খণ্ডগুলো একটি তালাবদ্ধ কক্ষে চারটি কাঠের বাক্সে পাওয়া যায়।

সাগরতলে গুপ্তধন

৩০০ বছর আগে সোনা ও বহুমূল্য রত্নবোঝাই ডুবে যাওয়া স্পেনীয় রণতরির খোঁজ পায় কলম্বিয়া। আধুনিক মানব সভ্যতার ইতিহাসে এটাই সবচেয়ে বড় গুপ্তধনের সন্ধান। আজ থেকে ৩০০ বছর আগে ব্রিটিশদের আক্রমণে ডুবে যায়  স্পেনের স্যান হোসে রণতরি। কলম্বিয়ার ক্যারিবিয়ান উপকূলে জাহাজটি ডুবেছিল ১৭০৮ সালের জুনে। স্পেনের মার্কিন ঔপনিবেশিকরা স্পেনের তৎকালীন স্পেনের রাজ পঞ্চম ফিলিপকে ওই রণতরিতে পাঠাচ্ছিলেন প্রচুর উপঢৌকন। সোনা, হীরা, নানাবিধ রত্ন, রুপাবোঝাই জাহাজ। কলম্বিয়ার ক্যারিবিয়ান উপকূলে ব্রিটিশদের আক্রমণে ডুবে স্যান হোসে। মাত্র ৬০০ জাহাজকর্মীকে উদ্ধার করা গেছে।

বাকিদের খোঁজ মেলেনি। এরপর থেকেই স্পেন ও কলম্বিয়া স্যান হোসের খোঁজ শুরু করা হয়।

 

কঙ্কাল সরাতেই গুপ্তধন

প্রায় সাড়ে ৩ হাজার বছরের পুরনো গুপ্তধনের খোঁজ মিলেছে গ্রিসে। দেশটির পেলোপনিসাস অঞ্চলের একটি প্রাচীন কফিনেই পাওয়া গেছে এ গুপ্তধন। প্রচুর হীরা, মুক্তা, হাতির দাঁতের কাজ করা গয়না, নানা বহুমূল্য রত্নে ঠাসা ছিল প্রাচীন কফিনটিতে। গ্রিসের পেলোপনিসাস অঞ্চলের মাটির তলায় বহু প্রাচীন সামগ্রীর খোঁজ আগেও মিলেছে বহুবার। একদল মার্কিন প্রত্নতাত্ত্বিক মাটি খুঁড়তে গিয়ে একটি শক্ত কিছু  দেখতে পান। আরেকটু খুঁড়তেই বুঝতে পারেন, একটি প্রাচীন কফিন। ধারণা করা হয়, প্রাচীন গ্রিসের কোনো এক যোদ্ধার কবর এটি।

 

আটলান্টিকের গুপ্তধন

আটলান্টিকের তলদেশ থেকে ১৭১৫ সালের স্পেনের এক জাহাজ বহরের ভগ্নাবশেষ থেকে প্রায় ১ মিলিয়ন ডলার মূল্যমানের স্বর্ণমুদ্রা ও শিল্পকর্ম উদ্ধার করেছে স্মিথ পরিবার। প্রাপ্ত গুপ্তধনের মধ্যে ৫১টি স্বর্ণমুদ্রা ও ৪০ ফুট লম্বা স্বর্ণের তৈরি একটি চেইন রয়েছে।

ফ্লোরিডার উপকূলবর্তী শহর মিয়ামি থেকে ২১০ কিলোমিটার দূরে সমুদ্রের ১৫ ফুট নিচে এ ভগ্নাবশেষের সন্ধান পাওয়া যায়। স্পেনের পুরনো নথিপত্র ঘেঁটে জানা যায়, জাহাজগুলো বর্তমানে ৪০০ মিলিয়ন ডলারের সমপরিমাণ পণ্য পরিবহন করছিল। এর মধ্যে এখন পর্যন্ত ১৭৫ মিলিয়ন ডলারের সমপরিমাণের সম্পদ উদ্ধার করা সম্ভব হয়েছে।

 

বাদশা সুলেমানের সোনার খনি

বাদশা সুলেমান। পবিত্র কোরআনের বর্ণনা মতে, তিনি ছিলেন একজন নবী এবং প্রতাপশালী বাদশা। হিব্রু বাইবেল অনুসারে, তিনি ছিলেন ইসরায়েলের প্রথম এবং গুরুত্বপূর্ণ একজন রাজা। বাইবেলে রয়েছে সুলেমান বাদশার সোনার খনির কথা। যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ বিভাগের বিশেষজ্ঞরা সাম্প্রতিক এক অনুসন্ধানের ভিত্তিতে বলেছেন, সেই  সোনার খনি খুঁজে পাওয়া গেছে।

তাদের মতে, সৌদি আরবের দক্ষিণ অংশে মাহদ আদ দাহার বা সোনার সূতিকাগার নামে যে বিরাট সোনার খনিটি আছে সেটাই সুলেমান বাদশার সোনার খনি। মিথ বলে, বাদশা হিরাম ও বাদশা সুলেমান ওদির থেকে তাল তাল সোনা নিয়ে এসেছিলেন জেরুজালেমে। বাইবেলের বিবরণ অনুসারে সেই সোনার পরিমাণ হবে প্রায় ৩১  মেট্রিক টন অর্থাৎ সেকালে পৃথিবীতে যত সোনা ছিল তার অর্ধেক।

 

চীনের প্রাচীন মুদ্রা

চীনের উত্তরাঞ্চলে অভ্যন্তরীণ মঙ্গোলিয়া স্বায়ত্তশাসিত অঞ্চলে চীনা প্রত্নতত্ত্ববিদরা প্রাচীন মুদ্রা পায়। যার মোট ওজন ৩.৫ টন। এ গুপ্তধন পাওয়া গেছে হোলোচাইদেনে (বর্তমানের ওর্দোস শহর) প্রাচীন দুর্গের জায়গায় খনন কাজের সময়। মুদ্রাগুলোর বেশির ভাগই ‘হোজইউয়ান’ ধরনের। চীনে যার প্রচলন ছিল হান বংশের রাজত্বকালে।

সেখানেই খনন করে খুঁজে পাওয়া গেছে শতাধিক ছাঁচ, যা মুদ্রা ঢালাইয়ের জন্য ব্যবহৃত হতো।

 

কোথায় সেই হলুদ হীরা?

পৃথিবীর বুকে লুকানো গুপ্তধনের তালিকা বেশ লম্বা। এখনো খুঁজে পাওয়া যায়নি হলুদ হীরা। দুর্লভ হলুদ হীরার কথা শুরুর দিকে মিথ মনে হলেও ১৯১৪ সালের দিকে নিশ্চিত হওয়া যায়— সব মিথ নয়, সত্যি। ফ্লোরেন্টাইন ডায়মন্ড বা সূর্যবিন্দু বলে ডাকা হয় তাকে। ১৩৭ ক্যারেটের হলুদ হীরাটি খনি থেকে উঠানো হলেও শেষ পর্যন্ত মানুষের হাতে আর থাকেনি। ১৬৫৭ সালের দিকে হীরাটির দাম অনুমান করা হতো সাড়ে সাত লাখ ডলার। ভারতীয় বলা হলেও এই হলুদ হীরার জন্মস্থান নিয়ে বহু বিতর্ক রয়েছে। হলুদ হীরাটি ক্ষমতার পালাবদলের মতো বারবার রাজা ও শাসক বদলেছে। অস্ট্রিয়া থেকে দক্ষিণ আমেরিকা সবখানেই যাত্রা করেছে এটি। ধারণা করা হয় ১৯২০ সালের দিকে চোরাইপথে যুক্তরাষ্ট্রে পৌঁছায় এবং টুকরো টুকরো করে কেটে গোপনেই বিক্রি করে দেওয়া হয়। তবে গুপ্তধন শিকারিদের ধারণা, এটি ল্যাটিন আমেরিকায় কোথাও লুকানো আছে। সর্বশেষ একটি হলুদ হীরা পাওয়া যায় কয়েক বছর আগেই। নাশপাতি আকৃতির হলুদ রঙের বিভিন্ন নয়নাভিরাম শেডের জ্বলজ্বলে এ হীরার ওজন ১১০ ক্যারেট। ২০১০ সালে সূর্যবিন্দু নামের বিরল হলুদ হীরা দক্ষিণ আফ্রিকার খনিতে পাওয়া যায়। ১০০ ক্যারেটের বেশি ওজনের হীরা দুষ্প্রাপ্য। আর ১১০ ক্যারেটের এ হীরার বিশেষ হলুদ রং একে আরও অনন্য করে তুলেছে।

 

গুপ্তধন খুঁজবেন?

গুপ্তধনের খোঁজে অনেকেই জীবন বাজি রাখেন। গুপ্তধন শিকারিদের কাছে এটি এক নেশা। রত্নপাথর সংগ্রহকারী মূলত গুপ্তধনের খোঁজে দেশ-বিদেশ ছুটে বেড়ান। পর্বত পাড়ি দেন, সমুদ্র জয় করেন। বিরূপ আবহাওয়া মাড়িয়ে তারা গহিন বন, পর্বত গভীর এমনকি সমুদ্রতল থেকে তুলে আনেন দুর্লভ রত্ন পাথর, বিভিন্ন সময়ের প্রত্নতাত্ত্বিক নিদর্শন। এগুলোর অর্থমূল্য অস্বাভাবিক রকম বেশি হয়ে থাকে। বিশ্বজুড়ে বহু স্থান রয়েছে যেখানে গুপ্তধন মিলতে পারে এমন সম্ভাবনা নিয়ে ছুটে যান গুপ্তধন শিকারির দল। তেমনই একটি জায়গা ক্যালিফোর্নিয়া। এখানে পাথরের নিচে মিলতে পারে দামি রত্নপাথর। ‘থান্ডার এগস’ খোঁজার জন্য গুপ্তধন শিকারিদের প্রথম পছন্দ মেক্সিকো। এখানকার মাটি স্ক্যানিং করে এই সম্ভাবনা আরও বেড়েছে। মেক্সিকোর রকওন্ড স্টেট পার্ক তো গুপ্তধন শিকারিদের কাছে বিলিয়ন ডলার ক্রেডিট কার্ডের চেয়েও লোভনীয়। ওরাগনের নেভাদা আর লেকভিউ অঞ্চলেও গুপ্তধনের খোঁজ চলে প্রায় সারা বছর। এই অঞ্চলের আশপাশের ৩০ কিলোমিটারের মধ্যে ঐতিহাসিক সম্পদ মিলতে পারে সে আশায় ছুটছে গুপ্তধন শিকারির দল। নিউ মেক্সিকো আর কানসাসও গুপ্তধনের সম্ভাব্য প্রাপ্তিস্থান। এ অঞ্চলে এমন মিথ প্রচলিত যে, ভিনগ্রহীর দল আকাশ থেকে এখানে বিশেষ সময়ে গুপ্তধন ফেলে থাকে। শুধু সৌভাগ্যবান গুপ্তধন শিকারির চোখেই সেগুলো ধরা দেয়। উত্তর ক্যারোলিনাতেও অনেকে ছোটেন গুপ্তধনের খোঁজে। দক্ষিণ ডাকোটাও গুপ্তধন শিকারির পছন্দের জায়গা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর