Bangladesh Pratidin

প্রকাশ : ২৪ জুন, ২০১৮ ০৯:১৬ অনলাইন ভার্সন
আপডেট : ২৪ জুন, ২০১৮ ০৯:৩১
সুইস খেলোয়াড়দের সেই উদযাপন নিয়ে তদন্ত শুরু
অনলাইন ডেস্ক
সুইস খেলোয়াড়দের সেই উদযাপন নিয়ে তদন্ত শুরু

প্রথমে এগিয়ে থাকলেও শুক্রবারের ম্যাচে গ্রানিত শাকা আর জেরদান শাকিরি গোলে সুইজারল্যান্ডের কাছে ২-১ গোলে হেরে যায় সার্বিয়া। গোল করার পর দুইজনের উদযাপন বাঁধভাঙা হবে, সেটাই স্বাভাবিক। কিন্তু এ নিয়ে তদন্ত শুরু করেছে ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফা। 

গ্রানিত শাকা আর জেরদান শাকিরি দুইজনই জাতিগতভাবে আলবেনীয় এবং তারা কসোভো থেকে সুইজারল্যান্ড পাড়ি জমিয়েছেন। এই কসোভোতেই সার্বিয়া আলেবনীয় জনগণের ওপর নির্যাতন চালিয়ে ছিল যা ১৯৯৯ সালে ন্যাটোর হস্তক্ষেপে বন্ধ হয়।

গোল করার পর দু'জনই হাত দিয়ে ঈগলের মতো ভঙ্গি করেছেন এবং এই ঈগল আলবেনিয়ার পতাকারই প্রতীক। সে জন্যই ক্ষিপ্ত সার্বিয়া ফুটবল ভক্তরা। কসোভোর সার্বিয়ার একটি প্রদেশ ছিল যা ১০ বছর আগে স্বাধীন দেশ হিসেবে আত্মপ্রকাশ করে। শুরু কসোভোকে স্বীকৃতি দিতে চায়নি সার্বিয়া। কসোভোর অধিকাংশ মানুষই আলবেনীয়।

তবে এ উদযাপনের সঙ্গে রাজনৈতিক সংশ্লিষ্টতা নেই বলে জানিয়েছেন গ্রানিত শাকা ও জেরদান শাকিরি। শাকা বলেন, এ জয়টা আমার জন্য সত্যিই আনন্দের। এ জয়টি আমার পরিবার, সুইজারল্যান্ড, আলবেনিয়া, কসোভোর জন্য। এই উদযাপন যারা আমাকে সমর্থন করেন তাদের জন্য, তার বিপক্ষে আছেন তাদের উদ্দেশ্য করে এটা করিনি।

শাকিরি বলেছেন, 'রাজনীতির সঙ্গে এই উদযাপনের কোনো সম্পর্ক নেই। এ উদযাপনের সম্পর্ক ফুটবলের সঙ্গে।' সূত্র: বিবিসি ও রয়টার্স

বিডি প্রতিদিন/ফারজানা

আপনার মন্তব্য

up-arrow