Bangladesh Pratidin

প্রকাশ : ২৪ জুন, ২০১৮ ১১:৪৪ অনলাইন ভার্সন
শেষ ষোল নিশ্চিতের লড়াইয়ে জাপান-সেনেগাল
অনলাইন ডেস্ক
শেষ ষোল নিশ্চিতের লড়াইয়ে জাপান-সেনেগাল
সংগৃহীত ছবি

রাশিয়ার একেতারিনবার্গে আজ মুখোমুখি হচ্ছে আফ্রিকার দেশ সেনেগাল ও এশিয়ার ফুটবল পরাশক্তি জাপান। আজকের ম্যাচে যে জিতবে সে চলে যাবে শেষ ষোলতে। তাই জয় পেতে মরিয়া থাকবে দুই দলই।

বাংলাদেশ সময় রাত ৯টায় ম্যাচটি রাশিয়ার একেতারিনবার্গ এরিনায় অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে এইচ গ্রুপ থেকে উভয় দলই নিজেদের প্রথম ম্যাচে জয় তুলে নিয়েছে। দুই দলেরই পয়েন্ট ৩।

এর আগে নিজেদের প্রথম ম্যাচে জাপান ২-১ গোলে হারিয়েছে কলম্বিয়াকে। আর সেনেগাল একই ব্যবধানে পরাজিত করেছে পোল্যান্ডকে। 

এদিকে রাশিয়া বিশ্বকাপে সেনেগাল ও জাপানের সমর্থকরাও বিরল এক কীর্তি গড়ে আকৃষ্ট করেছে বিশ্ববাসীকে। মস্কোর সারানস্কে জাপানের জয়ের পর সেখানে উপস্থিত জাপানি সমর্থকরা স্টেডিয়ামটির আবর্জনা পরিষ্কারের কাজে হাত লাগিয়ে সহজ করে দিয়েছে পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত স্বেচ্ছাসেবকদের কাজকে।

বিশ্বকাপের অতীত রেকর্ডে দেখা যায়, এশিয়ার কোনো দল প্রথম দুই ম্যাচে জয়লাভ করেনি। ২০০২ সালের পর জাপান বিশ্বকাপের কোনো ম্যাচে টানা জয় পায়নি। অপরদিকে, সেনেগাল তাদের সর্বশেষ নয় ম্যাচে অংশ নিয়ে গোল হজম করেছে মাত্র ৫টি। যার মধ্যে চারটি গোল খেয়েছে ম্যাচের দ্বিতীয়ার্ধে এসে।

বিশ্বকাপে এ পর্যন্ত দুটি মাত্র আফ্রিকান দল তাদের প্রথম দুই ম্যাচে জয়লাভ করেছে। ১৯৯০ সালে ক্যামেরুন এবং ১৯৯৮ সালে নাইজেরিয়া এই সাফল্য অর্জন করে।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

আপনার মন্তব্য

up-arrow