রবিবার, ১ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

জাতীয় বিশ্ববিদ্যালয়ে চাকরির সুযোগ

চাকরির খোঁজ ডেস্ক

জাতীয় বিশ্ববিদ্যালয়ে চাকরির সুযোগ

জাতীয় বিশ্ববিদ্যালয় একাধিক স্থায়ী শূন্য পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সহযোগী অধ্যাপক ও প্রভাষক পদে মোট চারজনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

 

১. পদের নাম : সহযোগী অধ্যাপক

বিভাগ : অর্থনীতি

পদসংখ্যা : ১

যোগ্যতা : এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় প্রথম বিভাগ অথবা জিপিএ-৫-এর মধ্যে মানবিক ও ব্যবসায় প্রশাসন শাখার জন্য ন্যূনতম জিপিএ-৪.২৫ এবং বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৪.৫০ থাকতে হবে। বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে শিথিলযোগ্য। সংশ্লিষ্ট বিভাগে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ডিগ্রি এবং স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। সংশ্লিষ্ট অনুষদভুক্ত প্রার্থীদের বিজ্ঞান/বিজনেস স্টাডিজ/আইন অনুষদভুক্ত বিভাগের ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় সিজিপিএ-৪.০০-এর মধ্যে ন্যূনতম ৩.৫০ থাকতে হবে। কলা, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদভুক্ত বিভাগের ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় সিজিপিএ-৪.০০-এর মধ্যে ন্যূনতম ৩.২৫ থাকতে হবে। সনাতন পদ্ধতির প্রার্থীদের ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় প্রথম শ্রেণি থাকতে হবে। তবে বিভাগীয়/অন্য কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে শিথিলযোগ্য। স্নাতকোত্তর ডিগ্রিপ্রাপ্ত প্রার্থীদের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় পর্যায়ে সহকারী অধ্যাপক হিসেবে ন্যূনতম ৭ বছরসহ মোট ১৪ বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। এমফিল ডিগ্রিপ্রাপ্ত প্রার্থীদের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় পর্যায়ে সহকারী অধ্যাপক হিসেবে ন্যূনতম ৬ বছরসহ ৯ বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। পিএইচডি ডিগ্রিধারী প্রার্থীদের ক্ষেত্রে সহকারী অধ্যাপক হিসেবে ন্যূনতম চার বছরসহ ৭ বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। স্বীকৃত কোনো জার্নালে (পিয়ার রিভিউড) ন্যূনতম ছয়টি প্রকাশনা থাকতে হবে। এর মধ্যে সহকারী অধ্যাপক হিসেবে ন্যূনতম চারটি প্রকাশনা থাকতে হবে, এর মধ্যে First Author/ Corresponding Author হিসেবে ন্যূনতম দুটি প্রকাশনা থাকতে হবে। মোট প্রকাশনার ন্যূনতম একটি প্রকাশনায় ইমপ্যাক্ট ফ্যাক্টর থাকতে হবে। সব ক্ষেত্রে প্রার্থীর স্বীকৃত কোনো জার্নালে (পিয়ার রিভিউড) সর্বমোট ন্যূনতম ছয়টি প্রকাশনা থাকতে হবে। উল্লিখিত ছয়টি প্রকাশনার মধ্যে সহকারী অধ্যাপক হিসেবে কর্মকালীন ন্যূনতম চারটি প্রকাশনা থাকতে হবে। এর মধ্যে First Author / Corresponding Author হিসেবে ন্যূনতম দুটি প্রকাশনা থাকতে হবে। মোট ছয়টি প্রকাশনার মধ্যে ন্যূনতম একটি প্রকাশনায় ইমপ্যাক্ট ফ্যাক্টর থাকতে হবে। কোনো বিষয়ে ইমপ্যাক্ট ফ্যাক্টর সংবলিত জার্নাল না থাকার ক্ষেত্রে কর্তৃপক্ষ বিশেষ বিবেচনায় ইমপ্যাক্ট ফ্যাক্টরের বাধ্যবাধকতার শর্ত শিথিল করতে পারবে। শিক্ষাজীবনের কোনো স্তরেই তৃতীয় বিভাগ/শ্রেণি/সমমানের গ্রেড গ্রহণযোগ্য নয়।

বেতন স্কেল : ৫০, ০০০-৭১, ২০০ টাকা (গ্রেড-৪)

২. পদের নাম : প্রভাষক

বিভাগ ও পদসংখ্যা : আইন বিভাগে দুটি ও মৃত্তিকা বিজ্ঞান বিভাগে একটি।

যোগ্যতা : এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় প্রথম বিভাগ অথবা জিপিএ-৫-এর মধ্যে মানবিক ও ব্যবসায় প্রশাসন শাখার জন্য ন্যূনতম জিপিএ-৪.২৫ এবং বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৪.৫০ থাকতে হবে। ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেলের ক্ষেত্রে প্রতি বিষয়ে ন্যূনতম গ্রেড ‘বি’ থাকতে হবে। সংশ্লিষ্ট বিভাগে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ডিগ্রি এবং স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। সংশ্লিষ্ট অনুষদভুক্ত প্রার্থীদের বিজ্ঞান/বিজনেস স্টাডিজ/আইন অনুষদভুক্ত বিভাগের ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় সিজিপিএ-৪.০০-এর মধ্যে ন্যূনতম ৩.৫০ থাকতে হবে। কলা, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদভুক্ত বিভাগের ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় সিজিপিএ-৪.০০-এর মধ্যে ন্যূনতম ৩.২৫ থাকতে হবে। সনাতন পদ্ধতির প্রার্থীদের ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় প্রথম শ্রেণি থাকতে হবে।

বেতন স্কেল : ২২, ০০০-৫৩, ০৬০ টাকা (গ্রেড-৯)

 

আবেদন যেভাবে : আগ্রহী প্রার্থীদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের এই http://jobs.nu.ac.bd/career ওয়েবসাইটে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য অনলাইনে জানা যাবে। অনলাইনে আবেদনের প্রিন্ট কপিসহ সব কাগজপত্রের সত্যায়িত কপি ৯ সেট ডাকযোগে/কুরিয়ার সার্ভিসে/সরাসরি পাঠাতে হবে।

আবেদন ফি : রেজিস্ট্রার, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনুকূলে আবেদন ফি বাবদ সোনালী ব্যাংকের যেকোনো শাখায় ১ নম্বর পদের জন্য ১, ০০০ টাকা ও ২ নম্বর পদের জন্য ৫০০ টাকা পে-স্লিপের মাধ্যমে জমা দিতে হবে।

কাগজপত্রসহ আবেদনপত্র পাঠানোর ঠিকানা : রেজিস্ট্রার, জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর-১৭০৪।

আবেদনের শেষ সময় : ৩১ অক্টোবর ২০২৩।

সর্বশেষ খবর